একদম সস্তা, কেজিতে ৬০০ টাকা কমল ইলিশের দাম! বেজায় খুশি মাছ প্রেমীরা

Published on:

ilish mach ইলিশ

ইন্ডিয়া হুড ডেস্ক: বাঙালি মানেই মাছে ভাতে মাখামাখি। আর সেই মাছ যদি হয় মাছের রাজা ইলিশ তবে তো কোনো কথাই নেই। একেবারে কব্জি ডুবিয়ে খাওয়া দাওয়া। ভারত ও বাংলাদেশ দুই বাংলায় মানুষ মাছ বেশ ভালোবাসেন। সোজা ভাষায় মাছ হল বাঙালির ইমোশন। তাইতো ইলিশের প্রতি বাঙালির প্রেম চিরন্তন। কিন্তু এই মুহূর্তে সমস্যা একটাই। ভরা বর্ষার মরশুমে এসেও বেপাত্তা ইলিশ। যদিও বা দু একটা দোকানে ইলিশ নিয়ে বসে তাহলেও মাথা ফাটা দাম। বেজায় মুশকিলে অগত্যা ইলিশ বিহীন বাজার করতে হচ্ছে।

কমেছে ইলিশের দাম!

এইমুহুর্তে কলকাতা শহরসহ বাংলার বিভিন্ন বাজারে যে সকল ইলিশ মিলছে সবটাই গঙ্গা, কাকদ্বীপ, দীঘা মোহনার ইলিশ মাছ। আসলে এখনো পদ্মা পাড়ের ইলিশ ঢোকেনি বঙ্গে, যে কারণে মন খারাপ এবার বাংলার সাধারণ মানুষের। স্বাদে তাই তেমন তৃপ্তি পাচ্ছে না কেউই। এদিকে সম্পূর্ণ উল্টো চিত্র বাংলাদেশে। অফুরন্ত ইলিশে বাজার ছেয়ে গিয়েছে। একেবারে হু হু করে কমছে ইলিশ মাছের দাম। মূলত ভারতের রপ্তানি না হওয়ার কারণেই সে দেশে এক প্রকার জলের দলে মিলছে রুপোলী শস্য ।

WhatsApp Community Join Now

কেন ভারতে আমদানি হচ্ছে না বাংলাদেশের ইলিশের?

আসলে বাংলাদেশে কোটা আন্দোলনকে ঘিরে নানা বিক্ষোভে রীতিমত ধ্বংসলীলায় পরিণত হয়েছে। যার ফলে বাধ্য হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ করে ভারতে আশ্রয় নিয়েছেন। এদিকে নতুন অন্তর্বর্তী সরকার ঘোষণার পরেই ভারতের সঙ্গে বাংলাদেশের দূরত্ব যেন বেড়েই চলেছে। এসবের মাঝেই ভারতে ইলিশ পাঠানো বন্ধ করেছে বাংলাদেশ। তাই এই পরিস্থিতিতে দাঁড়িয়ে বাংলাদেশের থেকে ইলিশ পাওয়ার আসা প্রায় ছেড়েই দিচ্ছে বাঙালি। তাই দেশের ইলিশে কোনরকমে তৃপ্তি মেটাচ্ছেন তাঁরা।

এদিকে, ভারতে রপ্তানি না করার ফলে দেশে অনেক ইলিশ পড়ে রয়েছে। বাজারে বাজারে ছেয়ে গিয়েছে ইলিশ। খুব কম দামে বিক্রি করছে ইলিশ। ক্রেতাদের মুখে চওড়া হাসি, ব্যাগ ভর্তি করে নিয়ে যাচ্ছে ইলিশ। জানা গিয়েছে ঢাকার বাজারে এক কেজি ইলিশ বিক্রি হচ্ছে ১৫০০ থেকে ১৬০০ টাকার মধ্যে। এবং ৬০০ থেকে ৮০০ গ্রামের ইলিশ বিক্রি হচ্ছে ৯০০ থেকে ১০০০ টাকায়। হিসাব করলে দেখা যায় বাজারে প্রায় ৫০০ থেকে ৬০০ টাকা অবধি কমেছে ইলিশের দাম।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন