শনিবার হবে একাদশ শ্রেণীর সেমিস্টার পরীক্ষা? মুখ খুলল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

Published on:

wbchse

ইন্ডিয়া হুড ডেস্ক: নতুন শিক্ষাবর্ষের নিয়ম অনুযায়ী চলতি শিক্ষাবর্ষ থেকেই এবার একাদশ-দ্বাদশে চালু হতে চলেছে সেমেস্টার পদ্ধতি।গত ১০ জুলাই প্রথম সেমেস্টারের পরীক্ষা সূচি প্রকাশ করেছিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এদিন এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তির মাধ্যমে প্রথম সেমেস্টারের পরীক্ষার যাবতীয় খুটিনাঁটি প্রকাশ করা হয়েছে।

সেই বিজ্ঞপ্তিতে সংসদ জানিয়েছে যে, ক্লাস ইলেভেনের প্রথম সেমেস্টার শুরু হবে ১৩ সেপ্টেম্বর। যা চলবে চলতি মাসের ৩০ তারিখ পর্যন্ত। দুপুর ৩টে নাগাদ শুরু হবে পরীক্ষা। যা চলবে বিকেল ৪টে ১৫ মিনিট পর্যন্ত। প্রত্যেকটি পরীক্ষায় ছাত্র-ছাত্রীরা সময় পাবেন ১ ঘণ্টা ১৫ মিনিট। কিন্তু এবার সেই পরীক্ষার নির্ঘণ্ট নিয়ে বড় শোরগোল শুরু হয়ে গেল রাজ্যের বিভিন্ন স্কুলে শিক্ষক মহলের মধ্যে।

WhatsApp Community Join Now

জানা গিয়েছে, বিদ্যালয়ের একাদশ শ্রেণীর সেমেস্টারের পরীক্ষার নির্ঘণ্টের মধ্যেই পড়েছে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিবস। শুধু তাই নয় একাদশ শ্রেণীর পরীক্ষাও আবার শনিবার করে পড়েছে। সেক্ষেত্রে শিক্ষক মহলের একাংশের প্রশ্ন কেন এই দিনগুলিতে পরীক্ষা ফেলা হল? বেশ কয়েকটি স্কুলের দাবি শনিবারে স্কুল হয় বেলা ১.৩০ পর্যন্ত। তার পরে পরীক্ষা চালানোটা বেশ চাপ। তাই শনিবার স্কুলগুলি যাতে পরীক্ষা বদল করে অন্য দিনে নিতে পারে তার জন্য সংসদের বিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানানো হয়। এবার সেই বিষয়ে মুখ খুলল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।

কী বলছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ?

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এর তরফে জানা গিয়েছে, ‘উচ্চ মাধ্যমিকের পরীক্ষা সব সময় শনিবার দিন হয়। উচ্চ মাধ্যমিক পরীক্ষার সঙ্গে একাদশ শ্রেণীর পরীক্ষা গ্রহণ করা হয় প্রত্যেক বার। সেখানে প্রথম ভাগে দ্বাদশের পরীক্ষা হয়। আর দ্বিতীয় ভাগে একাদশের পরীক্ষা হয়ে থাকে। তাই এ বিষয়ে নিয়ে প্রশ্ন ওঠা উচিত নয়।’ এছাড়াও তিনি বলেন, ‘এ বছর যেহেতু উচ্চ মাধ্যমিক পরীক্ষার সঙ্গে একাদশ শ্রেণির পরীক্ষা গ্রহণ করা হচ্ছে না। তাই স্কুলগুলি চাইলে দিন পরিবর্তন করতে পারে। তবে সেটা শুধুমাত্র এ বছরই ছাড় দেওয়া হচ্ছে। কিন্তু এর জন্য আলাদা করে কোন বিজ্ঞপ্তি শিক্ষা সংসদের তরফ থেকে দেওয়া হবে না’। এক নজরে দেখে নেওয়া যাক একাদশ শ্রেণীর প্রথম সেমেস্টারের রুটিন।

একাদশ শ্রেণীর প্রথম সেমেস্টারের রুটিন

  1. ১৩ সেপ্টেম্বর (শুক্রবার): বাংলা (প্রথম ভাষা), ইংরেজি (প্রথম ভাষা), হিন্দি (প্রথম ভাষা), নেপালি (প্রথম ভাষা), উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলুগু, পঞ্জাবি।
  2. ১৮ সেপ্টেম্বর (বুধবার): হেলথ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেলিং, সিকিউরিটি, আইটি অ্যান্ড আইটিইএস, ইলেকট্রনিকস, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি, প্লাম্বিং, কনস্ট্রাকশন, অ্যাপ্ররেল, বিউটি অ্যান্ড ওয়েলনেস, এগ্রিকালচার, পাওয়ার, ব্যাঙ্কিং ফিনান্সিয়াল সার্ভিস অ্যান্ড ইনসিওরেন্স, ফুড প্রসেসিং, টেলিকম – ভোকেশনাল সাবজেক্ট।
  3. ১৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার): ইংরেজি (দ্বিতীয় ভাষা), বাংলা (দ্বিতীয় ভাষা), হিন্দি (দ্বিতীয় ভাষা), নেপালি (দ্বিতীয় ভাষা), অল্টারনেটিভ ইংলিশ।
  4. ২০ সেপ্টেম্বর (শুক্রবার): অর্থনীতি, অ্যানথ্রোপলজি, সায়েন্স অফ ওয়েল বিয়িং, অ্যাপ্লায়েড আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স।
  5. ২১ সেপ্টেম্বর (শনিবার): ফিজিক্স, নিউট্রিশন, এডুকেশন, অ্যাকাউন্টেন্সি।
  6. ২৩ সেপ্টেম্বর (সোমবার): কম্পিউটার সায়েন্স, মর্ডান কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভায়রনমেন্টাল স্টাডিজ, হেলথ অ্যান্ড ফিজিক্যাল এডুকেশন, মিউজিক, ভিস্যুয়াল আর্টস।
  7. ২৪ সেপ্টেম্বর (মঙ্গলবার): স্ট্যাটিসটিকস, সাইকোলজি, কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিস অফ অডিটিং, ইতিহাস।
  8. ২৫ সেপ্টেম্বর (বুধবার): কেমিস্ট্রি, ভূগোল, হোম ডেভেলপমেন্ট অ্যান্ড রিসোর্স ম্যানেজমেন্ট, বিজনেস স্টাডি।
  9. ২৬ সেপ্টেম্বর (বৃহস্পতিবার): ফিলোজফি।
  10. ২৭ সেপ্টেম্বর (শুক্রবার): অঙ্ক, এগ্রিকালচার, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সিয়ান, আরবিক এবং ফরাসি।
  11. ২৮ সেপ্টেম্বর (শনিবার): বায়োলজিক্যাল সায়েন্স, পলিটিক্যাল সায়েন্স, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন।
  12. ৩০ সেপ্টেম্বর (সোমবার): সাইবার সিকিউরিটি, আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স, ডেটা সায়েন্স এবং সোশিয়োলজি।

তবে উপরে উল্লেখিত বিষয়গুলি ছাড়াও ভিস্যুয়াল আর্টস, মিউজিক এবং ভোকেশনাল সাবজেক্টের পরীক্ষা হবে ৪৫ মিনিট। সেটিও দুপুর ৩ টে থেকে শুরু হবে। চলবে দুপুর ৩ টে ৪৫ মিনিট পর্যন্ত। এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, ২০২৫ সালের ফেব্রুয়ারিতে একাদশ শ্রেণির প্রথম সেমেস্টারের সাপ্লিমেন্টারি পরীক্ষা হবে। কোন সময় পরীক্ষা হবে, সেটা সংশ্লিষ্ট স্কুল নির্ধারণ করবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন