৫ মিনিট পর পর চলবে মেট্রো, বড়সড় সিদ্ধান্তের পথে ইস্ট-ওয়েস্ট করিডর

Published on:

metro

সময়ের ব্যবধান আরও কমতে চলেছে। জুড়তে পারে আরও ৬ টি লাইন! এমনই বড় পদক্ষেপ নিতে চলেছে কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশন (KMRCL)। শুধু তাই নয়, বাড়বে রেকের সংখ্যা। চলতি বছর গত মার্চ মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উদ্বোধন করেছেন হাওড়া ময়দান-এসপ্ল্যানেড মেট্রোর। গত ১৫ মার্চ থেকে সাধারণ যাত্রী নিয়ে সোম থেকে শনিবার অবধি চলা শুরু করেছে। আর এই সাফল্যের মাঝেই মেট্রো কর্তৃপক্ষ আরও একটি পদক্ষেপ নিতে চলেছে। 

হাতে আর মাত্র কয়েকটা দিন। এরপর ইস্ট-ওয়েস্ট মেট্রোর পুরো অংশে পরিষেবা চালু হতে চলেছে। এইমুহুর্তে ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডরে পরিষেবার জন্য কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশনের হাতে রয়েছে ১৪টি রেক। কিন্তু পুরো অংশে পাঁচ মিনিটের ব্যবধানে মেট্রো চালাতে হলে দরকার আরও বেশি সংখ্যক রেকের। এদিকে বাড়তি রেকের জন্য প্রয়োজন আরও বেশি জায়গার। এই অসুবিধা দূর করতে তাই সল্টলেক সেন্ট্রাল পার্কের ডিপোর বহর বাড়ানোর পরিকল্পনা করছে কলকাতা মেট্রো রেলওয়ে কর্পোরেশন। আপাতত ৩৮.৫ একরের ওই ডিপোয় রাখার জায়গা আছে মাত্র ২৩টি রেক।

WhatsApp Community Join Now

রেকের সংখ্যা অনুযায়ী জায়গার পরিমাপ নির্ধারণ

সম্প্রতি একটি বিশেষ সূত্র থেকে পাওয়া রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে আগামী জুন থেকে আগামী অগস্টের মধ্যে তিনটি রেক চলে আসার সম্ভাবনা আছে। এবং পরবর্তী দু’বছরে কেএমআরসিএলের হাতে আসতে পারে আরও ১১টি। যার দরুন মোট রেকের সংখ্যা দাঁড়াবে ২৫ টি। সেই কারণে সল্টলেক সেন্ট্রাল পার্ক ডিপোর সম্প্রসারণের পরিকল্পনা করা হয়েছে।

এদিকে চলতি বছর অর্থাৎ ২০২৪ সালের অক্টোবরের মধ্যে সমস্ত কাজ সম্পূর্ণ করে যাত্রী পরিষেবা দেওয়ার লক্ষ্য নিয়েছিল মেট্রো কর্তৃপক্ষ। কিন্তু সেই সময়ে এবারও খানিক অদল বদল হতে চলেছে। কিন্তু শিয়ালদা থেকে এসপ্ল্যানেড অংশে যে সংস্থা কাজ করছে, তাঁরা জানিয়েছেন ২০২৫ সালের মার্চের আগে পরিষেবা শুরু হওয়ার কোনো সম্ভাবনা নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন