ঘূর্ণিঝড় রেমালেও বন্ধ হচ্ছে না এই ট্রেনগুলি, যাত্রী স্বার্থে বড় পদক্ষেপ পূর্ব রেলের

Published on:

Eastern Railways

ইন্ডিয়া হুড ডেস্ক: আশঙ্কাই বাস্তব রূপ নিল। প্রতি ঘণ্টায় প্রায় ১২০-১৩০ কিমি বেগে রবিবার মধ্যরাতে বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের সংলগ্ন উপকূলে আছড়ে পড়ল ‘রেমাল’। যার জেরে কলকাতাসহ গাঙ্গেয় উপকূলে প্রবল বৃষ্টি এবং দমকা ঝোড়ো হাওয়ার দাপটের মুখে পড়েছে রাজ্যবাসী। দফায় দফায় হয়েই চলেছে বৃষ্টি। তবে আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী আজ দুপুর থেকেই আবহাওয়ার পরিবর্তন ঘটবে।

রেমাল প্রতিরোধে পূর্ব রেল

এদিকে ঘূর্ণিঝড় ‘রেমাল’-এর মোকাবিলায় আগে থেকেই জব্বর প্রস্তুতি নিয়েছিল পূর্ব রেল। আমফানের সেই ভয়ংকর ক্ষতিতে বেশ শিক্ষা পেয়েছিল পূর্ব রেল। তাই অতীতের সেই ভয়ংকর ক্ষতি যাতে পুনরায় না ঘটে সেজন্য নানা পদক্ষেপ নিয়েছে রেল। বাতিল করা হয়েছে বেশ কিছু লোকাল ট্রেনসহ এক্সপ্রেস ট্রেন। এছাড়াও রুট এবং সময় বদল হয়েছিল বেশ কিছু ট্রেনের। সূত্রের খবর গতকাল শিয়ালদহ ডিভিশনের বেশ কিছু শাখায় রাত ১১টা থেকে আজ অর্থাৎ সোমবার ভোর ৬টা পর্যন্ত বন্ধ ছিল ট্রেন চলাচল। শুধু শিয়ালদহ নয়, হাওড়া ডিভিশনের বেশ কিছু ট্রেনও বাতিল করা হয়েছে। ট্রেন বাতিলে যাত্রীরা বিপাকে পড়লেও, নিশ্চিন্ত বিশেষ কয়েকটি ট্রেনের যাত্রীরা।

WhatsApp Community Join Now

বাতিল বহু লোকাল ট্রেন

‘রেমাল’-এর কারণে শিয়ালদহ দক্ষিণ বিভাগ এবং বারাসত-হাসনাবাদ বিভাগে রবিবার রাত ১১টা থেকে সোমবার ভোর ৬টা পর্যন্ত বন্ধ ছিল ট্রেন পরিষেবা। যার মধ্যে ছিল লক্ষ্মীকান্তপুর-নামখানা, শিয়ালদহ- লক্ষ্মীকান্তপুর, শিয়ালদহ-বজবজ, শিয়ালদহ-ক্যানিং, শিয়ালদহ-ডায়মন্ড হারবার লোকাল। আজও বাতিল করা হচ্ছে একাধিক ট্রেন। যার মধ্যে অন্যতম হল লক্ষ্মীকান্তপুর-নামখানা, শিয়ালদহ-লক্ষ্মীকান্তপুর, শিয়ালদহ-বজবজ, শিয়ালদহ-ক্যানিং, শিয়ালদহ-ডায়মন্ড হারবার, শিয়ালদহ-সোনারপুর, শিয়ালদহ-বারুইপুর, শিয়ালদহ/বারাসত-হাসনাবাদ লোকাল। বেশ কিছু ট্রেনের সময়ও বদল করা হয়েছে।

আরও পড়ুনঃ ব্যাঙ্কিং থেকে শুরু করে আধার, LPG! ১ জুন থেকে পরিবর্তন হচ্ছে একাধিক নিয়ম

তবে বাতিল হচ্ছে না বন্দে ভারত, শতাব্দী এবং ব্ল্যাক ডায়মন্ড এক্সপ্রেস – এই তিনটি ট্রেন। রেমালের তাণ্ডব এবং দুর্যোগে কোনো ভাবেই বাঁধা সৃষ্টি করছে না এই তিন এক্সপ্রেস ট্রেনের। নির্দিষ্ট সময় মেনেই নির্দিষ্ট গতিবেগেই ছুটবে এই তিনটি ট্রেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন