বিরাট ঘোষণা, চাকরিপ্রার্থীদের সুখবর শুনিয়ে দিল পশ্চিমবঙ্গ সরকার! কমল বড় চিন্তা

Published on:

mamata-job

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা নির্বাচনেই পরেই রাজ্যে একাধিক বিষয়ে নজর রাখল রাজ্য সরকার। সরকারী কর্মীদের বেতন, DA বৃদ্ধি থেকে শুরু করে, রাজ্যের একাধিক প্রকল্পের ক্ষেত্রেও একাধিক সিদ্ধান্ত গ্রহণ করেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবারে নজরে এসেছে রাজ্যের কর্মসংস্থান। যা নিয়ে সম্প্রতি নবান্নে এক কড়া পদক্ষেপ নিল।

নবান্নের মাধ্যমে জারি করা হল নয়া বিজ্ঞপ্তি

গতকাল অর্থাৎ বুধবার রাজ্যের মন্ত্রিসভার বৈঠকে বনরক্ষী নিয়োগের ক্ষেত্রে এক বড়সড় নিয়ম পরিবর্তন করল সরকার। নবান্ন সূত্রের খবর, ওয়েস্ট বেঙ্গল সার্ভিসেস রিক্রুটমেন্ট অব ফরেস্ট গার্ড অ্যান্ড হেড ফরেস্ট গার্ড রুলস ২০২৪-এর মাধ্যমে বনরক্ষী নিয়োগের রীতিতে এক বড় বদল আনা হয়েছে। জানা গিয়েছে ফরেস্ট গার্ডের ১৬০০ পদে এবং হেড ফরেস্ট গার্ডের ১৯২টি পদে নিয়োগের অনুমোদন দেওয়া হয়েছে। এতদিন বনরক্ষীদের নিয়োগ করত পুলিশ রিক্রুটমেন্ট বোর্ড। কিন্তু এখন থেকে এই নিয়োগ হবে পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে।

WhatsApp Community Join Now

কমানো হল ছাতির মাপ

শুধু কর্মী নিয়োগ পদ্ধতির পরিবর্তন নয়, পাশাপাশি বনরক্ষী নিয়োগের ক্ষেত্রে চাকরিপ্রার্থীদের উচ্চতা ও ছাতির মাপেও ছাড় দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগে নিয়ম ছিল পুরুষ আবেদনকারীদের ক্ষেত্রে ছাতির মাপের মাপকাঠি ছিল ৮৪ সেন্টিমিটার। এবং মহিলাদের ক্ষেত্রে সেই মাপটি ছিল ৭৯ সেন্টিমিটার। এবার নতুন নিয়ম অনুযায়ী উভয় ক্ষেত্রেই ছাতির মাপে ৫ সেন্টিমিটার করে ছাড় দেওয়া হয়েছে। শুধু তাই নয় গোটা রাজ্যের ক্ষেত্রে তফসিলি উপজাতির চাকরিপ্রার্থীদের ক্ষেত্রে উচ্চতার মাপকাঠি পরিবর্তন করা হয়েছে। সেই সঙ্গে রাজ্যের বিভিন্ন জেলায় সাঁওতালি ভাষার প্রায় ১০০ জন ভলান্টিয়ার-টিচার নিয়োগ করবে স্কুলশিক্ষা দফতর।

আরও পড়ুনঃ GST লাগু হওয়ায় দাম কমল অজস্র সামগ্রীর, লিস্টে কী কী? জানালেন খোদ প্রধানমন্ত্রী

প্রসঙ্গত, গত মার্চ মাসেও মন্ত্রিসভার বৈঠক হয়েছিল। সেখানে রাজ্যের দমকল বিভাগ ও রাজ্য পুলিশ, কলকাতা পুলিশে প্রায় দু হাজারটি শূন্যপদ নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। দমকলে প্রায় ৬০০টি পদ ও রাজ্য পুলিশের ১৩০০ বেশি শূন্যপদ তৈরির সিদ্ধান্ত নিয়েছিল রাজ্যের মন্ত্রিসভা। এর মধ্যে কলকাতা পুলিশেও নতুন করে ৩৫০টি শূন্যপদ নিয়োগের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন