কলকাতা থেকে সুদূর মেঘালয়, হাইকোর্টের বিচারপতিকে বদলি করল সুপ্রিম কোর্ট

Published on:

calcutta high court

প্রীতি পোদ্দার কলকাতা: গতকাল অর্থাৎ মঙ্গলবার এক বিজ্ঞপ্তি প্রকাশ করে সুপ্রিম কোর্ট। সেখানে দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় ঘোষণা করেন যে এবার চার জন হাইকোর্টের বিচারপতিকে দেশের বেশ কয়েকটি রাজ্যের হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে সুপারিশ করতে চলেছে সুপ্রিম কোর্টের কলেজিয়াম। তার মধ্যে অন্যতম হল কলকাতা হাই কোর্টের অন্যতম প্রবীণ বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়। তিনি মেঘালয় হাই কোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ হতে চলেছে। এমনকি ইন্দ্রপ্রসন্ন ছাড়াও বদলি করা হয়েছে বিচারপতি সুরেশ কুমার কাইতকে। যিনি কিনা মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি। বিচারপতি জিএস সন্ধ্যাওয়ালিয়াকে হিমাচল প্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ করা হতে চলেছে। এবং তাশি রাবস্তানকে জম্মু-কাশ্মীর এবং লাদাখ হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ করা হয়েছে।

কলকাতার বিচারপতি এবার মেঘালয় হাইকোর্টের প্রধান বিচারপতি!

মাঝে বেশ কিছু দিন খরার পর ফের খুশির খবর এল কলকাতা হাইকোর্টের জন্য। কলকাতা হাই কোর্টের অন্যতম প্রবীণ বিচারপতি ছিলেন ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়। তবে ইন্দ্রপ্রসন্নকে বদলির আগে গত জুলাই মাসে প্রধান বিচারপতি হিসেবে তাশি রাবস্তানকে মেঘালয় হাই কোর্টের প্রধান বিচারপতি হিসাবে নিয়োগ করেছিল কলেজিয়াম। কিন্তু গতকাল অর্থাৎ মঙ্গলবার সেই সিদ্ধান্তে পরিবর্তন করল সুপ্রিম কোর্টের কলেজিয়াম। জানা গিয়েছে, ১৯৬৩ সালের ৬ সেপ্টেম্বর কলকাতার এক আইনজীবী পরিবারে জন্মগ্রহণ করেন বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়। তার পিতামহ এবং মাতামহ- দুজনেই ছিলেন নামী আইনজীবী। তাই সেই সূত্রে আইন নিয়ে পড়ার কৌতূহল যেন আরও বেড়ে যায়। অবশেষে ২০০৯ সালের ১৮ মে থেকে কলকাতা হাইকোর্টের স্থায়ী বিচারপতি পদে নিযুক্ত হন। সেন্ট জেভিয়ার্স কলেজের মেধাবী ছাত্র ছিলেন তিনি।

WhatsApp Community Join Now

বিশ্ববিদ্যালয় আইন (সংশোধন) বিল সংক্রান্ত মামলায় বিচারপতি মুখোপাধ্যায় এর ভূমিকা

২০২৩ সালে কলকাতা হাই কোর্টের বিচারপতি থাকাকালীন পশ্চিমবঙ্গ বিশ্ববিদ্যালয় আইন (সংশোধন) বিল সংক্রান্ত মামলায় রাজ্যপাল সিভি আনন্দ বোসের দফতরের হলফনামা চেয়েছিল বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ। কিন্তু শুনানি পর্বে রাজ্য সরকারের তরফে জানানো হয়েছিল, পশ্চিমবঙ্গ বিশ্ববিদ্যালয় আইনের (সংশোধন) বিল রাজ্য বিধানসভায় পাশ হওয়ার পর রাজ্যপালের কাছে পাঠানো হলেও ওই বিলে সই করেননি রাজ্যপাল বোস।

পরে রাজ্যপালের দফতরের হলফনামা জমা নেয়নি কলকাতা হাইকোর্ট। মামলার গ্রহণযোগ্যতা নিয়ে পরবর্তী শুনানি হবে বলে জানিয়েছে প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ। পুজোর ছুটির পরে এই মামলার পরবর্তী শুনানি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে আগামী বছর অর্থাৎ ২০২৫ সালের ৫ সেপ্টেম্বর অবসর নেবেন ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন