কমে যাচ্ছে গরমের ছুটি? বড় সিদ্ধান্ত নিতে পারে পশ্চিমবঙ্গ সরকার! কবে খুলবে স্কুল?

Published on:

summer-vacation-wb

ইন্ডিয়া হুড ডেস্ক: গরমের দহন শেষ হয়েছে! এবার খুলবে স্কুল! আপাতত তীব্র দহন থেকে রেহাই গোটা বঙ্গের! নেই ঊর্ধ্বমুখী তাপমাত্রা। গত কয়েক মাসের ভয়ংকর গরম এক সন্ধ্যার বৃষ্টিতেই বদলে দিয়েছে আবহাওয়া। তাপমাত্রা ৪২-৪৩ থেকে এক ধাক্কায় সটান নেমে গিয়েছে ৩২-৩৩ ডিগ্রীতে। তবে এখনই থামবে না ঝড় বৃষ্টি। আগামী রবিবার পর্যন্ত থাকবে এই দুর্যোগ। তবে এর মাঝেই স্কুল খোলা দাবি উঠেছে বিভিন্ন শিক্ষামহল থেকে।

গত মাসে প্রচণ্ড গরম এবং তীব্র তাপপ্রবাহের জেরে তাপমাত্রা ঊর্ধ্বমুখী ছিল। এই সময় পড়ুয়াদের স্বাস্থ্যের কথা মাথা রেখেই রাজ্য সরকার গত ২২ এপ্রিল থেকে আগামী ২ জুন পর্যন্ত গরমের ছুটির ঘোষণা করেছে। প্রথমে শিক্ষা দফতর জানিয়েছিল, ১৩ মে থেকে ৩১ মে পর্যন্ত প্রাথমিক স্কুলে ছুটি থাকবে। ৯ মে থেকে ২০ মে পর্যন্ত মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলের ছুটি ছিল। কিন্তু সেই পরিকল্পনা বাস্তব রূপ নেয়নি। তবে এবার আবহাওয়া খানিক নিয়ন্ত্রণে চলে আসায় স্কুল খোলার ইঙ্গিত দিচ্ছে পড়ুয়াদের মনে।

WhatsApp Community Join Now

গরমের ছুটি বাতিল!

বঙ্গীয় প্রাথমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আনন্দ হান্ডা বলেন, “এখন গরম অনেক কমেছে। ঝড়বৃষ্টি হচ্ছে। তাই স্কুল খুলে দেওয়াই যায়। ফের তীব্র গরম পড়লে কয়েক দিন ছুটি দেওয়া যেতে পারে।” অন্যদিকে পশ্চিমবঙ্গ প্রধান শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক কৃষ্ণাংশু মিশ্র জানান, ‘উচ্চ মাধ্যমিক স্তরে সেমিস্টার পদ্ধতি চালু হয়েছে। পাঠ্যক্রম বদলেছে। এখন গরম না থাকলেও গরমের ছুটির জন্য স্কুল বন্ধ রাখলে পড়াশোনার ক্ষতি হবে।’

গরমের ছুটি প্রসঙ্গে কলকাতা বিশ্ববিদ্যালয়

এদিকে কলকাতা বিশ্ববিদ্যালয়ের অন্তর্গত সমস্ত কলেজগুলোকে গরমের ছুটি সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। জানানো হয়েছে, ২ মে থেকে ১১ মে অবধি সাময়িকভাবে ক্লাস বন্ধ থাকবে। এছাড়াও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ বিদ্যালয়গুলিকে জানানো হয়েছে, গরমের তীব্রতা যেহেতু এখনও কমেনি, উল্টে আরও বাড়ছে তাই বিদ্যালয়গুলি যদি চায় গরমের দীর্ঘ ছুটির সময়সীমা বহাল রাখতে পারে।

আরও পড়ুনঃ এক বছরে ১১৫ কোটির বেশি যাত্রী, হল রেকর্ড আয়! হিসেব দিল পূর্ব রেল

বৃষ্টির পূর্বাভাস থাকলেও গরমের হাত থেকে এখনই নিস্তার পাওয়া যাবে না। কয়েকদিন তাপমাত্রা খানিক কমলেও আবারও তাপমাত্রা বৃদ্ধি পেতে চলেছে। তাই শিক্ষা দফতর থেকে এখনই ছুটি বাতিলের নোটিশ দেওয়া হয়নি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন