১০২৪৭ কোটি খরচে বাংলায় ৬ জেলার ওপর দিয়ে হাইস্পিড করিডর! ঘোষণা NHAI-র

Published on:

nhai road in west bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: গত কয়েক বছরে দেশের বিভিন্ন প্রান্তে প্রচুর রাস্তা তৈরি এবং মেরামতির কাজ হয়েছে। যার ফলে NHAI বা এনএইচএআই-এর দেনার পরিমাণও বৃদ্ধি পেয়েছে পাল্লা দিয়ে। এই মুহূর্তে বিভিন্ন সংস্থার কাছে এনএইচএআই-এর ঋণের পরিমাণ ৩ লক্ষ ৪০ হাজার কোটি টাকা। ঋণ কমিয়ে আনতে বদ্ধপরিকর জাতীয় সড়ক নির্মাণ সংস্থা। আর এই আবহেই গতকাল অর্থাৎ শুক্রবার, মন্ত্রিসভার বৈঠকে নয়া করিডর নিয়ে বড় সিদ্ধান্ত নিল NHAI।

সম্প্রতি NHAI-এর তরফ থেকে একটি ইউটিউবে ভিডিয়ো প্রকাশ করা হয়। আর সেটি প্রকাশ্যে আসতেই হইচই পড়ে যায় গোটা বাংলায়। সেখানে NHAI-এর তরফ থেকে বলা হয়, খড়্গপুর থেকে মুর্শিদাবাদ ২৩১ কিলোমিটার ৪ লেন হাইস্পিড করিডর তৈরি করার পরিকল্পনা করা হয়েছে। আর এই ইকোনমিক করিডর তৈরি করতে প্রায় ১০২৪৭ কোটি টাকা খরচ হচ্ছে। আশা করা যাচ্ছে ২০২৮ সালের মধ্যে তৈরি হয়ে যাবে এই করিডর।

WhatsApp Community Join Now

ভিডিয়োতে কী বলা হয়েছে?

এছাড়াও সেই ভিডিওতে এও বলা হয়েছে যে এই অর্থনৈতিক করিডর বাংলার মোট ৬ জেলার ওপর দিয়ে যাবে। এমনিতেই এর আগে ১২ নম্বর জাতীয় সড়কের মাধ্যমে শিলিগুড়ি-মোরগ্রাম জুড়ে গিয়েছে। এবার পালা খড়্গপুর- মুর্শিদাবাদ। জানা গিয়েছে, পশ্চিমবঙ্গ ও উত্তর-পূর্বের যোগাযোগ ও আর্থিক উন্নয়নের ক্ষেত্রে এই করিডর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

কোথায় কত টাকা বিনিয়োগ করতে চলেছে NHAI?

এছাড়াও গতকাল অর্থাৎ শুক্রবার, এছাড়াও দেশের বিভিন্ন প্রান্তে আরও সাতটি রাস্তা নির্মাণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে মন্ত্রিসভার বৈঠকে। এবং প্রতিটি প্রকল্পের জন্য কত টাকা বরাদ্দ করা হয়েছে তাও উল্লেখ করা হয়েছে। জানা গিয়েছে গুজরাতে ১০ হাজার ৫৩৪ কোটি টাকা ব্যয়ে ৬ লেন রাস্তা তৈরি করা হবে। কানপুর শহরের চারপাশে রিং রোড করতে বিনিয়োগ করা হবে ৩২৯৮ কোটি টাকা। নাসিকের ফাটা থেকে পুণের খের পর্যন্ত হাইস্পিড রাস্তা নির্মাণে বিনিয়োগ করা হবে ৭ হাজার ৮২৭ কোটি টাকা। ৩ হাজার ৯৩৫ কোটি টাকা খরচ করে অযোধ্যার চারপাশে রিংরোড নির্মাণ করা হবে।

শুধু তাই নয়, ⁠গুয়াহাটি শহরের চারপাশে রিংরোড বানাতে বিনিয়োগ করা হবে ৫৭২৯ কোটি টাকা। তৈরি হবে ⁠রায়পুর- রাঁচি এক্সপ্রেসওয়ের একটি অংশ। যেখানে বিনিয়োগ হবে ৪৪৭৩ কোটি টাকা। পাশাপাশি আগ্রা-গোয়ালিয়র হাইস্পিড ৬ লেন করিডোর তৈরি হবে। যেখানে বিনিয়োগ হবে ৪৬১৩ কোটি টাকা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন