আজই করে ফেলুন এই কার্ড, প্রতি বছর মিলবে ১২৫০০ টাকা! নয়া প্রকল্প পশ্চিমবঙ্গ সরকারের

Published on:

kormoshree

ঋত্বিক পাত্রঃ পশ্চিমবঙ্গ সরকারের সাথে কেন্দ্র সরকারের আদায় কাঁচকলায় সম্পর্ক আজকের নতুন কিছু নয়। বিগত বেশ কিছু বছর ধরেই তা চলে আসছে। দুই তরফেই উঠেছে নানান অভিযোগ, কখনও কেন্দ্র রাজ্যকে তো কখনও রাজ্য নিশানা করেছে কেন্দ্রকে। আর এসবের কারণে আমজনতার সমস্যা হচ্ছে। মূলত তারাই বঞ্চিত হয়েছেন নানান সুযোগ সুবিধা থেকে। কিন্তু এবার কিছুটা হলেও সুরাহা হতে চলেছে।

লোকসভা নির্বাচনের আগে রাজ্য এবং কেন্দ্র সরকারের মধ্যে যে দ্বন্দ্ব মাথাচাড়া দিয়ে ওঠে তা হলো ১০০ দিনের কাজ। এই নিয়ে দুই তরফেই কম আলোচনা হয়নি। খোদ মুখ্যমন্ত্রী পর্যন্ত অভিযোগ করেন যে, কেন্দ্র নাকি ১০০ দিনের কাজের টাকা আটকে দিয়েছে। কেন্দ্রের তরফে তার সাফাই আসে, তারা জানায় যে, টাকা দিলেও এক্ষেত্রে হিসাব না দেওয়ার কারণেই নাকি এমনটা হয়েছে। ১০০ দিনের কাজ নিয়ে যখন চাপানউতোর চলেছে ঠিক তখনই নতুন প্রকল্পের ঘোষণা হয়।

WhatsApp Community Join Now

লোকসভা ভোটের আগেই বিভিন্ন প্রশাসনিক বৈঠক এবং রাজ্য বাজেটে রাজ্য সরকার ঘোষণা করে, কর্মশ্রী প্রকল্প নিয়ে। এই নিয়ে কাজও শুরু হয়ে গেল। রাজ্য সরকারের তরফে এই প্রকল্পের জন্য ৭ জুন অবধি ৩৮ হাজার জব কার্ড তৈরি করা হয়েছে। এছাড়া চলতি অর্থবর্ষে লক্ষ্য রয়েছে ৭৫ লক্ষ জব কার্ড তৈরি করার। আর এখান থেকে অন্ততপক্ষে সবাইকে ৫০ দিনের কাজ দেবে রাজ্য সরকার। ৫০ দিনের কাজ যে হবেই তা একপ্রকার নিশ্চিৎ।

আরও পড়ুনঃ DA দাবির মধ্যেই সরকারি কর্মীদের উদ্দেশ্যে কড়া নির্দেশ, চরম বিপাকে সবাই

বাংলার জব কার্ড হোল্ডাররা ১০০ দিনের কাজের জন্য প্রতিদিন কাজের পিছনে ২৫০ টাকা মতো বেতন পেয়ে যাবেন। এরাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দাবী, ১০০ দিনের কাজ করে যে হারে টাকা পাওয়া যেত সেই টাকাই পাওয়া যাবে। যদিও এখনই রাজ্য সরকার জানায়নি ঠিক কবে থেকে এবং কত টাকা করে দেওয়া হবে। তবে জব কার্ড হোল্ডাররা অন্ততপক্ষে ১২,৫০০ টাকা গ্যারান্টি সহকারে যাবেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন