নেপথ্যে বড় কারণ, গরমের ছুটি শেষের পরেও খুলছে না স্কুল! এবার মামলা হাইকোর্টে

Published on:

summer-vacation-calcutta-hc

ইন্ডিয়া হুড ডেস্ক: রাজ্য জুড়ে লোকসভা নির্বাচন শেষ। এমনকি গত মঙ্গলবারও প্রকাশিত হয়েছে ভোটের ফলাফল। গতকাল প্রধানমন্ত্রী পদে তৃতীয়বার শরিকদের সমর্থনে শপথ গ্রহণ করলেন নরেন্দ্র মোদি। গত ৩ জুন থেকে খুলে গিয়েছিল রাজ্যের সমস্ত স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়। তবে শিক্ষা দফতরের নির্দেশিকা অনুযায়ী সেই দিন থেকে শুধুমাত্র শিক্ষক শিক্ষিকারা উপস্থিত থাকতে পারবে। ছাত্র ছাত্রীরা নয়।

একদিকে ঊর্ধ্বমুখী তাপমাত্রার রেকর্ড, অন্যদিকে তীব্র তাপপ্রবাহ, যার জেরে আগেভাগেই গরমের ছুটি ঘোষণা করেছিল শিক্ষা দফতর। প্রায় দেড় মাস পর আজ অর্থাৎ ১০ জুন, পড়ুয়াদের স্কুলে যাওয়ার কথা। কিন্তু এতদিন পরে গরমের ছুটি কাটার পরেও রাজ্যের বহু স্কুল খোলার ক্ষেত্রে দেখা গেল বড় সমস্যা। কারণ এখনও কয়েকটি সরকারী বিদ্যালয়গুলোতে কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা উপস্থিত রয়েছে।

WhatsApp Community Join Now

বাড়ানো হল গরমের ছুটি!

সূত্রের খবর, লোকসভা নির্বাচনের আগেই গোটা রাজ্যে দফায় দফায় পৌঁছে গিয়েছিল কেন্দ্রীয় বাহিনী। কিন্তু ভোটের পরও বাংলায় কিছু এলাকায় এখনও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করার নির্দেশ দেওয়া হয়েছিল কমিশনের পক্ষ থেকে। যার মেয়াদ থাকবে আগামী ১৯ জুন। আসলে ভোট পরবর্তী হিংসা রুখতেই এই সিদ্ধান্ত নিয়েছে কমিশন। সেক্ষেত্রে তাঁদের থাকার ব্যবস্থা করা হয়েছে কাছাকাছি স্কুলগুলিতে। তাই শিক্ষা দফতরের দেওয়া নির্ধারিত সময়ে পঠন পাঠন শুরু করা জটিল হয়ে উঠেছে।

অন্যদিকে এই বিষয়টিকে সামনে রেখে এবার কলকাতা হাইকোর্টের দৃষ্টি আকর্ষণ করেছেন আইনজীবী জিষ্ণু চৌধুরী ও অয়ন পোদ্দার। বিষয়টি নিয়ে প্রধান বিচারপতির দৃষ্টি আকর্ষণ করেছেন তাঁরা। অবিলম্বে এই বিষয়ে আদালতের হস্তক্ষেপের আর্জি জানিয়েছেন তাঁরা। আগামী বুধবার এই আবেদন শুনবেন বলে জানাল প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। এখন দেখার বিষয় এই আবেদনের প্রেক্ষিতে আদালত ঠিক কী সিদ্ধান্ত নেয়।

বিপাকে ছাত্র ছাত্রীরা!

প্রসঙ্গত, গরমের ছুটির পরেই প্রায় সব স্কুলেই পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। একাদশ শ্রেণির জন্য স্কুল খোলা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল। কারণ সেপ্টেম্বর মাসেই শুরু হবে প্রথম সেমিস্টার। কিন্তু দেরি করে পঠন পাঠন শুরু হওয়ায় সিলেবাস শেষ করা অনেকটাই কঠিন হয়ে যাবে। পাশাপাশি অন্যান্য শ্রেণীর ছাত্র ছাত্রীদের দ্বিতীয় সামেটিভ পরীক্ষার সময়ও চলে এসেছে, এদিকে সিলেবাস এখনও শেষ হয়ে উঠতে পারল না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন