বড় উপহার! ফের ছুটি ঘোষণা পশ্চিমবঙ্গ সরকারের, কবে? দেখুন নবান্নের বিজ্ঞপ্তি

Published on:

Govt of West Bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর সরকারী কর্মীদের লোকসভা নির্বাচনের পর থেকেই যেন পোয়া বারো। সম্প্রতি রাজ্য সরকারের ঘোষণায় এক মাসের বেশি মহার্ঘ ভাতা পাচ্ছেন রাজ্য সরকারি কর্মীরা। পাশাপাশি বেশ কয়েকটি ভাতা নিয়ে দারুণ পদক্ষেপ নিয়েছে রাজ্য সরকার। যার ফলে এখন পশ্চিমবঙ্গের কর্মীদের পকেট গরম। আর এই একের পর এক খুশির খবরের মাঝেই এবার নবান্ন আরও এক নয়া সিদ্ধান্তের কথা ঘোষণা করল।

নবান্নের এক জরুরি বিজ্ঞপ্তি

গতকাল অর্থাৎ বুধবার নবান্নের তরফে এক বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল। সূত্রের খবর, সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতি বছরের মতো এ বছরেও ১ জুলাই রাজ্যে চিকিৎসক দিবস পালিত হবে। আসলে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা চিকিৎসক বিধানচন্দ্র রায়ের জন্মবার্ষিকী উপলক্ষে ওই দিনটি পালন করা হয়। তাই রাজ্য সরকারের অধীনে যে সমস্ত দফতর রয়েছে, সেখানে সোমবার অর্ধদিবস ছুটি থাকবে। অর্থাৎ, সকাল থেকে দুপুর ২টো পর্যন্ত বিভিন্ন সরকারি দফতরের কাজ চলবে। ২টোর পর ছুটি হয়ে যাবে। গত বছরেও ঠিক এমন ব্যবস্থাই করা হয়েছিল। তবে এই ছুটির আওতায় পড়ছে না দুটি সরকারী দফতর। প্রথমটি হল কলকাতার রেজিস্ট্রার অফ অ্যাসিওরেন্সেস-এর দফতর এবং অপরটি হল কালেক্টর অফ স্ট্যাম্প রেভিনিউ-এর দফতর। সেদিন এই দুই দফতর পুরো দিনই খোলা থাকবে।

WhatsApp Community Join Now

খুশিতে ডগমগ সরকারী কর্মীরা

এর আগে জামাইষষ্ঠীর দিনে অর্ধদিবসের ছুটি পেয়েছিল সরকারী কর্মীরা। ফের আরও এক অর্ধদিবস ছুটির সিদ্ধান্তে স্বাভাবিকভাবেই খুশি সরকারি কর্মীরা। কারণ রবিবারের পরেই সপ্তাহের শুরুর দিনেই একটি অর্ধদিবস পাচ্ছেন তাঁরা। এর পাশাপাশি সরকারি ছুটির ক্যালেন্ডার অনুযায়ী আগামী মাসের ১৭ তারিখ মহরমের জন্যেও একটি ছুটি পাবেন রাজ্যের সরকারি কর্মচারীরা। তবে জুন-জুলাই মাসে সরকারি কর্মীদের ছুটির সংখ্যা কম থাকে। তাই সেক্ষেত্রে, এই অর্ধ দিবস ছুটি সরকারি কর্মচারীদের বাড়তি আনন্দ বলেই মনে করা হচ্ছে।

আরও পড়ুনঃ বঙ্গোপসাগরে ফুঁসছে ঘূর্ণাবর্ত, এবার রেহাই নেই দক্ষিণবঙ্গের! তিন-চারদিন জারি সতর্কবার্তা

প্রসঙ্গত, সরকারের প্রকাশিত ক্যালেন্ডার অনুসারে, ২০২৪ সালে সর্বমোট ৪৫ দিনের পূর্ণ দিবস ছুটির উল্লেখ রয়েছে রাজ্য সরকারি কর্মীসহ স্কুল কলেজের ছাত্র- ছাত্রীদের। এমনকি এ বছর পুজোর ছুটি শুরু হয়ে যাবে চতুর্থী থেকেই। পুজোর ছুটি কাটিয়ে কাজ শুরু হবে আগামী ১৯ অক্টোবর থেকে। মুখ্যমন্ত্রীর ঘোষণা করা নয়া দুই সরকারি ছুটিও অন্তর্ভুক্ত হয়েছে ক্যালেন্ডারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন