প্রতীক্ষার অবসান, আর কিছুদিনেই হাওড়া থেকে সল্টলেকে ছুটবে মেট্রো! প্রকাশ্যে এল দিনক্ষণ

Published on:

Kolkata Metro

ইন্ডিয়া হুড ডেস্ক: যাত্রীদের সুবিধার জন্য একদিকে যেমন একের পর এক নয়া করিডোরে কাজ করছে কলকাতা মেট্রো রেল কর্তৃপক্ষ, অন্যদিকে তেমনই উন্নতমানের সুযোগসুবিধাও আনা হচ্ছে। তাইতো বর্তমানে যাতায়াত ব্যবস্থায় কলকাতা মেট্রো ছাড়া একপ্রকার দিশেহারা হয়ে পড়ছে যাত্রা। সেই কারণে আরও বেশি করে জোর দেওয়া হচ্ছে যাত্রী স্বাচ্ছন্দ্য ও যাত্রী নিরাপত্তায়। সম্প্রতি ইস্ট-ওয়েস্ট মেট্রোর মুকুটে এক নয়া পালক জুড়তে চলেছে। যার দরুন যাতায়াত ব্যবস্থা আরও সহজলভ্য হয়ে উঠতে চলেছে।

নয়া উদ্যোগ কলকাতা মেট্রোর

মেট্রোরেল সূত্রে জানা গিয়েছে, চলতি বছরের ডিসেম্বর মাস থেকেই নাকি কলকাতা মেট্রো কর্পোরেশন লিমিটেড বা KMRCA হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভ পর্যন্ত ইস্ট ওয়েস্ট মেট্রো করিডর সম্পূর্ণভাবে চালু হতে চলেছে। সেক্ষেত্রে হাওড়া ময়দান থেকে এক মেট্রোয় চড়ে হাওড়া স্টেশন, ধর্মতলা, শিয়ালদা, করুণাময়ী ছুঁয়ে চলে আসা যাবে সেক্টর ফাইভে। প্রথমদিকে ২০২৪ সালের অক্টোবরের East West Metro Corridor’র পুরো অংশে পরিষেবা শুরু করার চেষ্টা করা হচ্ছিল। যদিও পরে মনে করা হচ্ছিল যে ২০২৫ সালের ফেব্রুয়ারি-মার্চের আগে সেই পরিষেবা শুরু করা যাবে না। কিন্তু বর্তমানে কাজের অগ্রগতির দরুন কাজ অনেকটাই এগিয়ে এসেছে।

WhatsApp Community Join Now

কী বলছে মেট্রো কর্তৃপক্ষ

KMRCA কর্তৃপক্ষের দাবি, যে ভাবে কাজ এগিয়েছে বা এগিয়ে চলেছে তাতে করে চলতি বছরের ডিসেম্বরের মধ্যেই শিয়ালদা থেকে এসপ্ল্যানেড অংশে বাণিজ্যিকভাবে মেট্রো পরিষেবা চালু করা যেতে পারে। এবং অক্টোবর মাসে যাতে ধর্মতলা থেকে শিয়ালদা পর্যন্ত অংশ পরিদর্শনে কমিশন অফ রেলওয়ে সেফটি বা CRS যাতে আসে তার জন্য এখন চেষ্টা করছে KMRCA। সেই পরিদর্শনের পরে দ্রুত প্রয়োজনীয় ছাড়পত্র পাওয়া গেলেই ডিসেম্বর থেকেই মিলবে হাওড়া ময়দান থেকে সেক্টর ফাইভের মেট্রো পরিষেবা।

আরও পড়ুনঃ DA-র দাবি না মানলেও কর্মীদের মন খুশি করে দেবে সরকার, হতে চলেছে বড় ঘোষণা

প্রসঙ্গত, ২০১৯ সালের আগস্ট মাসে পশ্চিমমুখী সুড়ঙ্গ খননকারী টানেল বোরিং মেশিন বা TBM একটি ভূগর্ভস্থ শিলাস্তরে ধাক্কা মারলে পশ্চিমমুখী সুড়ঙ্গের ৪৪টি এবং পূর্বমুখী টানেলের ২৮টি অংশ ৫০ মিলিমিটার-৬০ মিলিমিটার অংশটি ভয়াবহ ক্ষতির মুখে পড়েছিল। যার দরুন বউবাজারে বাড়িঘর ভেঙে পড়ে। এমনকি ক্ষতির মুখে পরে সুড়ঙ্গের বেশিরভাগ অংশ। পরে অবশ্য ক্ষতিগ্রস্ত সুড়ঙ্গের বেশিরভাগ অংশ পুনরুদ্ধার করা হয়েছে। তবে ইতিমধ্যেই বউবাজারের দুর্গা পিতুরি লেনে ৫০ শতাংশ বহির্গমন শ্যাফট নির্মাণের কাজ শেষ হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন