মমতার আপত্তিতে ডোন্ট কেয়ার, ফের জল ছাড়ল DVC, ঝাড়খণ্ড! নতুন করে ডুবল বাংলার বহু এলাকা

Published on:

maithon dam

প্রীতি পোদ্দার: নিম্নচাপের দরুন দক্ষিণবঙ্গে জুড়ে বিগত কয়েকদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টির জেরে ভয়াবহ অবস্থা। সবচেয়ে ভয়ঙ্কর অবস্থা দেখা গিয়েছে পশ্চিমের জেলাগুলিতে। বাঁকুড়া, বীরভূম এবং পুরুলিয়ায় একেবারে জলের নিচে তলিয়ে গিয়েছে রাস্তা ও ব্রিজ। নদীর জলস্তর ধীরে ধীরে এতটাই বেড়ে গিয়েছে যে আশে পাশের গ্রামের মাটির তৈরি বাড়িগুলি ভেঙে পড়েছে। এছাড়াও বীরভূমের কঙ্কালিতলা, তারাপীঠ এই দুই বিখ্যাত জাগ্রত মায়ের মন্দিরও ডুবে গিয়েছে। তবে আজ অর্থাৎ মঙ্গলবার সকাল থেকে আবহাওয়ার উন্নতি হয়েছে। তবে এখনও নামেনি জল। আর এই আবহেই এবার DVC থেকে জল ছাড়া হল।

জলমগ্ন পশ্চিমী এলাকা!

জানা হয়েছে, ঝাড়খণ্ডে ভারী বৃষ্টির কারণে এই জল ছাড়ার পরিমাণ বাড়ানো হয়েছে। মাইথন ও পাঞ্চেত জলাধার থেকে ৪৫ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। পাশাপাশি মাইথন থেকে ১০ হাজার কিউসেক এবং পাঞ্চেত জলাধার থেকে ৩৫ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। সবমিলিয়ে মাইথন ও পাঞ্চেত থেকে – দুই জলাধার প্রায় দেড় লক্ষ কিউসেক জল ছাড়া হয়। জানা গিয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের আপত্তি উড়িয়ে দিয়ে আজ সকালেও জল ছাড়া হয়েছে। আর তাতেই ফের নতুন করে প্লাবিত হল ঝাড়খণ্ড লাগোয়া দুর্গাপুর, আসানসোল।

WhatsApp Community Join Now

মুখ্যমন্ত্রীর অনুরোধকে একদমই পাত্তা দিলেন না হেমন্ত!

যার ফলে খানিক উদ্বেগ প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনের সঙ্গে ফোনে কথা বলেন। এবং ফোন জানান, এভাবে অনবরত জল ছাড়ায় ফলে বাংলায় বিপদ বাড়ছে। তাই রাজ্যকে না জানিয়ে যেন নতুন করে জল ছাড়া আর না হয়, সেই বিষয়ে তাঁকে অনুরোধ জানিয়েছিলেন মমতা। কিন্তু সেই অনুরোধের কোনো তোয়াক্কাই করলেন না তিনি। আজ সকালে দুই জলাধার থেকে প্রায় ৭০ হাজার কিউসেক নতুন জল ছাড়া হয়েছে। এই জল দামোদর নদ হয়ে পশ্চিম বর্ধমানের দামোদর ব্যারেজে পৌঁছে সেখানকার জলের চাপ বাড়িয়ে তোলে। যার ফলে আজ সকাল থেকে আবহাওয়ার উন্নতি হলেও পরিস্থিতি আর ভয়ংকর হয়ে উঠেছে।

ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ‍্যোপাধ‍্যায় রাজ্যের সেচমন্ত্রী মানস ভুঁইয়াকে দায়িত্ব দিয়েছেন ঘাটাল পরিস্থিতি দেখার জন্য৷ রাজ্যের মন্ত্রী বেচারাম মান্নাকে দায়িত্ব দিয়েছেন হুগলির আরামবাগ, গোঘাট অঞ্চল দেখার জন্য৷ পাশপাশি মন্ত্রী পুলক রায়কে দায়িত্ব দেওয়া হয়েছে উলুবেড়িয়া, সাঁকরাইল, আমতা-সহ একাধিক জায়গায়। এবং সব জায়গায় জেলাশাসক, জেলা পুলিশ সুপার ও বিধায়কদের দায়িত্ব নিতে বলা হয়েছে৷

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন