জুলাইয়ে বদলে গেল নিয়ম, এমাসে রেশন কার্ডে কতটা সামগ্রী পাবেন? দেখে নিন তালিকা

Published on:

Ration

ইন্ডিয়া হুড ডেস্ক: রাজ্যের উপযুক্ত মানুষ যাতে রেশন ব্যবস্থা থেকে বঞ্চিত না হয় তা নিশ্চিত করতে একাধিক পদক্ষেপ গ্রহণ করেছে সরকার। তাইতো রাজ্যের খাদ্য এবং খাদ্য সরবরাহ দফতর রেশন ব্যবস্থায় স্বচ্ছতা আনতে গ্রাহকরা কত পরিমাণ চাল বা গম এবং অন্য সামগ্রী পাবেন তা প্রকাশ্যে লিখে রাখার জন্য নির্দেশ দেওয়া হয়েছে রেশন ডিলারদের। আছে একাধিক বিভাগের রেশন কার্ড। সেগুলি তৈরি করা হয়েছে গ্রাহকদের আর্থিক এবং সামাজিক অবস্থা বিবেচনা করে। এই ভাগ গুলি হল AAY, PHH, SPHH, RKSY I এবং RKSY II।

রেশনের সমস্ত কার্ডে মূলত চাল, গম পাওয়া যায়। তবে বর্তমানে এগুলি ছাড়াও চিনি, সাবান সহ আরও একাধিক দ্রব্য পাওয়া যায়। প্রতিমাসের শুরুতেই তাই খাদ্য দফতরের থেকে বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয় কোন কার্ডে কত কেজি করে কি পাওয়া যাবে। এবারেও সেই নিয়মে কোনো পরিবর্তন আসেনি। জুলাই মাস পড়তে না পড়তেই কোন কার্ডে কত কেজি খাদ্যশস্য পাওয়া যাবে তার তালিকা প্রকাশিত করেছে খাদ্য দফতর। এবার একনজরে দেখে নেওয়া যাক কোন কার্ডে কতটা রেশন সামগ্রী মেলে।

WhatsApp Community Join Now

AAY রেশন কার্ড হোল্ডারদের রেশনের পরিমাণ

রাজ্যের সবচেয়ে বেশি দরিদ্র মানুষদের জন্য দেওয়া হয় AAY রেশন কার্ড বা অন্তর্দয়া অন্ন যোজনা কার্ড। এই কার্ড থাকলে পরিবারের যতজন সদস্য আছে প্রত্যেকে ২১ কেজি চাল ও ১৩ কেজি ৩০০ গ্রাম আটা বা ১৪ কেজি গম পাবেন। যা মিলবে বিনামূল্যে। তবে কেবল মাত্র চিনির জন্য দাম লাগে। সেক্ষেত্রে যে গ্রাহকরা চিনি পান, তাদের এক কেজি চিনির জন্য দাম দিতে হয় ১৩ টাকা ৫০ পয়সা।

PHH ও SPHH এর রেশন কার্ড হোল্ডারদের রেশনের পরিমাণ

Priority Household বা PHH ও Special Priority Household এর গ্রাহকরা পাবেন চাল এবং আটা বা গম। এই গ্রাহকদের বিনামূল্যে মাথা পিছু ৩ কেজি করে চাল, মাথা পিছু ২ কেজি গম অথবা ১ কেজি ৯০০ গ্রাম আটা পাবেন। তবে সেক্ষেত্রে যেকোনো ১ টি নিতে হবে। গম নয়ত আটা। কোনো উপভোক্তা চাইলে গম বা আটার পরিবর্তে চাল কিনতে পারেন।

RKSY I এর রেশন কার্ড হোল্ডারদের রেশনের পরিমাণ

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের যে সকল উপভোক্তাদের কাছে RKSY-I রেশন কার্ড রয়েছে তারা জুলাই মাসে মাথাপিছু ২ কেজি করে চাল এবং ৩ কেজি করে গম পাবেন। তবে রেশন দোকানে যদি গমের সাপ্লাই ঠিকঠাক না থাকে তাহলে গমের পরিবর্তে আরও ৩ কেজি চাল দিয়ে মোট ৫ কেজি চাল দেওয়া হতে পারে। তবে চাল গম ছাড়া এই উপভোক্তারা আর কিছু পাবে না।

RKSY II এর রেশন কার্ড হোল্ডারদের রেশনের পরিমাণ

অন্যদিকে যে সকল উপভোক্তাদের কাছে RKSY-II রেশন কার্ড রয়েছে তারা জুলাই মাসে বিনামূল্যে পাবেন ১ কেজি চাল এবং ১ কেজি গম। যদি গম না থাকে তাহলে উপভোক্তাদের গমের পরিবর্তে সমপরিমাণ চাল নিতে হবে। সেক্ষেত্রে উপভোক্তাদের ২ কেজি চাল দেওয়া হবে। তাও আবার বিনামূল্যে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন