পুজো কমিটির পর এবার ক্লাব, বড় অনুদানের ঘোষণা রাজ্য সরকারের! কে কত পাবে?

Published on:

Mamata Banerjee,Nabanna,Government Of West Bengal,Donation For Club

ইন্ডিয়া হুড ডেস্ক: প্রতি বছর দুর্গাপুজোর আগে ক্লাবগুলিকে পুজোর জন্য বড় অনুদান ঘোষণা করে থাকেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবছর আবার সেই টাকার অনুদান আরও বৃদ্ধি করা হয়েছে। নেতাজি ইন্ডোর স্টেডিয়াম থেকে সম্প্রতি মুখ্যমন্ত্রী জানিয়েছেন, এ বছরের পুজোতে অনুদানের পরিমাণ ৭০ হাজার থেকে বাড়িয়ে ৮৫ হাজার করা হয়েছে। এবার ক্লাবগুলোকে অন্য কারণে আরও টাকা অনুদান হিসেবে দিতে চলেছে রাজ্য সরকার।

কী কারণে রাজ্য সরকারের এমন সিদ্ধান্ত?

প্রতি বছর ১৬ আগষ্ট ‘খেলা হবে দিবস’ পালন করে তৃণমূল সরকার। ওই দিন রাজ্য জুড়ে বিভিন্ন ক্লাবের তরফে নানারকম খেলার আয়োজন করা হয়। লক্ষ্য একটাই, স্থানীয় স্তরে বা পাড়ায় পাড়ায় বিভিন্ন ক্লাবে যাতে ছেলেমেয়েরা খেলাধূলার সুযোগ পায়। আর ছেলেমেয়েদের খেলাধুলায় উত্‍সাহিত করার জন্যই ক্লাবগুলিকে ফের অনুদান দেওয়ার সিদ্ধান্ত নিল সরকার। জানা গিয়েছে যে সমস্ত ক্লাব ওইদিন খেলার আয়োজন করবে তাদের ১৫ হাজার টাকা করে দেবে রাজ্য সরকার।

WhatsApp Community Join Now

নির্দেশনায় কী বলা হয়েছে?

গতকাল অর্থাৎ শুক্রবার এই মর্মে বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্যের ক্রীড়া দফতর। সংশ্লিষ্ট বিজপ্তিতে এই টাকা কাদের দেওয়া হবে তাও উল্লেখ করা হয়েছে। নবান্ন সূত্রের খবর, রাজ্যের ৩৪৫টি ব্লক, ১১৯টি পুরসভা, ৬টি কর্পোরেশনে এই কর্মসূচি পালন করা হবে। কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডেই পালিত হবে এই সরকারি কর্মসূচি। আর বাকি সমস্ত আয়োজক ক্লাবগুলিকে ১৫ হাজার টাকা করে অনুদান দেবে রাজ্য সরকার। এছাড়াও বলা হয়েছে প্রতিটি জায়গার অনুষ্ঠানে বিধায়ক, জেলা পরিষদ সভাধিপতি পঞ্চায়েত সমিতির সভাপতি,SDO, BDO, থানার ওসি, স্থানীয় ক্রীড়া সংগঠক-সহ এলাকার বিশিষ্টজনদের আমন্ত্রণ জানাতে হবে।

প্রসঙ্গত, ২০২১ সালের বিধানসভা নির্বাচনের প্রচারে ‘খেলা হবে’ স্লোগান তুমুল ভাইরাল হয়েছিল। আর এই স্লোগানে মহেছিল আট থেকে আশি সকলেই। সবার মুখে মুখে শোনা গিয়েছিল ‘খেলা হবে’। তাই সেই স্লোগানকে মাথায় রেখেই বিধানসভা নির্বাচনে জয়লাভের পরেই ১৬ আগস্ট ‘খেলা হবে দিবস’ পালন করতে শুরু করে রাজ্য সরকার।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন