বন্ধ সাহায্য, এই প্রকল্পে আর মিলবে না টাকা! পশ্চিমবঙ্গ সরকারকে সাফ জানাল কেন্দ্র

Published on:

nabanna-mamata

ঋত্বিক পাত্রঃ কেন্দ্র এবং রাজ্যের মধ্যে সংঘাত নতুন কিছু নয়। রাজ্যের দাবী, কেন্দ্র নাকি ফের একবার কেন্দ্রীয় প্রকল্পেরই টাকা বন্ধ করে দিয়েছে। এবার খাঁড়া পড়েছে ‘সমগ্র শিক্ষা অভিযানে’র ওপর। এই প্রকল্পের আওতায় কেন্দ্র আর টাকা দিচ্ছেনা রাজ্যকে। জানা যাচ্ছে, ‘পিএম শ্রী’ চুক্তি না করলে এই টাকা দেবে না কেন্দ্র। কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক সম্প্রতি তেমন কথাই জানিয়ে দিয়েছে।

কেন্দ্র এবং রাজ্য সংঘাতের জেরে গেরোয় পড়েছে ‘সমগ্র শিক্ষা অভিযান’। উল্লেখ্য, এই প্রকল্পে কেন্দ্র দেয় ৬০ শতাংশ টাকা এবং রাজ্য সরকার দেয় বাকি ৪০ শতাংশ। রাজ্য সরকারের তরফে বিষয়টি নিয়ে চিঠি দেওয়া হয়েছে কেন্দ্রকে। তাদের দাবী, এই যুক্তি অসংবিধানিক। বকেয়া টাকা চেয়ে চিঠি দেওয়া হয়েছে কেন্দ্র সরকারকে।

WhatsApp Community Join Now

উল্লেখ্য যে, রাজ্য সরকারের দাবী, গত জানুয়ারি মাসের পর থেকে সমগ্র শিক্ষা অভিযানে কেন্দ্রের থেকে তাদের বকেয়া রয়েছে ২০০০ কোটি টাকা। এছাড়া চলতি অর্থবর্ষে কোনও টাকা তারা বরাদ্দই করেনি এই নিয়ে। তাই সমগ্র শিক্ষা অভিযান প্রকল্পটি ঝুলে রয়েছে। এই নিয়ে চিঠি দেওয়া হয়েছে নবান্নের তরফে।

আরও পড়ুনঃ বাংলার এই সরকারি কর্মীদের লাগল লটারি, মিলবে প্রায় ডবল DA! হয়ে গেল ঘোষণা

আপনাদের জানিয়ে রাখি, সমগ্র শিক্ষা অভিযান কেন্দ্র এবং রাজ্য মিলে দেশের শিক্ষার উন্নতির স্বার্থে চালায়। এই মিশনের অধীনে স্কুলের পরিকাঠামো নির্মাণ, স্কুল বিল্ডিং তৈরি সহ একাধিক কাজ করা হয়। রাজ্য সরকারের তরফে বলা হচ্ছে, কেন্দ্রের অর্থমন্ত্রকের তরফে টাকা দেওয়া নিয়ে ছাড়পত্র মিললেও শিক্ষামন্ত্রক নাকি টাকা আটকে দিয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন