বাংলায় বাড়ছে গরমের ছুটি, আর কতদিন বন্ধ স্কুল-কলেজ? বিজ্ঞপ্তি জারি করল শিক্ষা সংসদ

Published on:

summer-vacation

পুড়ছে কলকাতার মাটি। এদিকে বৈশাখের অর্ধেক পাড় হয়ে এলেও কালবৈশাখীর দেখা নেই। তাপমাত্রা 40 কে ডিঙিয়ে পৌঁছে গিয়েছে 43 এর ঘরে। রোজই তাপমাত্রা ভাঙছে তার নতুন রেকর্ড। সঙ্গে চলছে অসহনীয় তীব্র তাপপ্রবাহ। এই গরমে নিজেদের অস্তিত্ব টিকিয়ে রাখা খুবই কষ্টকর হয়ে উঠছে সকলের কাছে। আর এই পরিস্থিতিতে কড়া পদক্ষেপ নিল কলকাতা বিশ্ববিদ্যালয়।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি

গতকাল অর্থাৎ মঙ্গলবার কলকাতা বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তীব্র গরমের এবং তাপপ্রবাহের কারণে কলকাতা বিশ্ববিদ্যালয় এবং তার অধীনস্থ সমস্ত কলেজে পোস্ট গ্র্যাজুয়েট এবং আন্ডার গ্র্যাজুয়েটদের ক্লাস সাসপেন্ড রাখার সিদ্ধান্ত নিয়েছে। পাশাপাশি এও বলা হয়েছে আগামী ২ মে থেকে ১১ মে পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে। একই সুরে তাল মিলিয়ে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদও জারি করল আরেক বিজ্ঞপ্তি।

WhatsApp Community Join Now

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বিজ্ঞপ্তি

একই সঙ্গে গতকাল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে পাঠানো এক বিজ্ঞপ্তি দিয়ে স্কুলগুলি উদ্দেশে জানানো হয়েছে, যে এখনও পর্যন্ত তীব্র তাপপ্রবাহ চলছে। এইমুহুর্তে তা কমার কোনও সম্ভাবনা নেই। তাই স্কুলগুলি চাইলে তারা গরমের ছুটি বজায় রাখতে পারে। প্রয়োজনে অনলাইনে ক্লাস করানোর ব্যবস্থাও চালু করা যেতে পারে।

দক্ষিণবঙ্গে রেকর্ড তাপমাত্রা

প্রসঙ্গত, দিন যত এগোচ্ছে তাপমাত্রা যেন রণমূর্তি আকার ধারণ করছে। গতকাল অর্থাৎ মঙ্গলবার পশ্চিমবঙ্গের কয়েকটি জায়গায় তাপমাত্রা ৪৪ ছাড়িয়ে গিয়েছে। আলিপুর আবহাওয়া এর রিপোর্ট অনুযায়ী ৪৫.৬ পানাগড়ে, বাঁকুড়াতে ৪৫.১, ৪৫.৫ মেদিনীপুর, ৪৪.৬ ব্যারাকপুর এবং ৪৪ ছিল কৃষ্ণনগরের তাপমাত্রা। পাশাপাশি এদিন কলকাতা ও দমদমের তাপমাত্রা ৪৩ ছুঁয়েছে। যা স্বাভাবিকের থেকে ৭.৪ বেশি ছিল।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন