রেশন নিয়ে ঠকার দিন শেষ, এবার চরম ব্যবস্থা নিল পশ্চিমবঙ্গ সরকার! লাভ হবে আপনার

Published on:

Ration

ইন্ডিয়া হুড ডেস্ক: রেশন কার্ডের অধিকার ভারতের প্রতিটি নাগরিকের রয়েছে। তাইতো যেকোনও গুরুত্বপূর্ণ কাজে আধার কার্ড, ভোটার কার্ড এবং প্যান কার্ডের মত রেশন কার্ডও এক বড় ভূমিকা পালন করে। এই কার্ডের একমাত্র লক্ষ্য হল দেশের মানুষের খাদ্যাভাব দূর করা। তাই বর্তমানে দেশের প্রায় কোটি কোটি মানুষ রেশন ব্যবস্থার মধ্য দিয়ে বিনামূল্যে খাদ্য সামগ্রী উপভোগ করতে পারছে।

রেশন পরিষেবার উপযুক্ত প্রত্যেক ব্যক্তি মাসে মাসে সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট পরিমাণ খাদ্যশস্য পেয়ে থাকেন। তবে সবার ক্ষেত্রে সমান খাদ্যদ্রব্য বণ্টন করা হয় না। কোন গ্রাহক কত পরিমানে খাদ্য শস্য পাবেন তা ঠিক হবে তাঁর রেশন কার্ডের উপর। কিন্তু সম্প্রতি সরকারের পক্ষ থেকে রেশন কার্ড নিয়ে উঠে এসেছে এক বড় আপডেট। আপনি যদি একজন রেশন গ্রাহক হোন, তাহলে অবশ্যই এই প্রতিবেদনটি আপনার জন্য জরুরি।

WhatsApp Community Join Now

রেশন ব্যবস্থায় বড় উদ্যোগ!

সূত্রের খবর, পশ্চিমবঙ্গের রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফ থেকে বিভিন্ন বিভাগের রেশন কার্ড নাগরিকদের দেওয়া হয়ে থাকে। সেগুলি হল AAY, PHH, SPHH, RKSY I, RKSY II। এই সমস্ত রেশন কার্ডের গ্রাহকেরা নানা পরিমাণ খাদ্যদ্রব্য পেয়ে থাকে। এবং সেই পরিমাণ খাদ্যদ্রব্য কতটা হবে তা জেনে নিতে পারবেন এখন বাড়ি বসেই। তাও আবার মেসেজের মাধ্যমে। গ্রাহকদের জন্য এমনই বড় সিদ্ধান্ত নিল সরকার।

ফোনেই মিলবে সরকারের বার্তা

প্রত্যেক মাসের মতো চলতি মাসের প্রথম সপ্তাহে রাজ্য খাদ্য ও সরবরাহ দপ্তরের তরফ থেকে প্রত্যেক ক্যাটাগরির রেশন কার্ডধারীদের নিজস্ব রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি করে মেসেজ পাঠানো হয়েছে। যে মেসেজে জানিয়ে দেওয়া হয়েছে যে কোন রেশন কার্ডধারীরা কত পরিমাণ খাদ্যদ্রব্য পাবেন। এর ফলে একদিকে যেমন রেশন গ্রাহকদের ঠকাতে পারবে না কোনো লোকাল রেশন ডিলার। তেমনই ন্যায্য সুবিধা থেকে বঞ্চিত হবেন না তাঁরাও।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন