পশ্চিমবঙ্গে সবথেকে ধনী জেলা কোনটি? কত নম্বরে রয়েছে কলকাতা? প্রকাশ্যে এল তালিকা

Published on:

richest-city-of-west-bengal

ইন্ডিয়া হুড ডেস্কঃ ভারতবর্ষের প্রতিটি রাজ্যে অর্থনৈতিক অবস্থা, জীবনযাত্রার মান এবং স্বাস্থ্যের প্রতি নজর রেখে তার ভিত্তিতে এক ধরনের তালিকা প্রকাশ করা হয়। তবে শুধু রাজ্যের মধ্যেই সেই তালিকার সীমা থাকে না। রাজ্যের অন্দরে থাকা বিভিন্ন জেলাগুলোর মধ্যেও থাকে এই তালিকা। যার মধ্যে অন্যতম হল পশ্চিমবঙ্গ। আজকের প্রতিবেদনের মাধ্যমে জেনে নিন পশ্চিমবঙ্গের মধ্যে সবচেয়ে ধনী জেলা কোনটি।

গত বছর অর্থাৎ ২০২৩ সালে প্রকাশিত হয়েছিল নীতি আয়োগের রিপোর্ট। সেই তালিকায় তুলে ধরা হয়েছিল পশ্চিমবঙ্গের কোন জেলায় আর্থিক অবস্থা উন্নত। ২০১৫-১৬ এবং ২০১৯-২০ সালের ‘মাল্টিডায়মেনশনাল পভার্টি ইনডেক্স’ তুলনা করা হয়েছে সেই রিপোর্টে। যেখানে দেখা গিয়েছে রাজ্যে আর্থিক অবস্থা আগের থেকে উন্নত হয়েছে। উঠে এসেছে রাজ্যের সকলের প্রিয় জেলার নাম।

WhatsApp Community Join Now

তালিকায় কলকাতা কত নম্বরে?

রিপোর্ট অনুযায়ী, এই শহরেই রয়েছে বেশ কয়েকটি বড় সংস্থা এবং ব্যবসার আবাসস্থল। শুধু তাই নয় পর্যটন কেন্দ্র হিসাবেও কিন্তু দেশ-বিদেশের বহু মানুষের কাছে বিশেষ সুখ্যাতি আছে তালিকার প্রথমে থাকা এই শহর। আর সেই উল্লেখিত বৈশিষ্ট্যপূর্ণ শহর হল কলকাতা। যেখানে মাথাপিছু আয় যেমন বেশি তেমনই দারিদ্র্যের হার-ও কম। তবে এই তালিকায় শুধু কলকাতা নয় কলকাতা ছাড়াও একটি প্রধান শিল্প জেলা হিসাবে প্রথম সারিতে নাম রয়েছে উত্তর ২৪ পরগণারও। পাশাপাশি হুগলি জেলাকেও একটি প্রধান বাণিজ্যিক ও শিল্প জেলা বলা হয়ে থাকে।

আর্থিক উন্নতি হয়েছে গোটা পশ্চিমবঙ্গের

প্রসঙ্গত ২০১৫-১৬ সালের রিপোর্ট অনুযায়ী কলকাতা জেলায় দারিদ্রসীমার নীচে বসবাস করছে মোট জনসংখ্যার প্রায় ২.৭২ শতাংশ মানুষ। যা ২০১৯-২০২১ সালের রিপোর্টে সেটা কমে গিয়ে ২.৫৬ শতাংশ। এমনকি ২০২২-২০২৩ সালের যে রিপোর্ট প্রকাশ পেয়েছে, তাতেও দেখা গিয়েছে, আর্থিক উন্নতি হয়েছে গোটা পশ্চিমবঙ্গের।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন