কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস কাণ্ডে মৃত ১৬! বাড়ছে আহতদের সংখ্যা, কীভাবে দুর্ঘটনা? মুখ খুলল পূর্ব রেল

Published on:

Kanchanjungha Express Accident

ইন্ডিয়া হুড ডেস্ক: ফের আরও একবার করমণ্ডল এক্সপ্রেসের স্মৃতি উস্কে দিল রাজ্যবাসীকে। সকাল সকাল এক বড় রেল দুর্ঘটনার সম্মুখীন হতে হল ভারতীয় রেলকে। এবার ঘটনাস্থল উত্তরবঙ্গ। সোমবার সকাল পৌনে ন’টা নাগাদ নিউ জলপাইগুড়ি স্টেশন ছেড়ে বেশ কিছুটা এগোনোর পরেই মারাত্মক দুর্ঘটনার কবলে পড়ে শিয়ালদহগামী কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। পিছন থেকে গিয়ে ধাক্কা মারে একটি মালগাড়ি।

ঠিক কী ঘটেছিল?

সূত্রের খবর, আজ সকালে নিউ জলপাইগুড়ি স্টেশন থেকে শিয়ালদহের দিকে রওনা দিয়েছিল কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস। সকাল ৮টা ৫০ মিনিট নাগাদ ফাঁসিদেওয়ার রাঙাপানি স্টেশনের কাছে আচমকা ওই ট্রেনে পিছন দিক থেকে একটি মালগাড়ি এসে ধাক্কা মারে। রেল সূত্রে খবর, মালগাড়িটি সিগন্যাল ব্রেক করে। সিগন্যাল ব্রেক করে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের একই লাইনে চলে আসে মালগাড়িটি। এরফলে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের চারটি কামরা লাইনচ্যুত হয়ে যায়। তার মধ্যে অন্তত দু’টি কামরা মালবাহী।

WhatsApp Community Join Now

দুর্ঘটনার পরেই সঙ্গে সঙ্গে সেখানকার স্থানীয়রা উদ্ধারকার্যে নেমে পড়ে। এরপর উদ্ধারকারী দল আসে। কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের উদ্ধারকাজে হাত লাগিয়েছে BSF। রয়েছে রাজ্য এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনী। দুর্ঘটনাস্থলে ১৫টি অ্যাম্বুলেন্সে রয়েছে বলে জানিয়েছেন পূর্ব রেলের রেলের সিপিআরও কৌশিক মিত্র। তিনি দাবি করেছেন, এখনও পর্যন্ত পূর্ব রেলের কাছে উত্তর সীমান্ত রেল যা খবর দিয়েছে, তাতে এখনও পর্যন্ত ৮ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। আহতের সংখ্যা ৩০-এর বেশি মিলেছে। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। অন্যদিকে PTI সূত্রে দাবি করা হয়েছে যে, এই ঘটনায় এখনও পর্যন্ত ১৬ জনের প্রাণহানি হয়েছে।

বাকি যাত্রীদের জন্য বাস ও ট্রেনের ব্যবস্থা

এদিকে দুর্ঘটনাগ্রস্ত কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে আটকে থাকা যাত্রীদের উদ্ধারে দুর্ঘটনাস্থলে রয়েছে উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের ১০টি বাসও। উত্তরবঙ্গ রাষ্ট্রীয় পরিবহন নিগমের চেয়ারম্যান পার্থ প্রতিম রায় জানিয়েছেন, ‘আজ বিকেল থেকে শিলিগুড়ি তেনজিং নোরগে বাস টার্মিনাস থেকে শিলিগুড়ি-কলকাতা অতিরিক্ত বাস পরিষেবা চালু থাকবে।’ পাশাপাশি এক্সপ্রেস ট্রেনটির বাকি যাত্রীদের শিয়ালদহে ফিরিয়ে আনতে নিউ জলপাইগুড়ি থেকে বিশেষ ট্রেনের ব্যবস্থা করেছে পূর্ব রেল।

ক্ষতিপূরণ ঘোষণা রেলের

ভারতীয় রেলের তরফে মৃত পরিবার এবং আহত পরিবারের জন্য আলাদা করে ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব তাঁর এক্স হ্যান্ডলে জানিয়েছেন, ‘মৃতের পরিবারকে ১০ লক্ষ টাকা করে দেওয়া হবে। যাঁরা গুরুতর আহত, তাঁরা আড়াই লক্ষ টাকা এবং যাঁরা কম আহত, তাঁরা ৫০ হাজার টাকা করে পাবেন।’ অন্যদিকে কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসে দুর্ঘটনায় শোকাহত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মৃত এবং আহতদের আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী। তিনি লিখেছেন, ‘যাঁদের মৃত্যু হয়েছে, তাঁদের পরিবারকে দু’লক্ষ টাকা এবং আহতদের ৫০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হবে।’

রেল বোর্ডের চেয়ারম্যান জয়া বর্মা জানিয়েছেন, দুর্ঘটনায় মালগাড়ির চালক এবং সহকারী চালকের মৃত্যু হয়েছে। তাঁর কথায়, ‘প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, সিগন্যাল অমান্য করায় দুর্ঘটনা। আট জনের মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে পাঁচ জন যাত্রী, তিন জন রেলের কর্মী। উদ্ধারকাজ প্রায় সম্পূর্ণ।’ অন্যদিকে, রেল দুর্ঘটনার পর একাধিক স্টেশনে হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে। দুর্ঘটনাগ্রস্ত কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেসের যাত্রীদের খবর পেতে হাওড়া, শিয়ালদহ, কাটিহার, আলুবাড়ি, ডালখোলা, কিষাণগঞ্জ, সামসি, বারসোই-সহ বিভিন্ন স্টেশনে হেল্পলাইন নম্বর চালু করা হয়েছে।

যোগাযোগের নম্বর

হেল্পলাইন চালু পূর্ব রেলের

  • শিয়ালদহ স্টেশন হেল্পলাইন নম্বর- 033-23508794, 033-23833326
  • হাওড়া স্টেশন হেল্পলাইন নম্বর- 03326413660,
  • হাওড়া স্টেশন অনুসন্ধান অফিস নম্বর- 033-26402242, 033-26402243
  • নিউ বনগাইগাঁও স্টেশন এমার্জেন্সি নম্বর- 9435021417, 9287998179
  • আলুবাড়ি রোড এমার্জেন্সি নম্বর- 8170034235
  • কিষাণগঞ্জ এমার্জেন্সি নম্বর- 7542028020, 06456-226795
  • ডালখোলা এমার্জেন্সি নম্বর- 8170034228
  • বারসোই এমার্জেন্সি নম্বর- 7541806358
  • সামসি এমার্জেন্সি নম্বর- 03513-265690, 03513-265692
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন