বিপুল ভাড়া নয়, এবার সস্তায় মিলবে অ্যাম্বুলেন্স! নয়া অ্যাপ আনছে পশ্চিমবঙ্গ সরকার

Published on:

Private Ambulance

ইন্ডিয়া হুড ডেস্ক: সঠিক সময়ে রাজ্যে অ্যাম্বুলেন্স পরিষেবা নিয়ে বহু সমস্যার মুখোমুখি হতে হচ্ছে সাধারণ মানুষকে। যার দরুন অনেক সময় দেখা যায় কঠিন পরিস্থিতিতে রোগীদের রীতিমত কাঁধে করে নিতে যেতে হচ্ছে। এমন চিত্র এর আগে বহুবার ফুটে উঠেছে রাজ্যে। বিশেষ করে করোনা পরিস্থিতিতে অ্যাম্বুলেন্স নিয়ে বহু সমস্যার মুখোমুখি হয়েছিলেন একাংশ। কোথাও রোগীকে হাসপাতালে নিয়ে যাওয়ার জন্য অ্যাম্বুলেন্স মিলছে না। তো কোথাও আবার মিললেও চড়া ভাড়ায় নাজেহাল হতে হয়েছিল রোগী আত্মীয়দের। বর্তমান সময়ে এসে এখনও সেই একই পরিস্থিতি। এবার সেই নিয়ে বড় পদক্ষেপ নিতে চলেছে সরকার।

অ্যাম্বুলেন্স নিয়ে নয়া উদ্যোগ সরকারের

রাজ্যে প্রায় সমস্ত বেসরকারি হাসপাতালগুলিতে একই জটিল সমস্যার মুখোমুখি হতে হচ্ছে সাধারণ মানুষদের। আর সেটি হল অ্যাম্বুলেন্স-র চড়া ভাড়া। লাগামছাড়া ভাড়া হাঁকিয়ে যান অ্যাম্বুলেন্স চালকরা। তাই সেই সমস্যা দূর করতে এবার নয়া পদ্ধতি অবলম্বন করল পশ্চিমবঙ্গ সরকার। নবান্ন সূত্রের খবর, এবার রাজ্যের সব বেসরকারি অ্যাম্বুলেন্সকে এক ছাতার তলায় নিয়ে এসে অ্যাপের মাধ্যমে তাদের ভাড়া নিয়ন্ত্রণ করতে চাইছে সরকার। এর জন্য তথ্যপ্রযুক্তি দফতর এবং পুলিশকে জোটবদ্ধ হতে হবে।

WhatsApp Community Join Now

নয়া অ্যাপ চালু করছে সরকার

জানা গিয়েছে তথ্যপ্রযুক্তি দফতর এবং পুলিশ মিলে একটি অ্যাপ তৈরি করছে। যা সাধারণ অ্যাপ-ক্যাবের মতোই। এর মাধ্যমে রোগীর পরিবার অ্যাম্বুলেন্স বুক করতে পারবেন। এমনকি, যাত্রী সাথী অ্যাপের মতো ভাড়াও নির্দিষ্ট করেও দেওয়া হবে। আশা করা হচ্ছে চলতি বছর পুজোর আগেই এই ব্যবস্থা চালু করার চেষ্টা করা হচ্ছে। ইতিমধ্যে নাকি অনেকটা কাজ এগিয়েও গিয়েছে। এই উদ্যোগের ফলে একদিকে যেমন সাধারণ মানুষের দুশ্চিন্তা দূর হবে। তেমনই বেসরকারি অ্যাম্বুলেন্স চালকদের বেআইনি সিন্ডিকেটের রমরমাও খর্ব করা যাবে।

আরও পড়ুনঃ Jio, Airtel-কে দমানোর প্রস্তুতি? বাজেটে BSNL-র জন্য বিশাল বরাদ্দ কেন্দ্রের

প্রসঙ্গত, রাজ্যে ইতিমধ্যে রাজ্য সরকারের যাত্রী সাথী অ্যাপ বেশ বাজার দখল করে নিয়েছে। দশ মাস আগে যাত্রী সাথী অ্যাপ চালু হওয়ার পরে গত ১৫ জুলাই পর্যন্ত ২৪ লক্ষ যাত্রী তা ব্যবহার করেছেন। প্রায় ১৮ হাজার মানুষ গড়ে এই অ্যাপের মাধ্যমে গাড়িতে যাতায়াত করে। মূলত চালক এবং যাত্রীসাধারণকে চড়া সারচার্জের হাত থেকে রেহাই দিতেই যাত্রী সাথী অ্যাপ চালু করা হয়েছে। এবার পালা অ্যাম্বুলেন্স-র।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন