বাড়তে পারে পকেটের বোঝা! কলকাতা মেট্রো নিয়ে আসছে বড় খবর, চিন্তায় যাত্রীরাও

Published on:

Kolkata Metro

ইন্ডিয়া হুড ডেস্ক: দেশের লাইফলাইন হিসেবে যেমন বরাবর সেরার সেরা শিরোপা বহন করে আসছে ভারতীয় রেল তেমনই কলকাতার লাইফলাইন হিসেবে বরাবর সুখ্যাতি অর্জন করে আসছে কলকাতা মেট্রো রেল। অফিস টাইমে ব্যস্ত রাস্তা নিমেষেই কভার করার জন্য বেশিরভাগ যাত্রী নির্ভর করে কলকাতা মেট্রোর ওপর। তাইতো যাত্রীদের সুবিধার্থে একের পর এক পদক্ষেপ নিয়ে চলেছে মেট্রো।

শুধু পরিষেবা প্রদানই নয়, গোটা দেশে কলকাতা মেট্রোর মতো এত সস্তার পরিবহণ আর নেই। তবে এবার সেই সুখেও যেন নেমে এল কালো ছায়া। শোনা যাচ্ছে এবার দিল্লি মেট্রোর মতো কলকাতা মেট্রোতেও সামান্য দূরত্বে যেতে গেলেও যাত্রীদের ১০ টাকার টিকিট কাটতেই হবে। এমনকি এও শোনা যাচ্ছে ধীরে ধীরে এই টিকিটের পরিমাণও ক্রমশ বাড়ার চিন্তাভাবনা করছে কলকাতা মেট্রো।

WhatsApp Community Join Now

কলকাতা মেট্রো পরিষেবা সামলাবে দিল্লি মেট্রো!

সূত্রের খবর, দিল্লির মেট্রো পরিচালনার দায়িত্বপ্রাপ্ত দিল্লি মেট্রোরেল কর্পোরেশনের অর্থাৎ DMRC অপারেশনস অ্যান্ড সার্ভিসেসের ডিরেক্টর অমিতকুমার জৈন একটি চিঠি কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার পি উদয়কুমার রেড্ডিকে পাঠিয়েছে। সেই চিঠির নম্বর ছিল DMRC/DO&S/2023/199। সম্ভাব্য খবর, সেই চিঠিতে কলকাতায় মেট্রোরেলের পরিচালন- ব্যবস্থা এবং রক্ষণাবেক্ষণের দায়িত্ব পেতে আগ্রহ দেখিয়েছেন দিল্লির কর্তারা।

চিঠিতে কী বলেছে দিল্লি মেট্রো সংস্থা?

সেই চিঠিতে অমিতকুমার জৈন লিখেছেন, ‘সারা পৃথিবীতেই বিভিন্ন সার্ভিস সেক্টরে এখন স্থায়ী কর্মী নিয়োগের বদলে অস্থায়ী কর্মী দিয়ে কাজ চলছে এবং ‘আউটসোর্সিং’ বাড়ছে। এই প্রবণতা মেনে কাজ করে DMRC বিপুল সাফল্য পেয়েছে। পরিচালন- দক্ষতা, যাত্রী-নিরাপত্তা, সুরক্ষা এবং রক্ষণাবেক্ষণে DMRC-র সাফল্য প্রশ্নাতীত। তাই এবার কলকাতা মেট্রোর অপারেশন ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব পেতে আগ্রহী আমরা।’ এছাড়াও তিনি জানিয়েছেন, কলকাতাকে দিল্লি টেকনিক্যাল এক্সপার্টিজ দেওয়ার পাশাপাশি অর্থনৈতিক ভাবে সাশ্রয়কারী সংস্থায় পরিণত করবে সাহায্য করবেন তাঁরা।

আরও পড়ুনঃ দুবার UPSC ক্র্যাক, ঝুলিতে ২০টি ডিগ্রি! ভারতের সবথেকে শিক্ষিত ব্যক্তির শেষ পরিণতি ছিল ভয়ঙ্কর

অন্যদিকে চিঠি প্রসঙ্গে কলকাতা মেট্রোর শ্রমিকদের সংগঠন MRMU এর সাধারণ সম্পাদক সুজিতকুমার ঘোষ এবং সংগঠনের বর্ষীয়ান নেতা শিশির মজুমদার জানান, ‘পার্মানেন্ট নেগোশিয়েশন মেশিনারি ওরফে PNM-এ জেনারেল ম্যানেজার জানিয়েছিলেন, রেলবোর্ড চাইছে কলকাতা মেট্রোকে কর্পোরেশনে পরিণত করতে। কিন্তু সেই পরিকল্পনা যে এতটা এগিয়েছে, খবর ছিল না।’ তবে কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, ‘পরিকাঠামোগত উন্নয়নে রেলবোর্ড নানা পরিকল্পনাই করে। তার মানে এই নয় যে তার সবকটা বাস্তবায়িত হয়। এই বিষয়টা নিয়েও আলোচনা হয়েছে, তবে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন