৫৫০ টাকারও কমে গ্যাস সিলিন্ডার! বাংলায় সীমিত সময়ের জন্য দুর্দান্ত অফার, কীভাবে পাবেন?

Published on:

LPG Gas Cylinder

ইন্ডিয়া হুড ডেস্ক: প্রয়োজনীয় জিনিসপত্রের দাম যেখানে মাত্রাছাড়া। সেখানে LPG রান্নার গ্যাস সিলিন্ডার, CNG ও PNG-র দাম বৃদ্ধি নিম্ন মধ্যবিত্ত পরিবারে বাড়তি চাপ তৈরি করছে। শুধু কি তাই? সঙ্গে পাল্লা দিয়ে বেড়েই চলেছে পেট্রোল-ডিজেলের দাম। চারিদিকে জিনিসপত্রের এত দাম বৃদ্ধি ব্যাপক চিন্তায় ফেলেছে আমজনতাকে। তবে এই আবহেই এবার সুখবর দিল কেন্দ্রীয় সরকার।

নতুন মাস পড়তে না পড়তেই সকলের নজর থাকে জিনিসপত্রের দামের তালিকার উপর। কারণ কেন্দ্রীয় সরকার প্রতি মাসে চাহিদাসম্পন্ন জিনিসপত্রের দাম কখনও বৃদ্ধি করে তো আবার কখনও কমায়। আর সেই পরিস্থিতিতে এবার মোদী সরকার তার প্রথম মেয়াদে এমন অনেক প্রকল্পের পরিবর্তন ঘটিয়েছে যা মহিলাদের অনেকটাই উপকার করেছে। এরকমই একটি প্রকল্প হল প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা। এই প্রকল্পেই এবার ভুরি ভুরি সুবিধা প্রদান করতে চলেছে সরকার।

WhatsApp Community Join Now

মুম্বইতে সবচেয়ে কম গ্যাসের দাম

এইমুহুর্তে কলকাতায় ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম পড়ছে ৮২৯ টাকা। কিন্তু দিল্লি, মুম্বই এবং চেন্নাইয়ে ভর্তুকিহীন ১৪.২ কেজি রান্নার গ্যাস সিলিন্ডারের দাম অনেকটাই কম রয়েছে। দিল্লিতে LPG গ্যাস সিলিন্ডারের দাম ৮০৩ টাকা, মুম্বইতে ৮০২.৫ টাকা এবং চেন্নাইতে ৮১৮.৫ টাকা পড়ছে। তাই হিসেবের নিরিখে সবচেয়ে কম দামে ভর্তুকিহীন গ্যাস বিকোচ্ছে মুম্বইতে। অন্যদিকে কিছুদিন আগেই কেন্দ্রীয় সরকার হোটেল রেস্তোরাঁয় ব্যবহৃত বাণিজ্যিক গ্যাসের দাম অনেকটাই কমিয়েছে।

চলতি মাসের ১ জুলাই থেকে দেশজুড়ে বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম সামান্য কমেছে। দেশের চারটি মেট্রো শহরের মধ্যে তিনটিতে ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমেছে ৩১ টাকা এবং একটি মেট্রো শহরে বাণিজ্যিক সিলিন্ডারের দাম কমেছে ৩০ টাকা। আগে কলকাতায় ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার কিনতে ১,৭৮৬ টাকা খরচ করতে হয় গ্রাহকদের সেখানে এখন ৩০ টাকা কম করে হয়েছে ১৭৫৬ টাকা। দিল্লিতে প্রতিটি সিলিন্ডারের দাম পড়ছে ১,৬৪৬ টাকা। অন্যদিকে মুম্বই এবং চেন্নাইয়ে ১৯ কেজি বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১,৫৯৮ টাকা এবং ১,৮০৯.৫ টাকা। কিন্তু এবার কেন্দ্রীয় সরকার আরও একটি চমক নিয়ে আসলেন প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা গ্রাহকদের জন্য।

৩০০ টাকা কমে মিলছে রান্নার গ্যাস!

সূত্র মাধ্যম জানা গিয়েছে প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা প্রকল্পের অধীনে সুবিধাভোগীদের বিনামূল্যে LPG সংযোগ পাওয়ার পাশাপাশি সিলিন্ডার পিছু ৩০০ টাকা ভর্তুকি মিলবে। লোকসভা নির্বাচনের আগে, কেন্দ্রীয় সরকার প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার গ্রাহকদের জন্য LPG সিলিন্ডারে ৩০০ টাকা ভর্তুকি অব্যাহত রাখার অনুমোদন দিয়েছিল। আগামী ২০২৫ সালের ৩১ মার্চ পর্যন্ত ৩০০ টাকা করে ভর্তুকি পেতে থাকবেন। সুতরাং পরবর্তী আট মাসের জন্য, নিশ্চিত ভাবে LPG সিলিন্ডারে ৩০০ টাকা করে ছাড় পাবেন। যাঁরা উজ্জ্বলা যোজনার আওতায় আছেন, তাঁরা কলকাতা, দিল্লি, মুম্বই এবং চেন্নাইয়ে যথাক্রমে ৫২৯ টাকা, ৫০৩ টাকা, ৫০২.৫ টাকা এবং ৫১৮.৫ টাকায় কিনতে পারবেন রান্নার গ্যাসের সিলিন্ডার।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন