DA অতীত, এবার নয়া ছুটির বিজ্ঞপ্তি জারি পশ্চিমবঙ্গ সরকারের! লাগু নতুন নিয়ম

Published on:

Leave Rules Of WB Employees

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা ভোটের মাঝেই এবার বড় ঘোষণা রাজ্য সরকারের! কপাল খুলে গেল সরকারী কর্মীদের। লোকসভা নির্বাচনের দিন ঘোষণা করার পরেই DA বা মহার্ঘ ভাতা বাড়িয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগে যেখানে কর্মীরা ১০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পেতেন, এখন সেই DA বৃদ্ধি পেয়ে হয়েছে ১৪ শতাংশ। তবে এখানেই শেষ নয়। সম্প্রতি আরও বড় চমক আনল রাজ্য সরকার।

রাজ্য সরকারের নয়া পদক্ষেপ

৪ শতাংশ DA বৃদ্ধির পর এবার সরকারি কর্মচারীদের জন্য নতুন ছুটির বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য অর্থ দপ্তর। সরকারি কর্মীদের Leave Rule নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট দিল রাজ্য সরকার। বলা হয়েছে এখন থেকে এই নিয়মেই সরকারী কর্মীদের ছুটি নির্ধারণ করা হবে। আগে রাজ্যের কর্মীরা অফলাইনে ছুটির জন্য আবেদন করতেন। এদিকে একজন সরকারি কর্মী তার কর্মজীবনে সর্বমোট ৩০০ দিনের ছুটির বেতন পেয়ে থাকেন। তার ফলে অফলাইনে ছুটির আবেদনের ক্ষেত্রে ৩০০ দিনের ছুটির হিসেব মেলাতে গিয়ে নানা ভুল ভ্রান্তির মুখোমুখি হতে হয়। এবার সেই প্রসঙ্গে নয়া পদক্ষেপ আনা হল রাজ্য সরকারের তরফ থেকে।

WhatsApp Community Join Now

কবে থেকে শুরু এই নিয়ম?

জানা গিয়েছে এখন থেকে সরকারি কর্মীদের অনলাইনে ছুটির আবেদন করতে হবে। এই পদ্ধতিতে যদি ছুটির আবেদন করা যায়, তাহলে সেক্ষেত্রে হিসাবে স্বচ্ছতা আসবে। ইতিমধ্যেই এপ্রিল মাস থেকেই এই নতুন নিয়ম কার্যকর করেছে রাজ্য অর্থ দপ্তর। নবান্ন সূত্রে খবর, সকল কর্মচারী কে বাধ্যতামূলকভাবে এই নিয়ম মেনে চলতে হবে।

আরও পড়ুনঃ SSC মামলায় ফের হাইকোর্টের তোপের মুখে রাজ্য! এবার যা বলল আদালত

প্রসঙ্গত, সরকারি কর্মীদের অনলাইনে ছুটি জানানের জন্য একটি নির্দিষ্ট পোর্টালও চালু করেছে রাজ্য সরকার। সেখানে কীভাবে ছুটির জন্য আবেদন করতে হবে, অ্যাপ্রুভাল প্রসেস কী এবং কোন সিস্টেমেটিক ওয়েতে সবটা হবে তা একটি নির্দেশিকায় বলা আছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন