রথযাত্রার দিন উদ্বোধন, তার আগেই দিঘার জগন্নাথ মন্দির নিয়ে বিরাট রায় হাইকোর্টের

Published on:

high-court-digha-jagannath-temple

ইন্ডিয়া হুড ডেস্ক: হাতে আর মাত্র কয়েকটা দিন। আগামী ৭ জুলাই শুরু হতে চলেছে রথযাত্রা। প্রতি বছরের মত এ বছরেও এবার পুরীতে দর্শনার্থীদের ভিড় উপচে পড়বে। তবে এবার এই মহোৎসবে আরও এক বিরাট চমক আসতে চলেছে। পশিমবঙ্গ সরকারের উদ্যোগে এবার পুরীর আদলে দিঘায় গড়ে উঠতে চলেছে জগন্নাথ মন্দির। তবে দিঘায় জগন্নাথ দেবের মন্দির নির্মাণকে ঘিরে উঠে এল আইনি জটিলতা। যার ফলে মন্দিরের উদ্বোধন কবে হবে তা নিয়ে তৈরি হয়েছে সংশয়। এবার সেই মামলার ভিত্তিতে এবার বড় রায় দিল কলকাতা হাইকোর্ট।

সূত্রের খবর ওল্ড দিঘার রেল স্টেশন সংলগ্ন এলাকায় নির্মাণ হয়েছে জগন্নাথ মন্দির। সেখানেই তৈরি হয়েছে রথ। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। অন্যদিকে রথ নির্মাণের কাজ যেমন চলছে জোর কদমে তেমনি রথ টানার রাস্তা প্রস্তুত করতে ব্যস্ত দিঘা শংকরপুর উন্নয়ন পর্ষদ কর্তৃপক্ষ। আর এই সব প্রস্তুতির মাঝেই এবার দিঘায় জগন্নাথ মন্দির নিয়ে জনস্বার্থ মামলা নিয়ে এক দারুণ সুখবর দিল কলকাতা হাইকোর্ট। ধুমধাম করে উদ্বোধন হতে চলেছে দিঘার জগন্নাথ মন্দির। থাকবে না কোনও আইনি বাঁধা। এই বিষয়ে স্পষ্ট জানিয়ে দিলেন প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ।

WhatsApp Community Join Now

জগন্নাথ মন্দির প্রসঙ্গে হাইকোর্টের বড় রায়

সূত্রের খবর, গতকাল অর্থাৎ বৃহস্পতিবার দিঘায় জগন্নাথ মন্দির নির্মাণের মামলাটি কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের বেঞ্চে উঠেছিল। অভিযোগ করা হয়েছিল যে শুধুমাত্র রাজারহাটের উন্নয়নের কাজেই হিডকো কাজ করবে। এর বাইরে আর কোনও কাজ করতে পারে না এই সংস্থা। অর্থাৎ অন্য কোনও জায়গার অন্য কোনও পরিকাঠামোর নির্মাণের কাজে এই সংস্থা হাত লাগাতে পারে না। কিন্তু সেই অভিযোগকে সম্পূর্ণ ভিত্তিহীন হিসেবে তুলে ধরে হাইকোর্ট। মামলাটি খারিজ করে প্রধান বিচারপতি এদিন জানিয়েছেন, ‘রাজ্যের বিভিন্ন বিভাগ বিভিন্ন কাজ করতেই পারে। এতে কী ভুল রয়েছে? পরিকাঠামো উন্নয়নের সিদ্ধান্ত রাজ্যের। তারা যে কোনও বিভাগকে দায়িত্ব দিতে পারে। এক্ষেত্রে কোনও সমস্যা নেই।’

নয়া মন্দিরের ব্যবস্থাপনা

অবশেষে ‘জয় জগন্নাথ’ বলে আগামী ৭ জুলাই সব বাধা বিপত্তি কাটিয়ে এগোবে প্রভুর রথ। রথের দড়ি টানবে হাজারেরও বেশি ভক্তেরা। সূত্রের খবর, দিঘায় সমুদ্র সৈকতের কাছে প্রায় ২০ একর জমির উপর মন্দিরটি ওয়েস্ট বেঙ্গল হাউজিং ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কর্পোরেশন দ্বারা নির্মিত হচ্ছে। গোটা মন্দিরটি লাল বেলেপাথর দিয়ে তৈরি হচ্ছে। যা আনা হয়েছে রাজস্থান থেকে। মন্দিরের শোভা আরও প্রস্ফুটিত করতে একটি ফোয়ারা এবং লাইট অ্যান্ড সাউন্ড শোয়ের ব্যবস্থা করা হয়েছে। জানা গিয়েছে, ওল্ড দিঘা স্টেশন সংলগ্ন নন্দকুমার ১১৬বি জাতীয় সড়কের এই নতুন জগন্নাথ মন্দির থেকে পুরনো জগন্নাথ মন্দির অর্থাৎ ওল্ড দিঘার সমুদ্র সৈকতের কাছে যে জগন্নাথ মন্দির রয়েছে, সেই স্থান পর্যন্ত রওনা দেবে জগন্নাথ, বলরাম এবং সুভদ্রা।

হকারদের জন্য বিশেষ ঘোষণা প্রশাসনের

অন্যদিকে দিঘার প্রশাসন ব্যবস্থাও বেশ তৎপর হয়ে উঠেছে। চারিদিকে মাইকিং এর ব্যবস্থা করা হচ্ছে। জানানো হচ্ছে নতুন জগন্নাথ মন্দির থেকে পুরনো জগন্নাথ মন্দির পর্যন্ত রাস্তার দু’ধারের দোকানপাট, রাস্তার ধারে পার্কিং করা গাড়ি সমস্ত কিছু সরিয়ে নিতে হবে। যদি কেউ এই নিয়মের অন্যথা করে থাকে তাহলে প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করে উচ্ছেদ করা হবে। যদিও এর পরে বেশকিছু দোকানদার দোকান তুলতে নারাজ। তাঁদের দাবি, পুনর্বাসনের ব্যবস্থা না করলে তা দোকান সরানো হবে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন