‘বিচার চাই’ স্লোগান এবার ডাক্তারের প্রেসক্রিপশনে! অভিনব প্রতিবাদ বর্ষীয়ান চিকিৎসকের

Published on:

rg kar protest

ইন্ডিয়া হুড ডেস্ক: গত ৯ আগস্টে কলকাতার আরজি কর মেডিক্যাল কলেজে এক দ্বিতীয় বর্ষের তরুণী চিকিৎসকের সঙ্গে যে ভয়ংকর এবং নারকীয় ঘটনা ঘটে গিয়েছে, সেই নৃশংসতা কোনওভাবেই কারোর মন থেকে মোছা যাচ্ছে না। কিন্তু সেই বিচার এখনও অধরা। দেখতে দেখতে বিচারের আজ ২১ দিন কেটে গিয়েছে। কিন্তু দমছে না কেউই। এখনও প্রতিবাদ অটুট রেখেছেন সকলে। চিকিৎসক থেকে নাগরিক সকলেই সমাজ পথে নামছে। সবার একটাই দাবি ‘উই ওয়ান্ট জাস্টিস।’ তবে সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় এক চিকিৎসকের অদ্ভুত প্রেসক্রিপশন ভাইরাল হল নিমেষেই। বিচারের তাগিদে এই অভিনব প্রতিবাদ দেখে সকলেই অবাক।

প্রেসক্রিপশনের মাধ্যমে প্রতিবাদ!

ভাইরাল হওয়া সেই প্রেসক্রিপশনে দেখা যাচ্ছে রোগীর কিছু নির্দিষ্ট ওষুধপত্র লেখার পাশাপাশি সেখানে একদম বাঁদিকের কোণায় লাল রঙের একটি গোল স্ট্যাম্প লাগানো রয়েছে এবং সেখানে লেখা, ‘আরজি কর: বিচার চাই। অপরাধ চক্রের বিনাশ চাই।’ মাঝখানে আবার ইংরেজিতে লেখা ‘WE WANT JUSTICE’। জানা গিয়েছে এই প্রেসক্রিপশনটি আসলে উত্তর দিনাজপুরের রায়গঞ্জের উকিলপাড়া এলাকার একজন বর্ষীয়ান চিকিৎসক দেবব্রত রায়ের।

WhatsApp Community Join Now

সেখানে তাঁর কাছে যে রোগীরা যাচ্ছেন, তাঁদের জন্য লেখা প্রেসক্রিপশনে রয়েছে আরজি কর-কাণ্ডের বিচারের কথা। তাঁর এই অভিনব প্রতিবাদে অনুপ্রাণিত হয়ে ইসলামপুর মহকুমা হাসপাতালের একাধিক চিকিৎসকও প্রেসক্রিপশনের পাশে আরজি করের বিচারের দাবিতে সোচ্চার হয়েছে। সমর্থন জানাচ্ছেন রোগীরাও।

কী বলছেন সেই চিকিৎসক?

এই প্রসঙ্গে রায়গঞ্জ মেডিক্যাল হাসপাতালের যক্ষ্মা বিভাগের সেই চিকিৎসক দেবব্রত রায় বলেছেন, “আরজি করের ঘটনা মানতে পারছি না। এ এক বড় দুঃসময়! প্রতিবাদ সব জায়গায় ছড়িয়ে গিয়েছে। এক জন উদীয়মান তরুণী চিকিৎসককে ‘অন ডিউটি’ অবস্থায় যে ভাবে মেরে ফেলা হল এবং তাঁর উপর যে নৃশংস অত্যাচার করা হয়েছে তার বিচার হোক শীঘ্রই। তাই আমার মতো হাজার হাজার মানুষ আজ আরজি করের জন্য রাস্তায় নেমে প্রতিবাদ করছেন।”

পাশাপাশি তিনি CBI তদন্ত প্রক্রিয়ার গতি নিয়েও উষ্মা প্রকাশ করেছেন। তিনি জানান, “ঘটনার পর ২০ দিন কেটে গিয়েছে। তার পরেও তদন্তে কোনও ‘পজিটিভ দিক’ দেখতে পাচ্ছেন না। যার দরুন সকলেই মর্মাহত।” গতকাল অর্থাৎ শুক্রবার থেকে কয়েকজন রোগীর এহেন প্রেসক্রিপশন সোশাল মিডিয়ায় ভাইরাল হতেই সবাই সাধুবাদ জানিয়ে যাচ্ছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন