ভিন রাজ্যে যাবে বাংলার আলু, নবান্ন থেকে বড় সিদ্ধান্ত মমতার

Published on:

nabanna

ইন্ডিয়া হুড ডেস্ক: একেই প্রয়োজনীয় দ্রব্যাদির চড়া দাম নিয়ে মাথায় হাত সকলের, তার উপর বাজারে আলুর জোগান নিয়ে বড় ঝামেলায় পড়েছে বিক্রেতারা। যার ফলে অনিয়ন্ত্রিত ভাবে আলুর দাম বেড়েই চলেছে। অন্যদিকে ভিনরাজ্যে আলু রফতানিকে ঘিরে বেশ জটিলতা তৈরি হয়েছে। আর এই আবহেই ফের কর্মবিরতিতে নেমেছে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতির সদস্যরা। এবার সেই সমস্যার হাল ধরতে গতকাল অর্থাৎ মঙ্গলবার নবান্নে বৈঠকে আচমকা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক বড় সিদ্ধান্ত নিয়ে নিলেন।

আলুর জোগান নিয়ে নবান্নে বৈঠক!

বিগত কয়েক সপ্তাহ ধরে আলুর দাম আকাশ ছুঁয়েছে। এমনকি ভিনরাজ্যে আলু রফতানি করতে গিয়ে বিভিন্ন বাঁধার মুখে পড়েছেন ব্যবসায়ীরা। তাই গত জুলাই মাসে ৫ দিনের কর্মবিরতি পালন করেছিলেন ব্যবসায়ীরা। সেইসময় কর্মবিরতি উঠলেও আলু রফতানিতে জটিলতা কাটেনি। তাই সোমবার থেকে ফের কর্মবিরতি শুরু করে প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি। তাই গতকাল অর্থাৎ মঙ্গলবার নবান্নে বৈঠক করেন পশ্চিমবঙ্গের মুখ্যসচিব বিপি গোপালিকা। সেই বৈঠকে উপস্থিত ছিল টাস্ক ফোর্স, কৃষি বিপণন মন্ত্রী বেচারাম মান্না, প্রত্যেক জেলার জেলাশাসক ও আলু ব্যবসায়ী সমিতির প্রতিনিধিরা।

WhatsApp Community Join Now

বৈঠকে বড় সিদ্ধান্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের

সূত্রের খবর, সেই সময় নবান্নে যখন কনফারেন্স হলে বৈঠক চলছিল তখন আচমকাই পৌঁছে যান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর তারপরই ভিনরাজ্যে আলু রফতানি নিয়ে বড় সিদ্ধান্তের কথা ঘোষণা করেন তিনি। সেখানে জানা যায় আজ অর্থাৎ বুধবার থেকে ব্যবসায়ীদের আলু রফতানিতে ছাড়পত্র মিলবে। তবে এর পাশাপাশি আলুর দাম নিয়ন্ত্রণে রাখার নির্দেশ দেওয়া হচ্ছে। এবং জন্য গিয়েছে এই গোটা প্রসেস রাজ্য সরকার এক সপ্তাহ নজরে রাখার পরে গতিবিধি বুঝে ফের বৈঠকে বসবেন মুখ্যমন্ত্রী।

প্রসঙ্গত, এর আগে ভিনরাজ্যে আলু রফতানি করতে গিয়ে পুলিশি বাধার মুখে পড়তে হয়েছিল ট্রাক চালকদের। যার ফলে গত ২০ জুলাই রাজ্যজুড়ে কর্মবিরতির ডাক দেয় প্রগতিশীল আলু ব্যবসায়ী সমিতি। তখন ৫ দিন ধরে চলেছিল সেই কর্মবিরতি। এবং এই কর্মবিরতির জেরে রাজ্যের বাজারে সেই সময় আলুর দাম বেড়েছিল লাফিয়ে লাফিয়ে। আর এবারও একই অভিযোগে ফের কর্মবিরতিতে নেমেছিলেন আলু ব্যবসায়ীরা। এবার দেখার বিষয় মুখ্যমন্ত্রীর নির্দেশে কতটা নিয়ন্ত্রণে আসতে চলেছে আলুর দাম।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন