হাওড়া, শিয়ালদা স্টেশনে এই প্রথম! দারুণ পরিষেবা চালু করল পূর্ব রেল, সমস্যা মিটবে যাত্রীদের

Published on:

Indian Railways

ইন্ডিয়া হুড ডেস্ক: কম বেশি প্রায় লক্ষ লক্ষ যাত্রী প্রতিদিন শিয়ালদহ এবং হাওড়া স্টেশন থেকে যাতায়াত করে। দূরের যেকোনও গন্তব্যে যেতে হলে এই দুই স্টেশনের ওপর দিয়ে যেতেই হবে। তাইতো কলকাতার প্রাণবিন্দু এই দুই ব্যস্ত রেলস্টেশন। সেক্ষেত্রে পূর্ব রেল যাত্রীদের নানা সুযোগ সুবিধা এবং নিরাপত্তা ব্যবস্থা প্রয়োগ করতে কুন্ঠা বোধ করে না। রেল পরিষেবাকে আরও উন্নত করতে তাই একের পর এক উদ্যোগ নিয়েই থাকে। সম্প্রতি ফের এক নয়া এবং অভিনব উদ্যোগ নিয়ে হাজির হল পূর্ব রেল।

পূর্ব রেল সূত্রের খবর, শিয়ালদহ এবং হাওড়া স্টেশনে চালু হতে চলেছে এক নয়া পদ্ধতি। আর সেটি হল ব্রেইল নেভিগেশন। যে সব দিব্যাঙ্গ যাত্রীদের দৃষ্টিশক্তি নেই, তাঁদের জন্য এই বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। আসলে অন্ধকার ও আবছায়া দুনিয়াকে কিছুটা ‘দৃশ্যমান’ করে তোলার লক্ষ্যে পূর্ব রেল এই উদ্যোগ নিয়েছে। যা শুধুমাত্র হাওড়া এবং শিয়ালদহ স্টেশনেই দেখা মিলবে।

WhatsApp Community Join Now

ব্রেইল নেভিগেশন

সূত্রের খবর, ব্রেইল নেভিগেশন মানচিত্র শিয়ালদহ, কলকাতা এবং হাওড়া স্টেশনের প্রবেশপথে স্থাপন করা হয়েছে। যার দৈর্ঘ্য ও প্রস্থ যথাক্রমে ৪ ফুট X ২ ফুট। এই মানচিত্রগুলিতে থাকবে টিকিট কাউন্টার, কনকোর্স এলাকা, জলের ট্যাপ, টয়লেট, ওয়েটিং রুম, প্ল্যাটফর্মের দিক নির্দেশ। দেওয়া থাকবে প্রবেশ ও প্রস্থান পথ, এসকেলেটর, লিফটের দিকনির্দেশ।

আরও পড়ুনঃ DA মামলার আগেই সুপ্রিম কোর্টের এক রায়ে কপাল পুড়ল লক্ষ লক্ষ সরকারি কর্মীর

এই পরিষেবা চালু হলে কারও সাহায্য ছাড়াই স্বল্পদৃষ্টির যাত্রীরা স্বাচ্ছন্দ্যে যাতায়াত করবে। তাঁরা ব্রেইল নেভিগেশনের সাহায্যে নিজেরাই টিকিট কাউন্টার ও স্টেশনে কী কী ব্যবস্থা আছে তা বুঝে নিতে পারবে। এই নয়া উদ্যোগ প্রসঙ্গে পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, ‘রেল স্টেশনগুলিতে সমস্ত ধরনের সুযোগ সুবিধা যাতে সবার কাছে সহজলভ্য হয়, তা নিশ্চিত করার জন্য আমরা প্রতিজ্ঞাবদ্ধ। তাই এই ব্রেইল নেভিগেশন মানচিত্র স্থাপন করা হচ্ছে।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন