রেশন কার্ড আছে? বিদ্যুতে অনেক টাকা ছাড় দিচ্ছে পশ্চিমবঙ্গ সরকার! এভাবে নিন ফায়দা

Published on:

Hasir Alo Scheme

ইন্ডিয়া হুড ডেস্ক: করোনাকালে দিল্লির বাসিন্দাদের বিদ্যুতের মাশুল কমিয়েছিলেন মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এমনকি ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুতের ব্যবহার নিঃশুল্ক ঘোষণা করেছিলেন। ২০১ থেকে ৪০০ ইউনিট পর্যন্ত বিদ্যুত্‍‌ ব্যবহারে সরকার ৫০% মাশুল নেবে বলেও ঘোষণা করেছিলেন তিনি। যার যেতে বেশ স্বস্তি এবং উপকৃত হয়েছিলেন দিল্লিবাসী। আর সেই একই পন্থা অবলম্বন করল পশ্চিমবঙ্গ সরকার।

একেতেই রাজ্যবাসীর স্বার্থের কথা ভেবে রাজ্য সরকার একের পর এক প্রকল্প চালু করে চলেছে। লক্ষ্মীর ভান্ডার থেকে শুরু করে যুবশ্রী ভাতা, সবুজ সাথী প্রকল্পে ইত্যাদি নানা প্রকল্পের মাধ্যমে বেশ সুবিধা মিলছে রাজ্যবাসীর। স্বনির্ভর হিসেবে নিজেকে গড়ে তুলতে বেশ কার্যকরী এই প্রকল্পগুলি। এবার বিদ্যুৎ বিল এর উপর স্বস্তি দিতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করল রাজ্য সরকার। চালু করা হল এক নয়া প্রকল্প। যার মাধ্যমে তিন মাসে প্রায় ৩০০ টাকা পর্যন্ত ছাড় পেয়ে থাকেন উপভোক্তারা।

WhatsApp Community Join Now

কী এই প্রকল্প?

আসলে পশ্চিমবঙ্গ সরকারের যে প্রকল্পের কথা বলা হচ্ছে, সেটি হল ‘হাসির আলো প্রকল্প’ (Hasir Alo Prokolpo)। এই প্রকল্প নতুন নয়। চালু হয়েছিল ২০২০ সালে। প্রতি মাসেই ইলেকট্রিক বিল এর অংকের কথা ভেবে সাধারণ মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষের কপালে চিন্তার ভাঁজ লক্ষ্য করা যায়। তাই সেই চিন্তা দূর করতে জারি করা হয়েছে এই প্রকল্প। এই প্রকল্পের আওতায় থাকা রাজ্যের বাসিন্দারা তিন মাসে ৭৫ ইউনিট বিদ্যুৎ বিল পেয়ে থাকেন বিনামূল্যে। যার খরচ হিসাব অনুযায়ী দাঁড়ায় প্রায় ৩০০ টাকা।

কারা পাবে এই প্রকল্পের সুবিধা?

রাজ্যের যে সব পরিবার গুলি ০.৩ কিলোওয়াট বিদ্যুৎ খরচ করে তাদের ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ পরিষেবা বিনামূল্যে প্রদান করবে রাজ্য।এবং যে সব ব্যক্তিদের অন্ত্যোদয় অন্ন যোজনা বা বিপিএল ক্যাটাগরির রেশন কার্ড রয়েছে তারাও এই হাসির আলো প্রকল্পের মাধ্যমে সুবিধা পাবে।

আবেদন পদ্ধতি

এই আকর্ষণীয় প্রকল্পে আবেদন করার জন্য প্রয়োজনীয় সমস্ত গুরুত্বপূর্ণ তথ্য নিকটবর্তী বিদ্যুৎ দপ্তরের অফিসে নিয়ে গিয়ে যোগাযোগ করতে হবে। এছাড়াও হাসির আলো প্রকল্পের আওতায় নিজেদের নাম নথিভুক্ত করতে যেতে পারেন দুয়ারে সরকার ক্যাম্প। সেখানে উপস্থিত থাকা বিদ্যুৎ দপ্তরের আধিকারিকের কাছে আবেদন পত্র জমা দিতে পারেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন