এক ট্রেনেই নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম! রেলপথে জুড়ছে তিন জেলা, বড় পদক্ষেপ পূর্ব রেলের

Published on:

indian railways train

কলকাতাঃ যত সময় এগোচ্ছে ততই বাংলা সহ সমগ্র দেশজুড়ে রেল যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটাচ্ছে ভারতীয় রেল। এবারও তার ব্যতিক্রম হবে না। এবার বাংলার মানুষের দীর্ঘ প্রতীক্ষিত দাবি পূরণ হতে চলেছে। সবকিছু ঠিকঠাক থাকলে খুব শীঘ্রই নদীয়া ও মুর্শিবাদের সঙ্গে রেলপথে জুড়তে চলেছে বীরভূম। হ্যাঁ ঠিকই শুনেছেন।

বড় সিদ্ধান্ত রেলের

এবার রেলের তরফে এমন এক সিদ্ধান্ত নেওয়া হয়েছে যার দরুন উপকৃত হবেন বাংলার বহু মানুষ। এখন আপনিও নিশ্চয়ই ভাবছেন যে রেল কী এমন সিদ্ধান্ত নিয়েছে? তাহলে বিশদে জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনটির ওপর। জানা গিয়েছে, অবশেষে বীরভূমের নলহাটি-পাকুড় শাখার সঙ্গে নলহাটি আজিমগঞ্জ শাখার মধ্যে মেলবন্ধন ঘটাতে উদ্যোগী রেল। ইতিমধ্যে এই বিষয়ে একটি টেন্ডারও চেয়ে পাঠিয়েছে পূর্ব রেল। ২০২৫ সালের মধ্যে এই কাজ সম্পন্ন করার লক্ষ্য নির্ধারণ করেছে রেল।

WhatsApp Community Join Now

জুড়ছে নদীয়া-মুর্শিদাবাদ-বীরভূম

আরও বিশদে জানতে একটু ইতিহাসের দিকে নজর ঘোরাতে হবে। সাল ১৮৬৩। সেই সময়ে একটি বেসরকারি কোম্পানি নলহাটি-আজিমগঞ্জ শাখা লাইন চালু করে। জানা যায়, ৪৫ কিমি অবধি ছড়িয়ে থাকা ট্র্যাকটি আগে ন্যারোগেজ ছিল। কিন্তু পরে এটি ব্রডগেজে পরিণত হয়। এরপর ১৮৯২ সালে এগিয়ে যেতে হবে। ১৮৯২ সালে এটি আবার ইস্ট ইন্ডিয়ান রেলওয়ে কোম্পানির অংশ হয়ে ওঠে। ২০১৮ সালে নলহাটি থেকে আজিমগঞ্জ অবধি ডাবলিং এবং বিদ্যুতায়ন হয়। এরপর থেকেই এই লাইনে বেশিরভাগ মালগাড়িকেই ছুটতে দেখা যায়। অন্যদিকে যাত্রীবাহি ট্রেন নেই বললেই চলে। তবে এবার দীর্ঘ প্রতীক্ষিত হাওড়া ডিভিশনের নলহাটি-পাকুড় শাখার সঙ্গে নলহাটি-আজিমগঞ্জ শাখার বাইপাস লাইন সংযোগ হতে চলেছে। তকিপুর স্টেশন থেকে একতি নতুন লাইন বেরিয়ে নলহাটি বাইপাস করা যাবে।

উপকৃত হবেন বহু মানুষ

রেলের এহেন সিদ্ধান্তে উপকৃত হবেন বহু মানুষ। নতুন যে বাইপাসটি তৈরি হবে সেটি চাতরা স্টেশনের মাঝামাঝি এলাকার সঙ্গে যুক্ত হবে। এর জন্য তকিপুর স্টেশনে ইলেক্ট্রনিক ইন্টারলকিং-এর কাজ হবে। এদিকে নলহাটিতে রেলের তরফে যে বাইপাসটি তৈরি করা হচ্ছে সেটিকে তকিপুর দিয়ে চাতরা, মুরারই, রাজগ্রাম, পাকুড়, বারহারোয়া, সাহেবগঞ্জ পর্যন্ত অনায়াসেই ট্রেন চালাতে পারবে রেল।

এখন নিশ্চয়ই ভাবছেন যে তাহলে মালগাড়িগুলি কোন রুট দিয়ে চালাবে রেল? এই বিষয়ে জানা যাচ্ছে, মালগাড়িগুলিকে নলহাটিতে বাইপাস করে তকিপুর, লোহাপুর হয়ে নসিপুর ব্রিজ দিয়ে চালানো সম্ভব হবে। এর ফলে কাটোয়া, ব্যান্ডেল হয়ে অনায়াসেই কলকাতার শিয়ালদহ স্টেশনে যাওয়া যাবে। সেইসঙ্গে নলহাটি বাইপাসের জন্য নসিপুর ব্রিজ থেকে বহরমপুর, কৃষ্ণনগর হয়ে শিয়ালদহ যাওয়া যাবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন