এক লাফে ৫ লাখ টাকা ভাতা বাড়াল পশ্চিমবঙ্গ সরকার, কারা কারা পাবেন? রইল তালিকা

Published on:

WB Asha Workers

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা নির্বাচনের পর একের পর এক প্রশাসনিক বৈঠকে রাজ্যবাসীর জন্য নানা গুরত্বপূর্ণ পদক্ষেপ নিয়েই চলেছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একদিকে যেমন রাজ্যের সরকারি কর্মীদের এপ্রিল থেকেই বর্ধিত মহার্ঘ ভাতা বা DA দেওয়ার কথা ঘোষণা করেছেন। তেমনই অন্যদিকে কর্মীদের অন্যান্য ভাতা বৃদ্ধি সংক্রান্ত নানা পদক্ষেপ নিয়েছেন তিনি। এই আবহেই এবার আরও এক বড় ঘোষণা করল পশ্চিমবঙ্গ সরকার। এবার একধাক্কায় বাড়তে চলেছে অবসরকালীন ভাতা।

ফের রাজ্যের কর্মীদের ভাতার পরিমাণ বৃদ্ধি!

সূত্রের খবর, গতকাল অর্থাৎ বৃহস্পতিবার রাজ্য স্কুল শিক্ষা দফতর একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। সেখানে জানানো হয় যে পার্শ্বশিক্ষক, এসএসকে, এমএসকে শিক্ষক, চুক্তিভিত্তিক শিক্ষক (উচ্চ মাধ্যমিক), আশাকর্মী, ICDS ওয়ার্কার, ICDS হেল্পার, সিভিক ভলান্টিয়ার, ভিলেজ পুলিশ, হোমগার্ড-সহ বিভিন্ন স্তরের কর্মীদের এবার অবসরকালীন ভাতা পেতে চলেছে। জানা গিয়েছে, এককালীন অবসর ভাতা বৃদ্ধি পেয়ে পুরোপুরি ৫ লক্ষ টাকা করা হয়েছে। ইতিমধ্যেই নাকি রাজ্য সরকারের এই সিদ্ধান্তে অর্থ দফতর অনুমোদন দিয়েছে।

WhatsApp Community Join Now

কিছুদিন আগেই পুলিশে কর্মরত হোমগার্ডদের অবসরকালীন ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছিল রাজ্য সরকার। এতদিন পর্যন্ত হোমগার্ডরা অবসরকালীন ভাতা হিসেবে পেতেন তিন লাখ টাকা। কিন্তু নয়া বিজ্ঞপ্তি জারি হওয়ার পর এবার থেকে তাঁরা ৫ লাখ টাকা করে পেতে চলেছেন। এবার শিশু শিক্ষাকেন্দ্রের আশা কর্মীদের অবসরকালীন সুবিধা বাড়ল। অর্থাৎ যাঁরা এতদিন ২ লক্ষ টাকা বা ৩ লক্ষ টাকা করে এককালীন অবসরকালীন ভাতা পেতেন, এবার তাঁরা ৫ লক্ষ টাকা করে পাবেন। আর এই সুবিধা ১ এপ্রিল থেকেই কার্যকরী হবে।

বাড়ল বেতনের পরিমাণ

জানা যায়, চলতি বছর গত মার্চেই আশা কর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী, ICDS হেল্পারদের মাসিক বেতন বৃদ্ধির কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যার দরুন এপ্রিল মাসেই আশা কর্মীদের বেতন এবং অঙ্গনওয়াড়ি কর্মীদের বেতন বেড়ে ৭৫০ টাকা হয়। এমনকি ICDS হেল্পারদের বেতন বেড়ে হয় ৫০০ টাকা। অর্থাৎ এতদিন একজন আশাকর্মী যেখানে ৪৫০০ টাকা পেতেন এপ্রিল মাস থেকে তা বেড়ে দাঁড়িয়েছে ৫২৫০ টাকা হয়। অন্যদিকে অঙ্গনওয়াড়ি কর্মীদের বেতন বেড়ে হয়েছে ৯০৫০ টাকা। পাশাপাশি ICDS হেল্পারদের বেতন ৬৮০০ টাকা হয়েছে।

আরও পড়ুনঃ রথযাত্রার দিন উদ্বোধন, তার আগেই দিঘার জগন্নাথ মন্দির নিয়ে বিরাট রায় হাইকোর্টের

অর্থ দফতরের অনুমোদনের পরেই নিজের এক্স হ্যান্ডেলে এই তথ্য শেয়ার করে নিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তিনি লেখেন, ‘পশ্চিমবঙ্গ সরকারের বিদ্যালয় শিক্ষা বিভাগের অধীন সমস্ত চুক্তিভিত্তিক কর্মীদের জন্য সুখবর। এই বছরের ১ এপ্রিল থেকে তাদের অবসরকালে এককালীন ভাতার পরিমাণ বাড়িয়ে ৫ লক্ষ করা হল।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন