চাকরি বাতিলের মাঝেই বঞ্চিত ৮০০ শিক্ষক নিয়োগ! বড় নির্দেশ কলকাতা হাইকোর্ট এর

Published on:

Calcutta High Court

SSC মামলায় চাকরি বাতিলের মাঝেই বড় সুখবর! নতুন করে প্রার্থীদের চাকরি নিয়োগের নির্দেশ কলকাতা হাইকোর্ট এর! গত সোমবার SSC নিয়োগ দুর্নীতির মামলায় ২০১৬ সালের পুরো প্যানেল বাতিল করেছে কলকাতা হাইকোর্ট। একদিনেই প্রায় ২৬ হাজার শিক্ষক শিক্ষিকার চাকরি বাতিল করা হয়েছে। সঙ্গে বেতন ফেরতের নির্দেশও দেওয়া হয়েছে। দিশেহারা অবস্থা শিক্ষা ব্যবস্থায়। কিন্তু এর মাঝেই বড় সুখবর দিল কলকাতা হাইকোর্ট।

খুশির ঝলক বেকারদের!

সম্প্রতি চাকরি নিয়োগ প্রসঙ্গে বড় নির্দেশ আদালতের তরফ থেকে। জানা গিয়েছে বাম আমলে বঞ্চিত হওয়া প্রায় ৮০০ শিক্ষককে এবার প্রাথমিকে নিয়োগ করার নির্দেশ দিয়েছে আদালত। ভাবছেন ভুল শুনছেন? না, না ঠিকই শুনেছেন। আগামী দু মাসের মধ্যে এই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার নির্দেশ দেওয়া হয়েছে আদালতের তরফ থেকে। তবে একমাত্র ওই নিয়োগ প্রক্রিয়ায় ২৪ এপ্রিল পর্যন্ত যারা আবেদন করেছিলেন তাদের নিয়োগ করা হবে। পাশাপাশি, আগামী দুই মাসের মধ্যে নিয়োগ প্রক্রিয়া চালু করতে বলেচারিদিকে খুশির আমেজ।

WhatsApp Community Join Now

সুসংবাদ কলকাতা হাইকোর্ট এর তরফ থেকে!

অবশেষে বাম আমলে শুরু হওয়া নিয়োগ প্রক্রিয়ায় এবার পড়তে চলেছে শিলমোহর। বিচারপতি রাজাশেখর মান্থার এর তরফে জানানো হয়েছে ২০০৯ সালের নিয়োগ প্রক্রিয়ায় ৮০০-র বেশি শূন্যপদ ছিল। এবার সেই পদগুলির শীঘ্রই নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। জানা যায়, ২০০৯ সালে প্রাথমিকে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছিল। যার দরুন ২০১০ সালে পরীক্ষা হয়। পরের এক বছরের মধ্যে বেশিরভাগ জেলার নিয়োগ সম্পূর্ণ হয়ে গেলেও চারটি জেলায় নিয়োগ হয়নি। দুই ২৪ পরগনা, হাওড়া ও মালদহ ছিল তালিকায়। কিন্তু পরে উত্তর ২৪ পরগনা ছাড়া বাকি ৩ জেলায় নিয়োগ হয়ে যায়। শুধুমাত্র নিয়োগ সম্পন্ন হয়নি উত্তর ২৪ পরগনা জেলায়। এবার প্রায় ১৫ বছর পর সেই নিয়োগের নির্দেশনা দিল হাইকোর্ট।

এদিকে, ২০১৬ সালের প্যানেলের মেয়াদ শেষের পরে যাঁরা চাকরি পেয়েছেন, তাঁদের বেতন ফেরত দিতে হবে বলে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সেখানে বলা হয়েছে মেয়াদ উত্তীর্ণদের ৪ সপ্তাহের মধ্যে ১২ শতাংশ সুদ সমেত বেতন ফেরত দিতে হবে। এবং সেই বেতন ফেরত মিলেছে কিনা তা ৬ সপ্তাহের মধ্যে দেখার নির্দেশ জেলা প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত আধিকারিকদের।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন