বড় খবর: রোজভ্যালি কাণ্ডে উদ্ধার করা টাকা এবার আমানতকারীদের ফেরৎ দেবে ED!

Published on:

ed

ইন্ডিয়া হুড ডেস্ক: গত কয়েক বছরে পশ্চিমবঙ্গে একাধিক দুর্নীতির অভিযোগ খবরের শিরোনামে উঠে এসেছে। কখনও প্রাক্তন শিক্ষামন্ত্রীর ঘনিষ্ঠ বান্ধবীর বাড়ি এবং ফ্ল্যাট থেকে কোটি কোটি টাকা উদ্ধার হচ্ছে তো আবার কখনও শোনা যাচ্ছে চাকরি দেওয়ার নামে কোটি কোটি টাকা শাসক দলের নেতারা হাতরাচ্ছেন। যার মধ্যে অন্যতম হল রোজভ্যালি কাণ্ড। বাংলায় চিটফান্ড দুর্নীতির তদন্ত শুরু হয়েছিল অনেক আগে। এবার উদ্ধার করা সেই টাকা ফেরাতে শুরু করল কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট অর্থাৎ ED।

অ্যাসেটস ডিসপোজাল কমিটির কর্তাদের সঙ্গে বৈঠক ED র!

সূত্রের খবর, রোজ ভ‌্যালির কয়েক হাজার আমানতকারী তাঁদের টাকা ফেরতের দাবি তোলেন। সেই দায়িত্বই এবার অ্যাসেটস ডিসপোজাল কমিটির উপর পরে। রোজভ্যালি কাণ্ডের তদন্তে নেমে কয়েক কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল ED। তাই সেই রোজভ‌্যালির যে সম্পত্তি বাজেয়াপ্ত করা হয়েছে, তারই মূল‌্য হিসাবে এদিন ১৯ কোটি ৪০ লাখ টাকা ED উল্লেখিত কমিটিকে দেয়। সূত্রের খবর, গতকাল অর্থাৎ বৃহস্পতিবার, ED-র স্পেশাল ডিরেক্টর, যুগ্ম ডিরেক্টর পদমর্যাদার কর্তারা ম‌্যাঙ্গো লেনে গিয়ে অ্যাসেটস ডিসপোজাল কমিটির কর্তাদের সঙ্গে বৈঠক করেন। এর পরই আমানতকারীদের জন‌্য নোটিস দেওয়া হয়।

WhatsApp Community Join Now

নোটিশে কী বলা হয়েছে?

আসলে ২০১৫ সালে একটি মামলার পরিপ্রেক্ষিতে হাই কোর্ট অবসরপ্রাপ্ত বিচারপতি দিলীপ কুমার শেট এর নেতৃত্বে একটি অ্যাসেটস ডিসপোজাল কমিটি গঠন করে দেয়। কমিটি গঠনের পরেই চলতি বছরের শুরুতেই টাকা ফেরানোর প্রক্রিয়া শুরু হওয়ার কথা ছিল। সেই মতো ওই চিটফান্ড সংস্থার প্রতারিতদের টাকা ফেরাতে ইতিমধ্যেই বিচারপতি দিলীপ শেঠের নেতৃত্বে গঠিত কমিটি ওয়েবসাইট তৈরি করে। যার মাধ্যমে আমানতকারীরা টাকা ফিরে পেতে আবেদন করতে পারবেন।

এদিনের নোটিশে সেই একই তথ্য তুলে ধরা হয়েছে। সূত্রের খবর সেই নোটিশে বলা হয়, আমানতকারীরা টাকা ফেরত পেতে যেন নির্দেশিকা মেনে এক নির্দিষ্ট ওয়েবসাইটে যোগাযোগ করেন। ওয়েবসাইটটি হল www.rosevalleyadc.com। এবং উল্লেখ করা হয় যে শুধুমাত্র ওই নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ‌্যমেই তাঁরা দাবি জানাতে পারবেন। আর সেই দাবির ভিত্তিতেই টাকা ফেরত পাবেন আমানতকারীরা। এদিকে, লোকসভা ভোটের আগে বাংলায় এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রাজ্যবাসীকে আশ্বাস দিয়েছিলেন যে দ্রুত দুর্নীতির জন্য যে টাকা বাজেয়াপ্ত করা হয়েছে, সেসব ফেরত দেওয়া হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন