LPG, CNG-র থেকেও সস্তায় গ্যাস বাংলায়! নবান্নে বড় বৈঠক সারল পশ্চিমবঙ্গ সরকার

Published on:

lpg nabanna mamata

ইন্ডিয়া হুড ডেস্ক: জ্বালানির চড়া দামে যখন নাভিশ্বাস অবস্থা সাধারণ নিম্ন ও মধ্যবিত্তদের তখন তাঁদের মুখের দিকে চেয়ে রাজ্য সরকার একের পর এক পদক্ষেপের চিন্তা ভাবনা করছে। আর এই আবহেই, রাজ্য সরকার দিন গুনছে পাইপলাইন দিয়ে সস্তায় প্রাকৃতিক গ্যাস আসার অপেক্ষায়। যা গৃহস্থের হেঁশেলে পাইপ দিয়ে পৌঁছে দেবে রান্নার গ্যাস। পাঠাবে হোটেল-রেস্তরাঁয় এবং উৎপাদনের কাজে ব্যবহারের জন্য বিভিন্ন সংস্থাকেও। এমনকি CNG দেওয়া হবে গাড়ির জন্য। সম্প্রতি এবার সেই বিষয়ে নবান্নে নেওয়া হল বড় সিদ্ধান্ত।

নবান্নে GAIL-র প্রতিনিধিদের বৈঠক

গতকাল অর্থাৎ বুধবার নবান্নে রাজ্যের মুখ্য সচিবের সঙ্গে বৈঠক করলেন রাষ্ট্রায়ত্ত সংস্থা GAIL এর প্রতিনিধিরা। সেই বৈঠকে হাজির ছিলেন সংস্থার একাধিক পদস্থ কর্তারা। বৈঠকের মূল উদ্দেশ্য ছিল রান্নার গ্যাসের সিলিন্ডারের যে ভাবে দাম বাড়ছে তাতে মধ্যবিত্তের নাভিঃশ্বাস উঠেছে। তাই নায্য মূল্যে পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ প্রকল্পের রূপায়ণ করতে চাইছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকার। আর রাজ্য সরকারের প্রস্তাবিত এই প্রকল্পের নাম ‘সিটি গ্যাস ডিস্ট্রিবিউশন প্রজেক্ট’। এই প্রকল্পের মাধ্যমেই রাজ্যে পাইপলাইনের মাধ্যমে বাড়ি বাড়ি রান্নার গ্যাস সরবরাহ করা হবে।

WhatsApp Community Join Now

নবান্ন সূত্রের খবর, দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত সংস্থা GAIL রাজ্যে প্রায় ২৪৩৩ কোটি টাকার পাইপলাইন প্রকল্প তৈরি করতে চলেছে। পূর্ব ঘোষণা অনুযায়ী, পাইপলাইনের মাধ্যমে রাজ্যে রান্নার গ্যাস সরবরাহ করবে এই সংস্থা। সবকিছু ঠিক থাকলে অদূর ভবিষ্যতে LPG , CNG এর চেয়েও সস্তায় গ্যাস মিলবে রাজ্যে। যদিও এ ব্যাপারে আগেই মন্ত্রিসভার বৈঠকে আলোচনা হয়েছিল। তবে এই মুহূর্তে জানা গিয়েছে সূত্রের খবর, প্রথম দফায় কলকাতার দক্ষিণবঙ্গের হাওড়া, হুগলি, দুই চব্বিশ পরগনা এবং নদিয়া জেলায় চালু হয়ে যাবে এই পরিষেবা। পরবর্তীকালে বাকি জেলাতেও পাইপলাইনের মাধ্যমে রাজ্যে ন্যায্য দামে রান্নার গ্যাস সরবরাহ করবে সংশ্লিষ্ট সংস্থা।

জমি জট প্রসঙ্গে মুখ্যসচিব বিপি গোপালিকা

তবে পূর্ব মেদিনীপুর, হুগলি ও পূর্ব বর্ধমান এই তিন জেলায় জমি জটে আটকে রয়েছে গ্যাসের পাইপ লাইনের কাজ। এছাড়াও কিছু স্থানীয় সমস‌্যা রয়েছে। GAIL কর্তাদের অভিযোগ, স্থানীয়দের তরফে পাইপ লাইন তৈরিতে বাধা দেওয়া হচ্ছে। তাই, জমি জট কাটাতে এদিনই মুখ্যসচিব বিপি গোপালিকা ফোন করেন সংশ্লিষ্ট জেলা প্রশাসনের কর্তাদের। এবং দ্রুত সমস‌্যা সমাধানের নির্দেশ দেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন