যাত্রী নেই, বন্ধ হচ্ছে টিকিট কাউন্টার! বড় সিদ্ধান্ত কলকাতা মেট্রোর

Published on:

Kolkata Metro

ইন্ডিয়া হুড ডেস্ক: যাত্রীদের সুবিধার্থে একের পর এক উন্নত পরিষেবা নিয়ে আসছে কলকাতা মেট্রো কর্তৃপক্ষ। তাই এখন অল্প সময়ে এই মেট্রো পরিষেবাকে কাজে লাগিয়ে নির্দিষ্ট গন্তব্যে পৌঁছে যাওয়া যায়। সেই কারণে যত দিন এগোচ্ছে ততই যেন মেট্রো পরিষেবার ওপর নির্ভরশীল হয়ে পড়ছে জনসাধারণ। তবে এবার আরও এক বড় পদক্ষেপ নিতে চলেছে কলকাতা মেট্রো। চালু হতে চলেছে এক বিশেষ ব্যবস্থা।

গত শুক্রবার এক প্রেস বিজ্ঞপ্তিতে কর্তৃপক্ষ জানায়, মেট্রো রেলওয়ে পার্পল এবং অরেঞ্জ লাইনের তিনটি স্টেশনকে ‘বুকিং কাউন্টার বিহীন’ স্টেশনে পরিণত করতে চলেছে। আর সেই ৩টি স্টেশন হল পার্পল লাইনের তারাতলা ও সখেরবাজার এবং অরেঞ্জ লাইনের কবি সুকান্ত। জানা গিয়েছে একটি পাইলট প্রকল্প হিসেবে আগামী ১ অগাস্ট থেকে এটি চালু করা হচ্ছে। অর্থাৎ, পয়লা অগাস্ট থেকে ওই ৩টি স্টেশনে থাকবে না কোনও কাউন্টার।

WhatsApp Community Join Now

কেন এমন সিদ্ধান্ত?

মেট্রো কর্তৃপক্ষ এই তিনটি স্টেশনে বুকিং কাউন্টারবিহীন করতে চাইছে এর কারণ হল তারাতলা স্টেশনে দৈনিক গড়ে যাত্রী সংখ্যা মাত্র ৭০ জন। কবি সুকান্ত মেট্রো স্টেশন দৈনিক গড় যাত্রী সংখ্যা ২২০। এবং সংখের বাজারে ৫৫ জন। খুব কম যাত্রী যাতায়াত করে এই ৩ স্টেশনে। সেই কারণে এই পদক্ষেপ নিতে বাধ্য হয়েছে মেট্রো কর্তৃপক্ষ ৷ থাকবে না টোকেন, নতুন স্মার্ট কার্ড বিক্রি বা স্মার্ট কার্ড রিচার্জ করার জন্য কোনও বুকিং কাউন্টার। তবে স্বয়ংক্রিয় স্মার্ট কার্ড রিচার্জ মেশিন থেকে টোকেন, স্মার্ট কার্ড এবং কাগজের QR কোড ভিত্তিক টিকিট কিনতে পারবে যাত্রীরা। এই কারণে বসানো হয়েছে দু’টি করে ASCRM মেশিন।

নতুন উদ্যোগে কতটা সুবিধা মিলবে সাধারণের?

এছাড়াও প্রেস বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে যে আগামী ৬ মাস মেট্রো রেল কর্তৃপক্ষ গোটা পরিস্থিতির উপর নজর রাখবে। এবং যাত্রীদের প্রতিক্রিয়া বিশ্লেষণ করবে। তারপর পরিস্থিতি পর্যালোচনা করা হবে এবং পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে। তবে এই ASCRM মেশিন স্থাপন করার ফলে বেশ সুবিধা হয়েছে। তার কারণ বর্তমানে বাজারে বেশ খুচরোর সমস্যা। সেক্ষেত্রে এই মেশিনের মাধ্যমে পেমেন্ট করলে কোনো খুচরোর সমস্যা হবে না। UPI এর মাধ্যমেও কাটা যাবে টিকিট।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন