দুঃসংবাদ সুরাপ্রেমীদের জন্য! বাংলায় হুড়মুড়িয়ে বাড়তে চলেছে মদের দাম, কত টাকা জানেন?

Published on:

West Bengal,Liguor,Indian-made foreign liquor,Government Of West Bengal,Alcoholic beverage,Cost,Price

ইন্ডিয়া হুড ডেস্ক: রাজ্যে সুরাপ্রেমীদের সংখ্যা দিন যত এগোচ্ছে ততই যেন বেড়েই চলেছে। তার উপর আরও সবচেয়ে বড় সুবিধা হল দোকানে গিয়ে এখন মদের বোতল কিনতে হয় না। সুইগি, বিগবাস্কেট এবং জোমাটোর মতো বিভিন্ন ফুডিং প্ল্যাটফর্মগুলিতে অর্ডার করলেই শীঘ্রই বিয়ার, ওয়াইন অ্যালকোহল এবং লিকারের মতো পানীয় সরবরাহ করে দিয়ে যায় বাড়িতে। তবে সম্প্রতি সকলপ্রকার সুবিধার ভিড়ে মাথাচাড়া দিয়ে উঠল আরও একটি সমস্যা।

বিশেষ সূত্রের মাধ্যমে জানা গিয়েছে, বাংলায় ফের বাড়তে চলেছে মদের দাম। সব ধরনের মদের ক্ষেত্রেই দাম বাড়তে চলেছে। রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, ইন্ডিয়া মেড ফরেন লিকার এবং বিদেশে তৈরি মদের দাম গড়ে ৫ থেকে ৭ শতাংশ পর্যন্ত বাড়তে পারে পশ্চিমবঙ্গে। পাশাপাশি দেশি মদের দাম বোতল পিছু ৫ থেকে ১০ টাকা পর্যন্ত বাড়তে পারে। এই পরিস্থিতিতে আগামী ২৬ জুলাইয়ের মধ্যে বিয়ার ও মদ প্রস্তুতকারক সংস্থাগুলিকে বিড জমা দিতে বলা হয়েছে। এবং ২৯ জুলাই সেই সংক্রান্ত বিড খোলা হবে। তারপরই আগামী মাসের ১৪ তারিখ থেকে নয়া দাম কার্যকর করা হবে রাজ্যে।

WhatsApp Community Join Now

মদের দাম বৃদ্ধি প্রশাসনের?

জানা গিয়েছে এক ধাক্কায় প্রায় কয়েক শতাংশ দাম বাড়তে পারে মদের। এর আগে বিয়ারের দাম এক দফায় বেড়েছিল কিন্তু পরে তা ফের কমেছিল পশ্চিমবঙ্গে। তবে এবার ফের বাড়তে চলেছে বিয়ারের দাম। সঙ্গে অন্যান্য মদের দামও বাড়বে রাজ্যে। সম্ভবত ৬০০ মিলিলিটারের দেশি মদের বোতলের দাম যেখানে বর্তমানে ১৫৫ টাকা, তা বেড়ে হতে পারে ১৬০ টাকা। আবার ৩০০ ও ৩৫০ মিলিলিটারের ছোট বোতলের দাম যথাক্রমে ৮০ টাকা থেকে বাড়িয়ে ৯০ এবং ৯৫ থেকে বাড়িয়ে ১০০ করা হতে পারে।

কতটা বাড়বে দাম?

একই সঙ্গে যে সব বিয়ারের বোতলের দাম বর্তমানে ১৩৫ টাকা করে, তা একলাফে ১৫ টাকা বেড়ে ১৫০ টাকা হয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। এদিকে ইন্ডিয়া মেড ফরেন লিকারের বোতলের দাম ২০ থেকে ৩০ টাকা পর্যন্ত বাড়তে পারে। অর্থাৎ, ইন্ডিয়া মেড ফরেন লিকার এবং বিদেশে তৈরি মদের দাম গড়ে ৫ থেকে ৭ শতাংশ পর্যন্ত বাড়তে পারে বাংলায়। প্রসঙ্গত, রাজ্যে শেষবার মদের দাম বেড়েছিল প্রায় তিন বছর আগে অর্থাৎ ২০২১ সালে। এরপর ২০২২ সালে বিয়ারের দাম কমেছিল রাজ্যে। কিন্তু চলতি বছরের লোকসভা নির্বাচনের পরই ফের আরেকবার দফায় দফায় বাড়বে মদের দাম।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন