ভারতের সবথেকে নোংরা ১০ শহর পশ্চিমবঙ্গেই! তালিকায় কোন কোন সিটি?

Published on:

dirtiest-city-west-bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: কেন্দ্রে তৃতীয়বার মোদি সরকার গঠনের পর দেশের বিভিন্ন উন্নতিমূলক কাজে তৎপর হয়ে উঠেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বেশ কিছুদিন আগে বিভিন্ন রাজ্যের টাকার অনুমোদন দিয়েছিল কেন্দ্র। এর সঙ্গে অতিরিক্ত কিস্তির টাকাও দেওয়া হয়েছিল। সেই সূত্রে সর্বোচ্চ ৮,৪২১.৩৮ কোটি টাকা পেয়েছে রাজস্থান। পশ্চিমবঙ্গ এর কপালে জুটেছিল ১০,৫১৩.৪৬ কোটি টাকা। তবে সম্প্রতি পশ্চিমবঙ্গকে আরও টাকা বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত নিল কেন্দ্র।

দেশের সবথেকে নোংরা শহরগুলি চিহ্নিত করার জন্য এক সমীক্ষা চালানো হয়েছিল। যেই সমীক্ষায় উঠে এসেছিল তার পাঁচ মাস পর মঞ্জুর করা হল টাকা। এই সমীক্ষায় উঠে এসেছিল যে পশ্চিমবঙ্গেই রয়েছে দেশের সবথেকে ১০ টি নোংরা শহর। যেখানে সব থেকে খারাপ অবস্থায় ছিল হাওড়া। এছাড়াও হাওড়ার পাশাপাশি ছিল কল্যাণী, মধ্যমগ্রাম, কৃষ্ণনগর, আসানসোল, রিষড়া, বিধাননগর, কাঁচরাপাড়া, কলকাতা এবং ভাটপাড়া। তবে এই তালিকায় কলকাতা এবং ভাটপাড়া ছাড়া বাকি আটটি শহরের স্বচ্ছতার পয়েন্ট ১,০০০ ও পার করেনি। যার জেরে মারাত্মক অস্বস্তিতে পড়েছিল রাজ্য সরকার। এবার কেন্দ্র দ্বিতীয় স্বচ্ছ ভারত মিশনের আওতায় পশ্চিমবঙ্গের জন্য টাকা বরাদ্দ করল।

WhatsApp Community Join Now

ফের রাজ্যে মোটা টাকা বরাদ্দ করল মোদি সরকার

বাংলার শহরগুলিকে পরিষ্কার ও জঞ্জালমুক্ত করতে মোটা টাকা বরাদ্দ করল মোদি সরকার। পশ্চিমবঙ্গের জন্য প্রায় ৮৬০.৩৫ কোটি টাকা মঞ্জুর করল কেন্দ্র। একটি সমীক্ষায় জানা গিয়েছে, প্রতিদিন পশ্চিমবঙ্গের বিভিন্ন শহর থেকে ৪,০৪৬ টনের মতো কঠিন বর্জ্য পদার্থ পাওয়া যায়। সেই বর্জ্য পদার্থগুলির ব্যবস্থার জন্য রাজ্য সরকারের তরফে কেন্দ্রীয় সরকারকে একাধিক প্রস্তাব দেওয়া হয়। পাশাপাশি ৪,৫০০টি বর্জ্য সংগ্রহের ইউনিট এবং ৪,৮০০-র বেশি কম্পোস্টিং প্ল্যান্ট বসানোর প্রস্তাবও দেওয়া হয়েছিল রাজ্য সরকারের তরফে। অবশেষে পাঁচ মাস পরে সেই প্রস্তাবনায় সবুজ সংকেত দেওয়া হল কেন্দ্রের তরফে।

গতকাল অর্থাৎ বৃহস্পতিবার, কেন্দ্রের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে, পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে যে যে প্রস্তাব দেওয়া হয়েছিল, সেগুলির কাজ দ্রুতগতিতে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বাড়তি অর্থ মঞ্জুর করা হয়েছে। দ্বিতীয় স্বচ্ছ ভারত মিশনের আওতায় ২০২৬ সালের মধ্যে রাজ্যের সমস্ত শহরে বর্জ্য প্রক্রিয়াকরণ প্ল্যান্ট তৈরির লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে।

আরও পড়ুনঃ হু হু করে কমছে দাম, সর্ষের তেল সহ সমস্ত ভোজ্য তেলের রেটে বিরাট পতন! কত করে বিকোচ্ছে?

প্রসঙ্গত, এর আগে ২০১৪ সাল থেকে ২০১৯ সালের মধ্যে প্রথম স্বচ্ছ ভারত মিশনের আওতায় পশ্চিমবঙ্গকে ৯১১.৩৪ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। এরপর ফের দ্বিতীয় দফায় সেই বরাদ্দের অঙ্কটা প্রায় দেড় গুণ করে ১,৪৪৯.৩ কোটি টাকা করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন