বর্ষার আগেই কলকাতায় ঢুকল সস্তার ইলিশ, দাম শুনেই জিভে আসবে জল

Published on:

Hilsa Fish

ইন্ডিয়া হুড ডেস্ক: সোনায় সোহাগা বাঙালি! জামাইষষ্ঠীর আগে কপাল খুলল! ক্ষণিকের বৃষ্টির ছোঁয়ায় মাছ প্রিয় ভোজন রসিকদের মন যেন উশখুশ করতে লাগে ইলিশ মাছের। তাইতো মাছের বাজারে উপচে পড়া ভিড়। কিন্তু পদ্মার ইলিশ ওপার ছাড়িয়ে এপারে ঢুকে পড়লেও মধ্যবিত্তের নাগালের বাইরে রয়েছে দাম। ইলিশ কিনতে গিয়ে হাত পুড়ছে আম-বাঙালির। সোনার দামে বিকোচ্ছে মাছের টুকরো। তবে এর মাঝেই এল স্বস্তির খবর।

মধ্যবিত্তের নাগালের বাইরে রুপোলি শস্য

জানা গিয়েছে কলকাতা ও শহরতলিতে ফের যেন শুরু হয়েছে সস্তার ইলিশের মরশুম। গত প্রায় এক মাস ধরেই বাজারে ইলিশের দেখা মিললেও দাম ছিল চড়া। বিশেষ করে বাংলাদেশি ইলিশ এর দাম তো প্রায় আকাশছোঁয়া। তাই মন খারাপ করেই ফিরতে হচ্ছে বাজার থেকে। কিন্তু এবার কপাল খুলেছে ভোজন রসিকদের। বর্ষা আসার আগেই এবার বাজারে মাত্র ৫০০ থেকে ৬০০ টাকা কেজি দরে মিলছে ইলিশ।

WhatsApp Community Join Now

সস্তায় ইলিশ!

সূত্রের খবর, বঙ্গোপসাগরে একটি ট্রলারে ধরা পড়েছে প্রায় ৩৫ মণ ইলিশ। আর সবই ধরা পড়েছে বাংলাদেশি মৎস্যজীবীদের জালে। সেই মাছগুলো নিলামে বিক্রি করা হয়েছে। বাংলাদেশি মুদ্রায় যা ১৬ লাখ ৬৪ হাজার টাকায়। বাংলাতে সেই মাছ আসায় অপেক্ষায় তাই ব্যবসায়ীদের স্টকে থাকা ইলিশ মাছগুলো কম দামে বিক্রি করছে। ইতিমধ্যেই কলকাতার মানিকতলা মাছের বাজার, গড়িয়াহাট, লেক মার্কেট, বালিগঞ্জ, ভবানীপুরের মতো মাছের বাজারগুলোতে সস্তায় মিলছে ইলিশ। মাত্র ৫০০ থেকে ৬০০ টাকা কেজি দরে মিলছে ৫০০ থেকে ৬০০ গ্রামের ইলিশ মাছ। উপচে পড়ছে ক্রেতাদের ভিড়।

আরও পড়ুনঃ ভুলেও ফেলবেন না মাছের আঁশ, ঘরে বসেই আয় হবে মোটা টাকা! লাভ ছাড়া লস নেই এই ব্যবসায়

তবে শুধু ইলিশ মাছ নয়। দাম কমেছে চিংড়িরও। বাগদা চিংড়ি বাজারে বিক্রি হচ্ছে ৩০০ টাকা কেজি দরে। সঙ্গে বড় রুই, কাতলা ঘোরাফোরা করছে ১৮০ থেকে ২০০ টাকার মধ্যে। তবে মৎস ব্যবসায়ীদের একাংশ মনে করছেন জামাইষ্ঠীর আগে এই সব মাছের দাম আবার বেড়ে যেতে চলেছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন