আজ থেকে একটানা ছুটি, বিশ্বকর্মা পুজোতেও হলিডে? দেখে নিন কি বলছে পশ্চিমবঙ্গ সরকার

Published on:

school holiday

কলকাতাঃ একদম দোরগোড়ায় কড়া নাড়ছে বাঙালির সর্ববৃহৎ উৎসব দুর্গাপুজো। তবে তার আগে রয়েছে আরো একগুচ্ছ উৎসব, যার মধ্যে উল্লেখযোগ্য হল রান্নাপুজো বা বিশ্বকর্মা পুজো। এই বিশ্বকর্মা পুজো আসা মানেই হল দুর্গাপুজোর কাউন্টাডাউন আরও শুরু হয়ে যাওয়া। এদিকে যারা সরকারি কর্মচারী তাদের তো রীতিমতো পোয়াবারো হতে চলেছে কেন এবার তারা একটানা ছুটি পেতে চলেছেন।

আজ বন্ধ থাকবে স্কুল, কলেজ, সরকারি অফিস

নবান্নের তরফে জানানো হয়েছে, আজ শনিবার ১৪ সেপ্টেম্বর যেমন বাংলার একের পর এক সরকারি অফিস থেকে শুরু করে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে। এখন নিশ্চয়ই ভাবছেন কেন? কারণ আজ রয়েছে করমপুজো। হ্যাঁ ঠিকই শুনেছেন। এর আগে করম পুজো উপলক্ষে যারা এই পুজোটি পালন করতেন শুধুমাত্র তাদেরই ছুটি দেওয়া হতো কিন্তু এখন এটি পূর্ণদিবসে পরিণত হয়েছে ফলে আজ শনিবার ছুটি রয়েছে সকলের। এদিকে আগামীকালই পড়েছে আবার রবিবার। ফলে সরকারি কর্মীরা এক টানা দুদিন পরপর ছুটি পেয়ে যাচ্ছেন।

WhatsApp Community Join Now

একটানা ছুটি পাবেন সরকারি কর্মীরা

আগামীকাল রবিবার পড়েছে অর্থাৎ ছুটির দিন। পরের দিন রয়েছে সোমবার। এদিনও সকলের ছুটি রয়েছে। নবান্নের তরফে জানানো হয়েছে, আগামী সোমবার ফতোয়া-দোয়াজ-দাহাম রয়েছে। পশ্চিমবঙ্গ সরকারের তরফে জানানো হয়েছে, ফতোয়া-দোয়াজ-দাহামের কারণে সোমবার সরকারি অফিস, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ছুটি থাকবে। ফলে টানা তিন দিন ছুটিতে সরকারি কর্মী থেকে শুরু করে স্কুল কলেজে পড়ুয়াদের কপাল খুলে গিয়েছে। একে তো বর্ষাকাল তার ওপর নিম্নচাপের প্রভাবে অঝোরে বৃষ্টি হচ্ছে। ফলে সকলে টানা তিনদিন ছুটিটা চুটিয়ে উপভোগ করতে পারবেন।

বিশ্বকর্মা পুজোতে ছুটি থাকবে?

এখন লাখ টাকার প্রশ্ন হল যে আগামী মঙ্গলবার অর্থাৎ ১৭ সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজোতে কি সকলে ছুটি পাবেন? এ বিষয়ে নবান্ন তরফে একটি লম্বা চওড়া নোটিশ জারি করা হয়েছে। আর এই নোটিশ অনুযায়ী, সরকারি কর্মীদের কোনোরকম ছুটি থাকবে না। এদিকে আজ শনিবার ব্যাংকও বন্ধ থাকবে। আর যেহেতু দ্বিতীয় শনিবার সেজন্য কলকাতা শহরসহ দেশের সব ব্যাংকই বন্ধ থাকবে। রবিবার ওসব জায়গাতেই ব্যাংক বন্ধ থাকে। তবে সোমবার কলকাতায় ব্যাঙ্কের স্বাভাবিক কাজকর্ম চলবে। মঙ্গলবারও ব্যাঙ্ক খোলা থাকবে।

সোমবার আহমেদাবাদ, আইজল, বেলাপুর, বেঙ্গালুরু, দেরাদুন, হায়দরাবাদ (অন্ধ্রপ্রদেশ), হায়দরাবাদ (তেলাঙ্গানা), ইম্ফল, জম্মু, কানপুর, কোচি, লখনউ, মুম্বই, নাগপুর, নয়াদিল্লি, রাইপুর, রাঁচি, শ্রীনগর এবং তিরুবনন্তপুরমে ব্যাঙ্ক বন্ধ থাকবে। এছাড়া মঙ্গলবার অর্থাৎ বিশ্বকর্মা পুজোর দিন চেন্নাই এবং গ্যাংটকে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন