ভাত, ডাল অতীত! এবার বাংলার স্কুলে মিড ডে মিলে যা খাবার দেওয়া হল, শুনে বমি আসবে

Published on:

Mid Day Meal

ইন্ডিয়া হুড ডেস্ক: খবরের শিরোনামে বারংবার বিভিন্ন স্কুলের মিড ডে মিল নিয়ে নানা রকম ভয়ংকর ঘটনা উঠে এসেছে। কখনও খাবারে সাপ মিলেছে তো আবার কখনও খাবারে ব্যাঙ, টিকটিকিও মিলেছে। আর তা নিয়ে ব্যাপক আলোড়ন পড়ে গিয়েছিল একাধিকবার। এবার সেটা মারাত্মক আকার নিল। সম্প্রতি মিড ডে মিলে শিশুদের খিচুড়িতে গিরগিটির দেহ মিলল।

মিড ডে মিলে মিলল গিরগিটি!

ঘটনাটি হাওড়ার বাঁকড়ার একটি প্রাথমিক স্কুলের। নিয়মিত রুটিন অনুযায়ী গত মঙ্গলবারও পড়ুয়াদের খিচুড়ি দেওয়া হচ্ছিল স্কুল থেকে। অন্য দিনের মতো এ দিনও আফরিনা খাতুন নামে এক খুদে পড়ুয়া স্কুল থেকে রান্না করা মিড-ডে মিলের খিচুড়ি নিয়ে বাড়ি ফেরে। কিন্তু বাড়িতে টিফিন খুলতেই চোখ ছানাবড়া সকলের। সেই খুদে পড়ুয়ার অভিভাবক সাবিনা বেগম জানাচ্ছেন, প্রতিদিনের মতো ওই স্কুলের পড়ুয়া তাঁর শিশু বাড়িতে খিচুড়ি নিয়ে আসে। সেই খিচুড়ি কয়েক চামচ শিশুর মুখে তুলেও দেন তিনি। কিন্তু খাওয়ানোর সময় তার বড় মেয়ে দেখতে পান খিচুড়িতে মৃত গিরগিটির বাচ্চা রয়েছে। যদিও প্রথম দিকে চালের পোকা ভেবে বিষয়টিকে পাত্তা দেননি সাবিনা। কিন্তু পরে ভালো করে পর্যবেক্ষণ করে বোঝা যায় সেটি চালের পোকা নয় আসলে এটি গিরগিটির বাচ্চা।

WhatsApp Community Join Now

স্কুলকে ঘিরে অভিভাবকদের চরম বিক্ষোভ

সঙ্গে সঙ্গে ওই খিচুড়ি একটি পাত্রে ঢেলে স্কুলে নিয়ে যান সাবিনা বেগম। খাবারে গিরগিটি ছিল বলে খবর চাউর হতেই অন্যান্য অভিভাবকরা স্কুলে এসে বিক্ষোভ দেখাতে থাকেন। স্কুল কর্তৃপক্ষের সামনে সাবিনা বেগম প্রশ্ন তোলেন, ‘এই খিচুড়ি খেয়ে আমার বাচ্চার শরীর খারাপ হলে তার দায় কে নেবে?’ জানা গিয়েছে, অন্যান্য অনেক বাচ্চা ছাড়াও অনেক অভিভাবকরাও শিশুকে খাওয়ানোর পাশাপাশি তাঁরা ওই খিচুড়ি খেয়েছেন। পরিস্থিতি এমন ভয়ংকর হয়ে ওঠে যে সেখানকার ডোমজুড় থানার পুলিশ এসে পরিস্থিতি স্বাভাবিক করে। বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেওয়ার পর বিক্ষোভ তোলেন অভিভাবকরা।

আরও পড়ুনঃ গরমের ছুটির পর এই প্রথম টানা হলিডে! ঘুরতে যাওয়ার আগে দেখুন পশ্চিমবঙ্গ সরকারের লিস্ট

অভিভাবকদের বিক্ষোভের খবর পেয়ে ঘটনাস্থলে আসেন জেলা স্বাস্থ্য দফতরের কর্মীরাও। তাঁরা সমস্তটা বুঝিয়ে পরিস্থিতি শান্ত করেন। তবে প্রাথমিক ভাবে স্বাস্থ্যকর্মীরা শিশুদের স্বাস্থ্য পরীক্ষা করে দেখেছেন যে, এ দিনের রান্না করা খিচুড়ি বিষাক্ত হয়নি বা সেটি খেয়ে শিশুরা অসুস্থ হয়ে পড়েনি। তবে রাতে কেউ অসুস্থ বোধ করলে সঙ্গে সঙ্গে তার চিকিৎসার ব্যবস্থা করা হবে বলে স্বাস্থ্য দফতর সূত্রে জানানো হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন