বাতিল হতে চলেছে এঁদের আধার কার্ড! হাইকোর্টকে জানাল কেন্দ্র, আপনারটা ঠিক আছে তো?

Published on:

whatsapp-image-2024-06-25-at-14-27-34

ইন্ডিয়া হুড ডেস্ক: এইসময়ে দাঁড়িয়ে অধিকাংশ ক্ষেত্রে দেশের নাগরিকদের জন্য আধার কার্ড বাধ্যতামূলক। কেবলমাত্র পরিচয়পত্রই নয়, বিভিন্ন গুরত্বপূর্ণ কাজে আধার কার্ড জরুরি। তবে ভোটের আগে আচমকা শোনা গিয়েছিল আধার কার্ড রাতারাতি বাতিল হওয়ার চিঠি এসে পৌঁছচ্ছে। যা নিয়ে রাজ্যরাজনীতিতে তুমুল ঝড় উঠেছিল।

রাতারাতি আধার কার্ড বাতিলের নির্দেশ

লোকসভা নির্বাচনের আগে পূর্ব ও পশ্চিম বর্ধমান, নদিয়া সহ একাধিক জেলায় বহু মানুষ আধার কার্ড নিষ্ক্রিয় হয়ে যাওয়ার অভিযোগ উঠে আসে। যার ফলে রেশন সহ ব্যাঙ্কের কাজেও নানা সমস্যায় পড়তে হয় সাধারণ মানুষকে। যদিও UIDAI সেই সময় বিবৃতি জারি করে জানায় যে এইমুহুর্তে কোনও আধার নম্বর বাতিল করা হচ্ছে না। তবে কাদের আধার কার্ড নিষ্ক্রিয় বা বাতিল করা হচ্ছে? এ সংক্রান্ত জনস্বার্থ মামলার ওঠে আদালতে। যার প্রেক্ষিতে আধার বাতিল বা নিষ্ক্রিয়ের কারণ জানতে চেয়েছিল আদালত। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ এই বিষয়ে কেন্দ্রকে নিজের অবস্থান জানিয়ে হলফনামা জমা দিতে বলে। আর সেই হলফনামাই গতকাল অর্থাৎ সোমবার জমা দিল কেন্দ্র।

WhatsApp Community Join Now

হলফনামায় কী জানাল কেন্দ্র?

হলফনামায় জানানো হয়েছে, যে সব বিদেশি নাগরিক এ দেশে থাকার জন্য পর্যাপ্ত তথ্য দিচ্ছেন না, তাদের আধার বাতিল করা হচ্ছে। দেশের নিরাপত্তার কথা মাথায় রেখে এই পদক্ষেপ করা হচ্ছে। পর্যাপ্ত নথি ছাড়া এ দেশে বেআইনি ভাবে থেকে যাচ্ছেন বহু বিদেশি নাগরিক। তাঁদের জন্যই এই ব্যবস্থা। আধার ডেটাবেস থেকেই শনাক্ত করার কাজ করা হচ্ছে। যাঁরা বেআইনি ভাবে এ দেশে রয়েছেন, তাঁদের নিজেদের দেশে পাঠিয়ে দেওয়ার প্রক্রিয়াও চলছে। জাল নথি দিয়ে যাঁরা আধার কার্ড বানিয়ে দেশে রয়ে গিয়েছেন, তাঁদের খোঁজার কাজ চালাচ্ছে দেশের গোয়েন্দা বিভাগ।

আরও পড়ুনঃ সেমিফাইনালে না খেলেই সরাসরি ফাইনালে যাবে টিম ইন্ডিয়া! কীভাবে? দেখে নিন সমীকরণ

প্রসঙ্গত, গত মার্চ মাসে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হীরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে মামলাটি দায়ের করা হয়েছিল। ‘এনআরসি বিরোধী জয়েন্ট ফোরাম’ নামে একটি সংগঠন এই মামলা দায়ের করে। মামলার শুনানিতে আবেদনকারী জানান, আধার কার্ড ব্যাপক ভাবে বাতিল করা হচ্ছে। যা নিয়ে বিভিন্ন ধরনের বিভ্রান্তি ছড়ায়। ঠিক কী কারণে এই ঘটনা তা জানতে চান আবেদনকারী।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন