আরেকটি পথ খুলে গেল কলকাতা মেট্রোয়, যাত্রীদের হবে বিশাল সুবিধা

Published on:

Kolkata Metro

আরও এক ধাপ এগোলো কলকাতা মেট্রো! এবার আরও সহজ যাতায়াত হবে মেট্রো যাত্রীদের। চলতি বছর গত ১৫ মার্চ গঙ্গার নীচ দিয়ে প্রথম চালু হয়েছিল মেট্রো পরিষেবা। যা এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত রয়েছে এই পরিষেবা। যার দরুন বেশ কয়েকজন যাত্রীর এখন আর বাস ট্যাক্সির জন্য দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয় না। তবে এবার যাত্রীদের আরও সুবিধার জন্য নেওয়া হল এক বড় উদ্যোগ।

মেট্রো পরিষেবা এখন আরও সহজলভ্য!

এই মুহূর্তে গঙ্গার নীচ দিয়ে যাওয়া মেট্রো তিনটি রুট দিয়ে যাতায়াত করছে। সেগুলি হল গ্রিন লাইনের এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান, অরেঞ্জ লাইনের কবি সুভাষ থেকে রুরি ক্রসিং এবং অপরটি হল পার্পল লাইনের সম্প্রসারিত অংশ তারাতলা-মাঝেরহাট। দেখা গিয়েছে এই তিনটি রুটের মধ্যে সব থেকে বেশি যাত্রী সংখ্যা হল এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান লাইনে। কারণ একদিকে যেমন শহরতলির মানুষজন মাত্র কয়েক মিনিটেই হুগলি নদী পার করে কলকাতায় আসছেন, তেমনই গ্রিন লাইনে সফর করে বহু যাত্রী আবার ব্লু লাইন থেকে মেট্রো ধরে চলে যেতে পারছেন দক্ষিণেশ্বর বা কবি সুভাষের দিকে। যাত্রীদের যাতায়াতের সেই সময় টুকু আরও বাঁচাতে তাই এবার গ্রিন লাইন থেকে ব্লু লাইনে সহজেই যাতায়াত করার জন্য সাবওয়ে দিয়ে চালু হল আরও একটি গেট।

WhatsApp Community Join Now

মেট্রো কর্তৃপক্ষের নয়া উদ্যোগ!

মেট্রো সূত্রের খবর, এই আন্ডারগ্রাউন্ড সাবওয়ে পথে ব্লু থেকে গ্রিন লাইনে প্রবেশ করার জন্য আরও একটি প্রবেশ গেট খুলে দেওয়া হয়েছে। সেই গেটটি প্রায় 12 ফিট চওড়া। এর ফলে দিনের ব্যস্ত সময় ঠেলাঠেলি না-করে অনায়াসে যাত্রীরা যাতায়াত করতে পারবেন। এর আগে গেটের প্যাসেজটি ছিল 9 ফিট চওড়া। কিন্তু সেই প্যাসেজের মাঝখান কিউ ম্যানেজার দিয়ে ভাগ করায় অনেক সময়েই যাত্রীদের সমস্যা হত। তবে এখন এই নয়া উদ্যোগে, সেই সমস্যা খানিক নির্মূল করা হল।

পাশাপাশি মেট্রো কর্তৃপক্ষ যাত্রীদের সুবিধার্থে দুটি পথের দিকনির্দেশনার জন্য স্টেশনে স্টিকার ব্যানার লাগিয়েছে। এমনকি দুই রুটের সংযোগকারী প্যাসেজের সামনে যাত্রীদের সঠিক পথ বাতলে দেওয়ার জন্য বেশ কয়েকজন কর্মী নিয়োগ করা হয়েছে। যাত্রীরা এখন অনেক সহজেই দুটি পৃথক পথ দিয়ে যাওয়া আসা করতে পারবেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন