SSC-র পর আরেক নিয়োগ পরীক্ষায় দুর্নীতির অভিযোগ! বিরাট নির্দেশ হাইকোর্টের, শোরগোল রাজ্যে

Published on:

calcutta-hc-exam

ইন্ডিয়া হুড ডেস্ক: ছোট বয়সে চিকিৎসক হওয়ার স্বপ্ন দেখে থাকে অনেকেই। আর সেই স্বপ্নকেই বাস্তব করার তাগিদে চলতে থাকে পড়াশোনা। তবে, দ্বাদশ শ্রেণি পাশ করার পর চিকিৎসকের পেশায় যাওয়ার জন্য সর্বপ্রথম প্রয়োজন হয় NEET প্রবেশিকা পরীক্ষায় পাশ করা। তাই এককথায় বলা যায়, চিকিৎসক হওয়ার প্রথম ধাপ হল NEET পরীক্ষা।

ছাত্র ছাত্রীদের MBBS, Bds কোর্সে পড়ার জন্য NEET পরীক্ষায় পাশ করা বাধ্যতামূলক। সেই কারণে প্রতি বছর কমপক্ষে ৪৭৯টি কলেজে ভর্তির জন্য সর্বভারতীয় স্তরে এই প্রবেশিকা পরীক্ষা নেওয়া হয়ে থাকে। আর এই পরীক্ষার আয়োজন করে ন্যাশনাল টেস্টিং এজেন্সি বা NTA। কিন্তু সম্প্রতি শোনা গিয়েছে, মেডিক্যালে ভর্তির প্রবেশিকা পরীক্ষা NEET-এ অনিয়মের অভিযোগ তুলে ধরেছে পরীক্ষার্থীদের একাংশ। আর সেই সংক্রান্ত মামলা উঠল এবার কলকাতা হাইকোর্টে।

WhatsApp Community Join Now

NEET এর ফল প্রকাশে এবার গণ্ডগোল

সূত্রের খবর, গত মঙ্গলবার অর্থাৎ ৪ জুন, লোকসভা ভোটের ফলঘোষণার দিনেই প্রকাশিত হয়েছিল NEET এর ফল। আসলে NEET পরীক্ষা হয় মোট ৭২০ নম্বরের। এক একটি প্রশ্নের নম্বর থাকে চার। কিন্তু আবেদনকারীদের একাংশের অভিযোগ, NEET এর ফলে অনেক পরীক্ষার্থী ৭১৯ বা ৭১৮ নম্বর পেয়েছেন। আর তাতেই গোড়ায় গণ্ডগোল দেখছেন তাঁরা। যদি এক একটি প্রশ্নে চার নম্বর করে থাকে, তাহলে কী ভাবে কোনও পরীক্ষার্থী ওই নম্বর পেতে পারেন। এই একই প্রশ্ন নিয়ে এবার NTA-র হলফনামা চেয়েছে কলকাতা হাই কোর্ট।

শুধু পরীক্ষার্থীরা নয়, NEET পরীক্ষার ফলাফল নিয়ে ক্ষুব্ধ কংগ্রেসের একাধিক নেতা। জানা গিয়েছে কংগ্রেস নেতা জয়রাম রমেশের অভিযোগ, ইচ্ছা করেই ওই দিন NEET এর ফলঘোষণা করা হয়েছে। এই ফল ১৪ জুন ঘোষিত হওয়ার কথা ছিল। এছাড়াও তাঁর আরও অভিযোগ ছিল, NEET এ ৬৭ জন পরীক্ষার্থী ৭২০ নম্বরে ৭২০ পেয়ে শীর্ষস্থান অধিকার করেছেন। তাঁদের মধ্যে ছ’জন একই পরীক্ষাকেন্দ্রের। পাশাপাশি এই আবহে ৬৭ জনের প্রথম স্থান অধিকার করার বিষয়টি ‘সন্দেহজনক’। অভিযোগের সুরও শোনা গিয়েছিল কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধীর কন্ঠে। তিনি দাবি করেছেন, NEET পরীক্ষায় ‘দুর্নীতি’ হয়েছে।

NTA-কে কড়া নির্দেশ হাইকোর্টের

গত বৃহস্পতিবার পরীক্ষার্থীদের করা মামলার আবেদন গ্রহণ করেন বিচারপতি কৌশিক চন্দ এবং বিচারপতি অপূর্ব সিংহ রায়ের ডিভিশন বেঞ্চ। আদালত নির্দেশ দেয়, আগামী ১০ দিনের মধ্যে হলফনামা দিতে হবে NTA-কে। এরপর আগামী দু’সপ্তাহ পরে এই মামলার পরবর্তী শুনানি। সেই সময় কেন্দ্র এবং রাজ্যের ক্ষেত্রে কীভাবে সংরক্ষণ নীতি মেনে NEET এর মেধাতালিকা তৈরি হয়েছে, তা প্রকাশ করতে হবে। তবে যতক্ষণ না পর্যন্ত আদালত পরবর্তী নির্দেশ দিচ্ছে ততক্ষণ পর্যন্ত NEET এর তথ্য সংরক্ষিত রাখতে হবে। পরের মাস অর্থাৎ জুলাই থেকে NEET এর কাউন্সেলিং শুরু হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন