গাড়ির মালিকদের বড় উপহার ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের, খুশি বাংলা জুড়ে

Published on:

mamata-car

ইন্ডিয়া হুড ডেস্ক: বেশ কয়েক বছর ধরেই রাজ্য সরকার ‘ইলেকট্রিক ভেহিকলস’ চালানোর উপর বেশি গুরুত্ব দিচ্ছে। গণপরিবহণে যাতে আরও অনেক বেশি সংখ্যায় বৈদ্যুতিক গাড়ি চালানো যায় সেই বিষয়ে একাধিক পদক্ষেপও করা হয়েছিল পরিবহণ দফতরের তরফ থেকে। সম্প্রতি ইলেকট্রিক চালিত গাড়ি ও CNG চালিত গাড়ি চালকদের জন্য নিয়ে এসেছে ধামাকেদার সুযোগ।

পরিবহন ব্যবস্থায় নয়া সিদ্ধান্ত সরকারের

পশ্চিমবঙ্গ পরিবহণ দফতর এর তরফ থেকে এক সরকারী বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে বলা হয়েছে যে এবার ইলেকট্রিক চালিত ও CNG চালিত দু চাকা ও চার চাকা গাড়ির জন্য ৩১ মার্চ ২০২৫ সাল পর্যন্ত কর ছাড়ের নির্দেশ দেওয়া হচ্ছে। শুধু তাই নয়। এর সঙ্গে এক বারের জন্য রেজিস্ট্রেশন ফিতে ছাড়, ট্যাক্স ও অতিরিক্ত ট্যাক্সের ক্ষেত্রেও একবারের জন্য ছাড়ের কথা বলা হয়েছে। তবে সবচেয়ে বড় কথা এই ছাড়ের কথা আজ নয়। প্রকাশিত হয়েছিল চলতি বছরের ১ এপ্রিল থেকে। কিন্তু তখন সাধারণ মানুষকে বলা হয়নি। তার অন্যতম মূল কারণ ছিল লোকসভা নির্বাচন। তাই সেই কারণে রাজ্যে আদর্শ আচরণ বিধি লাগু করা ছিল। তবে ভোটের ফলাফল ঘোষণার পরেই এই কর ছাড়ের ঘোষণা করা হয়।

WhatsApp Community Join Now

কর ছাড়ের কারণ কী?

আসলে দিন যত এগোচ্ছে পরিবেশ দূষণে মাত্রা ছাড়িয়ে চলেছে। চারিদিকে ধোঁয়া ধুলোর এই পিণ্ডে জীবজগৎ এর অস্তিত্ব ক্রমশই সংকটের মুখে পড়েছে। তাই দূষণমুক্ত পরিবহণে বেশি করে গুরুত্ব দেওয়ার জন্য এই ধরনের কর ছাড়ের ব্যবস্থা করা হচ্ছে। আর পরীক্ষা করে দেখা গেছে যে এই ধরনের ইলেকট্রিক চালিত গাড়ি বাতাসে সেভাবে দুষণ ছড়ায় না। সেকারণে এই ধরনের গাড়িকে প্রাধান্য দিতে চলেছে রাজ্য সরকার। এর ফলে একদিকে যেমন পরিবেশ দূষণকে কায়েম করা যাবে, তেমনই পরিবহন ব্যবস্থায় কোনো গোলযোগ সৃষ্টি হবে না। আর তাই বেশি উৎসাহ দেওয়ার জন্যই এই বিশেষ করছাড়ের কথা ঘোষণা করা হচ্ছে।

আরও পড়ুনঃ ১০ বছরের অপেক্ষার অবসান, বাজেটে বিরাট উপহার পেতে চলেছেন চাকরিজীবীরা

এর আগে ২০২২ সালের ১লা এপ্রিল থেকে ৩১শে মার্চ ২০২৪ সাল পর্যন্ত এই কর ছাড়ের কথা বলা হয়েছিল পশ্চিমবঙ্গের পরিবহন দফতর এর তরফ থেকে। সেই সঙ্গে রেজিস্ট্রেশন ফি-তে পুরো ছাড় দেওয়া হয়েছিল। সেই ছাড়ের সময়সীমা আরও বৃদ্ধি করল রাজ্য সরকার। আশা করা হচ্ছে এই নয়া সিদ্ধান্তের মাধ্যমে গ্রাহকদের মনে ইলেকট্রিক গাড়ি কেনার চিন্তাভাবনা বাড়বে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন