বাসে মহিলাদের জন্য আরও বেশি সংরক্ষিত আসন, বড় সিদ্ধান্তের পথে রাজ্য পরিবহন দফতর

Published on:

women bus

কলকাতাঃ রাজ্যের মহিলাদের জন্য এবার বড়সড় সিদ্ধান্তের পথে হাঁটল পশ্চিমবঙ্গ পরিবহন দফতর। আপনিও কী পশ্চিমবঙ্গ রাজ্যের বাসিন্দা? রোজ বাসে করে যাতায়াত করেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য। বিশেষ করে আপনিও যদি মহিলা হয়ে থাকেন তাহলে আজকের এই লেখাটি রইল শুধুমাত্র আপনার জন্য। বর্তমান সময়ে আরজিকর মেডিকেল কলেজে হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনায় বাংলা তথা সমগ্র দেশ উত্তাল হয়ে রয়েছে। তবে এই ঘটনা যেন নতুন করে সকলের মধ্যে প্রশ্ন জাগাতে শুরু করেছে, বাংলা কথা দেশে মহিলারা আদৌ সুরক্ষিত তো? যাইহোক নানান ঘটনার মাঝেই এবার বড়সড় সিদ্ধান্ত নিল সরকার। আর পশ্চিমবঙ্গ সরকারের উপকৃত হবেন বাংলার লক্ষ লক্ষ মহিলা।

মহিলাদের জন্য বড় পদক্ষেপ সরকারের

জানা যাচ্ছে এবার থেকে সরকারি এবং বেসরকারি বাসগুলিতে আরো মহিলাদের জন্য অতিরিক্ত আসন সংরক্ষিত করা হবে। সে সফল হোক কিংবা শহরতলী সব বাসেই মহিলাদের জন্য আলাদা করে এবং বেশি করে আসন সংরক্ষিত করতে হবে। আসলে সম্প্রতি একটি অভিযোগ পাওয়ার পর থেকে নড়েচড়ে বসেছে প্রশাসন।

WhatsApp Community Join Now

প্রায়শই অভিযোগ ওঠে, শহর এবং শহরতলিতে এমন বহু সরকারি বেসরকারি বাস চলছে যেখানে মহিলাদের জন্য নির্দিষ্ট আসনের ব্যবস্থা নেই। যে কারণে সকলকে দাঁড়িয়ে যেতে হয়। আবার অনেকেই অভিযোগ তোলেন যে বাসে দাঁড়িয়ে অনেক সময় হেনস্থার শিকারও হতে হয়েছে তাদেরকে। তবে আর নয়, এবার প্রত্যেকটি বাসে মহিলাদের জন্য অতিরিক্ত আসনের ব্যবস্থা করতে চলেছে পশ্চিমবঙ্গ পরিবহন দফতর।

মহিলাদের জন্য আলাদা করে সিট সংরক্ষণ

পরিবহন দফতর সূত্রে খবর, সম্প্রতি এক মহিলা ডিএন ৪৪ বাসে উঠেছিলেন। গোটা বাসে তিনি কোনও আলাদা করে মহিলাদের জন্য সংরক্ষিত আসন খুঁজে পাননি। কন্ডাক্টারও তাঁকে জানান, মহিলাদের জন্য কোনও সিট সংরক্ষিত নেই। ফলে আর কি, ভিড়ে ঠাসা বাসে দাঁড়িয়েই তাঁকে সফর করতে হয়েছে। এই মর্মে পরিবহন দপ্তরের কাছে তিনি অভিযোগ জানান যার পরে নড়েচড়ে বসে প্রশাসন। দফতরের অধিকারিকরা সরেজমিনে খতিয়ে দেখেন, সত্যিই রাজ্যের বহু সরকারি বেসরকারি বাসেই মহিলাদের জন্য কোনও আলাদা সংরক্ষিত আসন নেই। যে কারণে এবার সরকারি বেসরকারি বাসে মহিলাদের জন্য অতিরিক্ত আসন সংরক্ষণের সিদ্ধান্ত নিয়েছে পরিবহন দফতর। যদিও কত শতাংশ সংরক্ষণ থাকবে সেই বিষয়ে এখনো অবধি কিছু জানানো হয়নি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন