একদম ফ্রি, এদের দিতে হবে না এক পয়সাও! বাস ভাড়া নিয়ে পশ্চিমবঙ্গ সরকারকে নির্দেশ হাইকোর্টের

Published on:

calcutta-high-court-bus

ঋত্বিক পাত্রঃ সিলিকোসিস রোগটার নাম হয়তো অনেকের কাছে অজানা। কিন্তু মহা দুরারোগ্য এই ব্যাধি। ফুসফুসে হয় এই রোগ। আক্রান্ত রোগীদের এতটাই দুর্বল করে দেয় যে, তারা একা হাঁটা চলা অবধি করতে পারেন না। এবার কলকাতা হাইকোর্ট রাজ্য সরকারকে নির্দেশ দিয়েছে সিলিকোসিস আক্রান্তরা যাতে বিনা ভাড়ায় বাসে যাতায়াত করতে পারেন সেই বিষয়ে নজর দিতে। বিচারপতি টিএস শিবজ্ঞানম খোদ এই নির্দেশ দিয়েছেন।

হাইকোর্টের তরফে আসা এই রায়কে অনেকেই সাদর আনন্দের সাথে নিয়েছেন। সিলিকোসিস রোগীদের জন্য এই রায় যুগান্তকারী হতে চলেছে। জানা যাচ্ছে যে, হাইকোর্টের রায়ের পর আগামীকাল স্বাস্থ্য ভবনে বৈঠক হবে। সেখানে স্বাস্থ্য অধিকর্তার সভাপতিত্ব করবেন। মিটিংয়ে উপস্থিত থাকবেন পরিবহণ ও শ্রম দপ্তরের কর্তারা। আলোচনা হবে কীভাবে সিলিকোসিস রোগীদের থেকে বাসের ভাড়া না নেওয়া হবে।

WhatsApp Community Join Now

তবে প্রথমেই এটা নিয়ে আলোচনা হবে যে, কাওকে সিলিকোসিসে আক্রান্ত হিসেবে চিহ্নিত করা হবে কিভাবে। এছাড়া এই রোগে যারা মারা গিয়েছেন তাদের বাড়ির লোকেদের উপযুক্ত ক্ষতিপূরণ এবং রোগীদের পুনর্বাসন নিয়েও আলোচনা চলবে। বর্তমানে অবশ্য সমস্যা চলছে সিলিকোসিস রোগীর সংখ্যা নিয়ে। এই দায়িত্ব রয়েছে স্বাস্থ্য দপ্তরের কাছে। হাইকোর্টের কাছে রাজ্য সরকার জানিয়েছে মোট ৭৬ জনের এই রোগ রয়েছে। এবং তাদের এই নিয়ে পরিচয়পত্র দেওয়া হয়েছে।

কীভাবে হয় সিলিকোসিস রোগ?

তবে কোর্টের রায় যে, বাস্তবে এই সংখ্যা অনেকটা বেশি সরকারি নথিতে সংখ্যাটা কম করে দেখানো হয়েছে। কোর্টের তরফে মৃতদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া নিয়েও আলোচনা করা হয়। বিষয়টি এমন যে, ২০১৪ সালে এই নিয়ে কোর্টে মামলা করে চন্দননগরের ‘সবুজের অভিযান’। সংস্থাটি জানিয়েছে যে, ২০০৯ সালে মিনাখাঁর বহু মানুষ পাথর খাদানে কাজ করতে চলে যান। সেখান থেকেই তাদের শরীরে প্রবেশ করে সিলিকোসিস।

আরও পড়ুনঃ একবারও কেউ খোঁজ নেয়নি …! হাইকোর্টের রায়ে বিধ্বস্ত সোহম? চোখে জল অভিনেতার

উল্লেখ্য যে, ওই সংস্থাটির এক কর্মী বিশ্বজিৎ মুখোপাধ্যায় জানান মিনাখাঁর ধুতুরদহ গ্রাম পঞ্চায়েতেই ফুসফুসের এই দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত রয়েছেন ৩০০ জন। সেখানে মারা গিয়েছেন ৩০, কিন্তু ক্ষতিপূরণ পেয়েছেন মাত্র ১৪ জন। হাইকোর্টের রায়ে সিলিকোসিস রোগীরা সহজে যাতায়াত করতে পারেন। উল্লেখ্য যে, সিলিকোসিসে ক্ষতিপূরণ ও পুনর্বাসনের জন্য ১০ কোটি টাকার তহবিল গড়েছে রাজ্য সরকার। সেখানে মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হচ্ছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন