৯৩ চিকিৎসককে শোকজ এর নোটিশ জেলা স্বাস্থ্য দফতরের! নেপথ্যে কী আরজি করের প্রতিবাদ?

Published on:

health department

ইন্ডিয়া হুড ডেস্ক: বর্তমানে রাজ্যজুড়ে দফায় দফায় আরজি কর কাণ্ডের জন্য বিভিন্ন প্রতিবাদ মিছিল বা কর্মসূচি হয়েই চলেছে। রীতিমত উত্তাল গোটা বাংলা। প্রতিবাদের ঝড় বইতে শুরু করেছে রাজ্য রাজনীতিতে। তাইতো সব রাজনৈতিক দলই পথে নেমেছে বিচারের হদিশে। তবে এই আবহে এবার একসঙ্গে ৯৩ জন চিকিৎসককে শোকজ করল স্বাস্থ্য দফতর। যা নিয়ে বেশ সমালোচনা শুরু হল রাজ্য জুড়ে।

শোকজ ৯৩ জন চিকিৎসককে!

এমনিতেই লোকসভা নির্বাচনের সময় থেকে রাজ্য জুড়ে একের পর এক দুর্নীতির মামলা হয়েই চলেছে। আর তার মাঝেই এবার স্বাস্থ্যসাথী প্রকল্প নিয়ে ব্যাপক দুর্নীতির অভিযোগ উঠে এল খবরের শিরোনামে। আর অভিযোগ উঠতেই এবার কোপের মুখে পড়তে চলেছেন শতাধিক চিকিৎসক। সেইসঙ্গে নার্সিংহোম কর্তৃপক্ষও। ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট অ্যাক্ট ভাঙার অভিযোগ তুলে পূর্ব মেদিনীপুর জেলার ৯৩ জন চিকিৎসককে শোকজের জবাব দিতে নির্দেশ দিয়েছে জেলা স্বাস্থ্য দফতর ও জেলা প্রশাসন। নোটিস ধরানো হয়েছে ৭০ টি নার্সিংহোমকে।

WhatsApp Community Join Now

কী কারণে নোটিস?

জানা গিয়েছে পাঁশকুড়া, কোলাঘাট, হলদিয়া, চণ্ডীপুর, কাঁথি ও এগরা-সহ বিভিন্ন নার্সিংহোমগুলি থেকে বহু ক্ষেত্রেই নিয়মিতভাবে ‘স্বাস্থ্যসাথী’ কার্ডের পরিষেবা দেওয়া হয়ে থাকে। আর এই চিকিৎসা পরিষেবায় রয়েছেন জেলা সদর শহরের একঝাঁক নামীদামি চিকিৎসক। কিন্তু সেখানেই এবার দুর্নীতির গন্ধ পেল জেলা স্বাস্থ্য দফতর ও জেলা প্রশাসন। সম্প্রতি নার্সিংহোমগুলির এই ‘স্বাস্থ্যসাথী’র বিল খতিয়ে দেখা যায় ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্ট অ্যাক্টকে তোয়াক্কা না করে একাধিক চিকিৎসক ১৫ থেকে ২৯টি নার্সিংহোমের সঙ্গে যুক্ত রয়েছে। দীর্ঘদিন ধরেই এই অনিয়ম চলছে।আর এই অনিয়ম রুখতেই এবার এই নোটিশ দেওয়া হয়েছে।

তবে এই বিষয়ে বিরোধীদের দাবি, আরজি কর হাসপাতালের ঘটনায় রাস্তায় নামার জন্যই শোকজ করা হয়েছে। কিন্তু বিরোধীদের দাবিকে উড়িয়ে দিয়ে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক বিভাস রায় বলেন, ‘‌ক্লিনিক্যাল এস্টাবলিশমেন্ট অ্যাক্ট ও রুল রয়েছে সেটা মানতেই হবে সকলকে। হাসপাতাল থেকে নার্সিংহোম সবাই এটা মেনে চলে। তদন্তে দেখা গিয়েছে এক একজন ডাক্তার দুইয়ের বেশি জায়গায় জড়িয়ে। আমাদেরকে জানাতে হবে কেমন করে একসঙ্গে দু’জায়গায় যুক্ত আছেন। কোন সময় কোথায় থাকেন?‌ সবটাই জানাতে হবে। এটার সঙ্গে আন্দোলনের কোনও সম্পর্ক নেই।’‌

এই প্রসঙ্গে বিজেপির তমলুক নগর মণ্ডল সভাপতি সুকান্ত চৌধুরী জানান, “যেই আরজি করের জাস্টিস চেয়ে পথে নেমেছেন, তাই এই নোটিস দিয়েছেন। এতদিন কি CMOH ঘুমোচ্ছিলেন?এমনিই তো নার্সিংহোমগুলো কোনও আইন মানে না।”

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন