ট্রেনের টিকিট কাটলে এই পরিষেবা গুলো ফ্রিতে দেয় রেল! না জানলে আপনারই লস

Published on:

Train Ticket

ইন্ডিয়া হুড ডেস্ক: ছোটো ট্রিপ হোক কিংবা বড় ট্রিপ, কম খরচে কোথাও ঘুরতে যেতে চাইলে রেল পরিষেবা ছাড়া আর কোনও সহজ উপায় মেলে না যাত্রীদের। তাইতো প্রতিদিন কোটি কোটি মানুষ ট্রেনে যাতায়াত করেন। বিগত কয়েক বছরে যাত্রী পরিষেবাকে উন্নত করতে তাই বিশেষ জোর দিয়েছে ভারতীয় রেল। আর এই ট্রেন পরিষেবায় সফর করতে গেলে টিকিট আবশ্যক। কিন্তু টিকিট কাটার সময় নিশ্চয়ই ভাবেন যে শুধুমাত্র ট্রেনে যাতায়াত করার জন্যই হয়তো টিকিটের দাম দেওয়া হয়। কিন্তু না এই টিকিটের দামের মধ্যে বসার সিটের পাশাপাশি, আরও কিছু পরিষেবা অন্তর্ভুক্ত থাকে। আজকের প্রতিবেদনের মাধ্যমে সবটাই জেনে নিন বিস্তারিত।

সিটের পাশাপাশি কী কী সুবিধা থাকে টিকিটে?

  • যদি কোনও প্রিমিয়াম ট্রেনে যাত্রার জন্য টিকিট কেটে থাকেন এবং কোনও কারণে ট্রেন যদি নির্ধারিত সময়ের চেয়ে দুই ঘণ্টার বেশি দেরি করে, তবে রেল কর্তৃপক্ষ যাত্রীদের বিনামূল্যে খাবার দিতে বাধ্য থাকেন। সেক্ষেত্রে রেলওয়ের ই-ক্যাটারিং পরিষেবার মাধ্যমে খাবার অর্ডার করতে পারা যাবে।
  • ট্রেনের মধ্যে হঠাৎ করেই যদি কোনও ব্যক্তি অসুস্থ হয়ে পড়েন কিংবা কোনও ভাবে যদি আহত হন তাহলে তিনি রেলের তরফ থেকে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা পাবেন। কারণ ওই টিকিটের মধ্যে চিকিৎসার খরচও ধরা থাকে।
  • দূরে ভ্রমণের জন্য বিনামূল্যে বালিশ, কম্বল, বিছানার চাদর ও তোয়ালে পাবেন যাত্রীরা। এর জন্য কোনও অতিরিক্ত খরচ দিতে হবে না।
  • ট্রেনগুলিতে যাত্রীরা যদি বেডরোল না পান ফ্রি তে, তবে রেল কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে বা অভিযোগ জানালে, সঙ্গে সঙ্গে বেডরোল দেওয়ার ব্যবস্থা করা হয় যাত্রীদের।
  • কোন কোন ট্রেনের ক্ষেত্রে এই সুবিধা মিলবে না?
  • অন্যান্য সমস্ত দূরপাল্লার ট্রেনে টিকিট কাটলেও সিটের পাশাপাশি শোওয়া, থাকা, খাওয়া ও চিকিৎসার ফ্রি পরিষেবা মিললেও কিছু কিছু ট্রেন এই পরিষেবা দেয় না। যেমন গরিবরথ এক্সপ্রেস। এই ট্রেনে অতিরিক্ত সুযোগ-সুবিধা পাওয়ার জন্য অতিরিক্ত ফি দিতে হয় যাত্রীদের।
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন