ইলিশ দূর, এবার বাঙালির পাতে পড়বে না চিকেন, ডিমও! নিষেধাজ্ঞা জারি নবান্নর

Published on:

chicken mamata nabanna

কলকাতাঃ শাক সবজি থেকে শুরু করে মাছ মাংস, এই মূল্যবৃদ্ধির বাজারে সবকিছুর দামই যেন আকাশছোঁয়া। সাধারণ মধ্যবিত্ত ঘরের মানুস খাবেন কী? এখন সেটাই বড়সড় প্রশ্ন হয়ে দাঁড়িয়েছে। মাছ বা মাংসের কথাই ধরা যাক না। খাসির মাংসের রেট কোথাও ৭৫০ তো আবার কোথাও ৮৫০ টাকা কেজি। অন্যদিকে এখন আবার বর্ষার মরসুম, ফলে ইলিশ মাছও বাজারে ছেয়ে গিয়েছে। কিন্তু সেই মাছের দামও যে আকাশছোঁয়া। এহেন অবস্থায় সাধারণ মধ্যবিত্ত ঘরের মানুষের একমাত্র ভরসা ডিম নয়তো মুরগির মাংস। কিন্তু এবার এই মুরগির মাংস বা ডিম-ও কতদিন বাঙালির পাতে পরবে সেই নিয়ে উঠছে প্রশ্ন। আপাতত ভিন রাজ্য থেকে বাংলায় ডিম কিংবা মুরগি ঢোকার ওপর নিষেধাজ্ঞা জারি করল নবান্ন। হ্যাঁ ঠিকই শুনেছেন।

মিলবে না মুরগি, ডিম!

আপনিও যদি ডিম বা মুরগির মাংস খেতে পছন্দ করে থাকেন তাহলে আপনার জন্য অপেক্ষা করছে খারাপ খবর। আসলে এবার বাংলার পড়শি রাজ্য ওড়িশা থেকে বাংলায় ডিম এবং মুরগি ঢোকার ওপর নিষেধাজ্ঞা জারি করল নবান্ন। কারণও আছে।

WhatsApp Community Join Now

আসলে ওড়িশার দু’টি গ্রামে নাকি বার্ড ফ্লুর হদিশ পাওয়া গিয়েছে। ফলে আপাতত ওড়িশা থেকে কোনও ডিম ও মুরগির ট্রাকের এই রাজ্যে ঢোকার অনুমতি নেই। আগামী দুই সপ্তাহ এই নিষেধাজ্ঞা জারি থাকবে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে। ইতিমধ্যে রাজ্যের প্রাণীসম্পদ দফতর রাজ্য পুলিশকে এই নির্দেশিকা কার্যকর করার নির্দেশ দিয়েছে।

ফের বার্ড ফ্লু-এর আতঙ্ক

এদিকে বার্ড ফ্লু-এর আতঙ্ক শুরু হওয়ায় মুরগির মাংসের দাম অনেকটাই কমে গিয়েছে। বাংলাতেও একই অবস্থা। বর্তমানে বাংলায় কার্যত জলের দরে একদম মুরগির মাংস মিলছে বলে খবর। অনেকেই হয়তো জানেন না যে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম জেলা হয়ে ওড়িশার মুরগির মাংস ও ডিম আসে এই রাজ্যে। তবে আপাতত এই আমদানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই তিন জেলার পুলিশকেই হাই অ্যালার্ট মোডে থাকতে নির্দেশ দিয়েছে রাজ্য পুলিশ।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন