লক্ষ্মীর ভান্ডারের থেকেও বড় প্রকল্প! ১৫০০ নয়, এবার মাসে মিলবে ৩০০০ টাকা, কারা পাবেন?

Published on:

Annapurna Bhandar

ইন্ডিয়া হুড ডেস্ক: রাজ্যের মানুষের সুবিধার্থে একের পর এক নয়া প্রকল্প বা ভাতা চালু করে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। বয়স্ক মানুষদের জন্য বার্ধক্য ভাতা থেকে শুরু করে ছাত্র ছাত্রীদের পড়াশোনার বিকাশের জন্য নানা উদ্যোগ এবং প্রকল্প নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। অন্যদিকে মহিলাদের স্বনির্ভর হিসেবে গড়ে তুলতে প্রতি মাসে ১০০০-১৫০০ টাকা আর্থিক সাহায্য দিয়ে রাজ্য সরকারের এই ‘লক্ষ্মীর ভান্ডার’ বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। তবে সম্প্রতি আরও একটি উল্লেখযোগ্য প্রকল্প বেশ সাড়া ফেলে দিয়েছে এলাকায়। এমনকি এই প্রকল্পে কবে থেকে আবেদন জানানো যাবে তার দিনক্ষণও উল্লেখ করে টাঙানো হল ফ্লেক্স।

গত মাসে লোকসভা ভোট মিটতেই এবার রাজনীতি মহলে দ্বন্দ্ব শুরু হয়ে পোস্টার বা ফ্লেক্স নিয়ে। সূত্রের খবর, মেদিনীপুর সদর ব্লকের গুড়গুড়িপাল এলাকায় বিজেপির ‘অন্নপূর্ণা ভান্ডার’ নিয়ে বানানো পোস্টার চারিদিকে ছড়িয়ে পড়েছে ৷ সেই পোস্টারে আবার লেখা রয়েছে ‘অন্নপূর্ণা ভান্ডারে ৩০০০ টাকা পেতে ১৫ জুন থেকে ৩০ জুনের মধ্যে ‘মিথ্যাবাদী’ বিজেপি নেতাদের সঙ্গে যোগাযোগ করার কথা উল্লেখ করা হয়েছে ৷ যা নিয়ে তুমুল সমালোচনা শুরু হয়েছে রাজ্য রাজনীতিতে।

WhatsApp Community Join Now

আসতে চলেছে নয়া প্রকল্প

আসলে চলতি বছর নির্বাচনে তৃণমূল কংগ্রেস যেমন লক্ষ্মীর ভান্ডার নিয়ে প্রচার চালিয়েছিল। ঠিক তেমনই ‘অন্নপূর্ণা ভান্ডার’-কে সামনে রেখে প্রচার চালিয়েছিল বিজেপি। মেদিনীপুর লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পালও প্রচারে বেরিয়ে অন্নপূর্ণা ভান্ডারে মাসে ৩০০০ হাজার টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। কিন্তু প্রতিশ্রুতি দিয়েও কোনও কাজ হয়নি। কারণ মেদিনীপুরের আসনটি বিজেপির থেকে হাতছাড়া হয়ে গিয়েছে।

এলাকাবাসীর প্রতিক্রিয়া!

কিন্তু মেদিনীপুর লোকসভা আসন বিজেপির হাতছাড়া হলেও কেন্দ্রে পুনরায় ক্ষমতা দখল করেছে বিজেপি নেতৃত্বাধীন NDA সরকার। তাই গ্রামবাসীদের মনে প্রশ্ন জাগছে যে তাহলে কেন ভোট প্রচারে প্রতিশ্রুতি দেওয়া অন্নপূর্ণা ভান্ডারের ৩০০০ টাকা বিজেপি চালু করবে না? এই প্রসঙ্গে স্থানীয় গ্রামের মহিলা হীরা পাত্র বলেন, ‘বিজেপির লোকজন ভোট প্রচারে আমার বাড়ি গিয়ে বলেছিল, কেন্দ্রে মোদি সরকার এলে ৩০০০ টাকা করে দেওয়া হবে মহিলাদের। এখন তো কেন্দ্রে মোদি সরকার, তাহলে দিক এবার।’

আরও পড়ুনঃ স্লিপার বন্দে ভারতে করে হাওড়া টু দিল্লি মাত্র ১২ ঘণ্টায়! ছুটবে সর্বোচ্চ গতিতে, প্রস্তুতি নিচ্ছে রেল

পোস্টার বিতর্কে স্থানীয় এলাকার তৃণমূল নেতা গৌতম বিশই বলেন, ‘কারা পোস্টার টাঙিয়েছে বলতে পারব না । তবে বিজেপির কার্যকর্তারা ভোট প্রচারের সময় বলেছিলেন, নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হলে অন্নপূর্ণা ভান্ডার প্রকল্পে মহিলাদের ৩০০০ টাকা করে দেওয়া হবে । তাই গ্রামবাসীরা এখন সেই টাকা দাবি করছে ।’ যদিও বিজেপির অভিযোগ, তৃণমূলের পোস্টার রাজনীতিতে মানুষ বিভ্রান্ত হবে না।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন